আপনার গুগল পিক্সেল ফোন, সেটিংসের পরিবর্তনে হয়ে উঠুক আরও স্মার্ট

Written by: Madhuraka Dasgupta

আপনি কী গুগল পিক্সেল স্মার্টফোন ব্যবহার করেন? নতুন এবং অত্যাধুনিক ফিচারের কারণে ইতিমধ্যেই গ্রাহকদের নজর কেড়েছে গুগলের এই ফোন। তবে যদি আপনার পিক্সেল ফোনের সেটিংসে কয়েকটি পরিবর্তন করেন, তবে আপনার স্মার্টফোন হয়ে উঠবে আরও স্মার্ট এবং জনপ্রিয়।

আপনার গুগল পিক্সেল ফোন, সেটিংসের পরিবর্তনে হয়ে উঠুক আরও স্মার্ট

ইতিমধ্যেই বাজারে এসে গেছে গুগলের অ্যানড্রয়েড ফোন। এই কোম্পানির লেটেস্ট দুটি প্রোডাক্ট হল গুগল পিক্সেল এবং পিক্সেল XL। অত্যাধুনিক ক্যামেরা, ফুল HD রেজোলিউসন - নানাধরণের আধুনিক ফিচার আছে গুগলের এই দুটি নতুন মডেলে। গ্রাহকদের আরও ভালো পরিষেবা দিতে এই নতুন দুটি মডেলে অত্যাধুনিক ফিচার এনেছে গুগল।

গুগল পিক্সেল ও পিক্সেল এক্সল্-এর এই ৩টি অভিনব বৈশিষ্ট্য যা আপনি আর কোথাও দেখেন নি

তবে আপনার গুগল পিক্সেলের ফোনটিকে আরও আপডেটেড করারও উপায় রয়েছে। জানতে চান কী সেই উপায়? খুবই সহজ। এরজন্য আপনার ফোনের সেটিংসে কয়েকটি পরিবর্তন করতে হবে। সেটিংসে মাত্র ছ'টি পরিবর্তন করলে আপনার ফোনটি আরও উন্নত এবং আধুনিক হয়ে যাবে।

ফোনে দ্রুত অ্যাকসেসের জন্য পিক্সেল শর্টকাট

ফোন সেটিংসে গিয়ে মুভ সেকশনে গেলে সেখানে একটি ফিচার থাকে, যার সাহায্যে ফোনের ক্যামেরা দ্রুত খোলা ও বন্ধ করা যায়। পাওয়ার বাটনকে দুবার প্রেস করেও ক্যামেরা অন করা যায়। এছাড়াও আরও একটি ফিচার আছে যার সাহায্যে যে কেউ খুব সহজেই ফ্রন্ট এবং রেয়ার ক্যামেরা ওপেন করতে পারবেন। প্রত্যেকবার মুভ অপশনে গেলে প্লে বাটন আসবে, যাতে ক্লিক করলে এই গোটা প্রক্রিয়া অ্যানিমেশনের মাধ্যমে দেখা যায়।

নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন শ্রেষ্ঠ অনলাইন হত্যা জন্য এখানে ক্লিক করুন

মাল্টিফাংশনাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার

শুধুমাত্র ফোন আনলক করার জন্যই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহৃত হয়না। স্ক্যানার টাচপ্যাড হিসেবেও ব্যবহৃত হয়। একজন ফোন ব্যবহারকারী শুধুমাত্র ফোন সোয়াইপ করেই নোটিফিকেশন অপশনটি বের করতে পারেন। সেটিংস অপশনে গিয়ে মুভ সেকশনে গিয়ে সোয়াইপ করলেই নোটিফিকেশন অফশনটি শো করবে।

সক্রিয় Wi-Fi অ্যাসিস্টান্ট

পিক্সেল Wi-Fi অ্যাসিস্টান্টকে সক্রিয় করে একজন ফোনের গ্রাহক তাঁর অতিরিক্ত মোবাইল ডেটার খরচকে নিয়ন্ত্রণ করতে পারবেন। Wi-Fi অ্যাসিস্টান্ট অন করলে ডিভাইসটি নিজে থেকেই হাই কোয়ালিটি নেটওয়ার্কে কানেক্ট হয়ে যাবে। এরফলে ফোন ব্যবহারকারী অতিরিক্ত ডেটা খরচের হাত থেকে রক্ষা পাবেন।

