কিভাবে এক্ষুনি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে হোয়াট্‌স-অ্যাপের নতুন স্ট্যাটাস ফিচারকে সক্রিয় করবেন [১০০% কার্যরত]

Written by: ANINDITA SINHA

সম্প্রতি হোয়াট্‌স-অ্যাপ তার অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য কিছু আকর্ষনীয় ফিচারস নিয়ে আসতে উদ্যোগী হয়েছে। কিভাবে আপনি অ্যান্ড্রয়েড ফোনে নতুন স্ট্যাটাস আপডেট ফিচারকে সক্রিয় করবেন, তা এখানে দেওয়া হল।

কিভাবে এক্ষুনি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে হোয়াট্‌স-অ্যাপের

দেখে মনে হয় হোয়াট্‌স-অ্যাপ গান গেয়ে চলেছে। ফেসবুকের মালিকাধীন এই কোম্পানিটি ক্রমাগত এর অ্যান্ড্রয়েড ও iOS উভয় অ্যাপেই নতুন ফিচার যোগ করেই চলেছে। বছর দুই আগে স্ন্যাপচ্যাটের ক্ষেত্রে ব্যর্থ হওয়ার পর, ফেসবুক তার সবকটি প্ল্যাটফর্মেই স্ন্যাপচ্যাটের বৈশিষ্ট্যগুলির প্রতিলিপি বানিয়ে চলেছে।

সম্প্রতি, সোশ্যাল নেটওয়ার্কিং এর এই দৈত্য, ইমেজ এডিটিং টুল্‌স অ্যাড করেছিল আর আগের সপ্তাহেই, কোম্পানিটি “স্ট্যাটাস” ('Status') নামে একটি নতুন ফিচার টেস্ট করছে বলে খবর ইন্টারনেটে উঠে আসে। যেটা কিনা খানিকটা স্ন্যাপ স্টোরিস আর তার প্রতিলিপি ইন্সটাগ্রাম স্টোরিসের মতোন।

যদিও, এই ফিচারটি এখনো পাব্লিক বিটা তেও লাইভ হয় নি। কিন্তু একটা ছোট্ট ট্রিক রয়েছ যার সাহায্যে আপনি আপনার রুটেড অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই ফিচারটি সক্রিয় করতে পারবেন। কিভাবে করবেন, তা জানতে পড়ুন...

প্রথম ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে রুটেড হতে হবে
   

প্রথম ধাপঃ আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে রুটেড হতে হবে

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই নতুন স্ট্যাটাস ফিচারটি পেতে হলে, আপনার স্মার্টফোনটিকে রুটেড হতে হবে এবং আপনাকে অবশ্যই হোয়াট্‌স-অ্যাপ বিটা 2.16.336 বা এর থেকে বেশি ইন্সটল করে নিতে হবে। হোয়াট্‌স-অ্যাপ বিটা ইন্সটল করতে হলে, আপনাকে এই সার্ভিসে এনরোল করতে হবে অথবা আপনি সরাসরি মিরর হোস্টিং সাইট যেমন apkmirror.com থেকে এর apk ডাইনলোড করে নিতে পারেন।

দ্বিতীয় ধাপঃ ‘WA Tweaks’ এর লেটেস্ট ভার্সন ইন্সটল করুন
   

দ্বিতীয় ধাপঃ ‘WA Tweaks’ এর লেটেস্ট ভার্সন ইন্সটল করুন

দ্বিতীয় ধাপে, আপনাকে ‘WA Tweaks' নামের একটি অ্যাপ ডাউনলোড করতে হবে, যেটা কিছু প্রাইভেসি পলিসি ইস্যুর কারণে আপনি গুগল প্লে স্টোরে খুঁজে পাবেন না। যদিও, আপনি এখানে ক্লিক করে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারবেন।

তৃতীয় ধাপঃ ‘WA Tweaks’ ওপেন করুন ও রুট অ্যাকসেস গ্র্যান্ট করুন
   

তৃতীয় ধাপঃ ‘WA Tweaks’ ওপেন করুন ও রুট অ্যাকসেস গ্র্যান্ট করুন

এখন, আপনাকে এই ডাউনলোডেড অ্যাপটিকে ওপেন করতে হবে ও রুট