এই Wi-Fi অ্যাসিস্টান্টের একটি VPN পরিষেবা আছে যারফলে পাবলিক নেটওয়ার্কে কানেক্ট করলেও ব্যক্তিগত তথ্য গোপন থাকে।

চলুন দেখে নেওয়া যাক এই Wi-Fi অ্যাসিস্টান্টকে সেট করে তা ব্যবহার করবেন :

* সেটিংস অ্যাপটি ওপেন করতে হবে

* এরপর Wi-Fi সিলেক্ট করতে হবে

* ডানদিকে ওপরে ট্যাপ সেটিংস আইকনে ক্লিক করতে হবে

* এরপর ইউজ ওপেন Wi-Fi অটোমেটিকালি অপশনে ক্লিক করলেই Wi-Fi কানেক্ট হয়ে যাবে

ভিডিও - 4K কোয়ালিটি মেইনটেইন করে

গুগলের এই ফোনে 4K স্টোরেজ অপশন আছে। সেইসঙ্গে পিক্সেল ফোনের গুগল ফটোস-এ আনলিমিটেড এবং ফুল রেজোলিউশনে ছবি সেভ করার অপশন রয়েছে। এরফলে একজন ফোন ব্যবহারকারী খুব সহজেই নিজেদের হাই-রেজোলিউশনের ছবি এবং ভিডিও ব্যাকআপ করে রাখতে পারবে। এতে কোনও কোয়ালিটির তফাত হবে না বা এক্সট্রা টাকাও লাগবে না।

চলুন দেখে নেওয়া যাক, ভিডিও রেজোলিউশনকে কীভাবে 4K-তে পরিবর্তন করা যাবে

* স্ক্রল ডাউন করে সেটিংস সিলেক্ট করতে হবে

* ব্যাক ক্যামেরা ভিডিও রেজোলিউশন অপশনে গিয়ে 4K সিলেক্ট করতে হবে।

গুগল ফটো সেট করা

যদি আপনার আনলিমিটেড ফটো স্টোরেজ অপশনের দরকার হয়, তাহলে এখনই গুগল ফটো অ্যাপ সেট করতে হবে আপনাকে। এরফলে আপনার ছবি এবং ভিডিও-র ব্যাকআপ গুগল সার্ভারে বা ক্লাউডে গিয়ে সেভ হবে। এরজন্য কোনও পয়সাও আপনাকে দিতে হবে না। যাইহোক, এই গুগল অ্যাপ সেট করার আগে আপনার ফোন রিসেট করবেন না, তাহলে আপনার সমস্ত ডেটা ডিলিট হয়ে যাবে।

গুগল অ্যাসিস্ট্যান্টকে আরও নিখুঁত ও উন্নত করা

গুগলেরই উন্নত ভার্সান হল গুগল অ্যাসিস্ট্যান্ট। আপনি নিজের মতো করে গুগল অ্যাসিস্ট্যান্টকে কাস্টোমাইজ করতে পারবেন, যাতে আপনার সুবিধামতো ফিচার সেখানে পাওয়া যায়।গুগল অ্যাসিস্ট্যান্ট লঞ্চ করতে হলে,

* হোম বাটনটিকে লং প্রেস করতে হবে।

* ওপরের ডানদিকের কোণে মেনু বাটনে ক্লিক করে সেটিংসে যেতে হবে।

সেটিংসে গেলেই আপনার কাছে একাধিক অপশন আসবে। আপনি কোন সোর্স থেকে নিউজ পেতে চাইছেন, আপনার রোজকার অ্যাজেন্ডায় কোন তথ্য আপনি ইনক্লুড করতে চাইছেন কিংবা ব্যক্তিগত তথ্য আপডেট করতে চাইছেন কীনা, এইধরণের নানা অপশন পাওয়া যাবে। সেই অপশন থেকেই আপনাকে আপনার সুবিধামতো সেট করে নিতে হবে।

নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন শ্রেষ্ঠ অনলাইন হত্যা জন্য এখানে ক্লিক করুন



English summary
6 settings you need to change in your Google Pixel for the pure Android experience.
Please Wait while comments are loading...

Social Counting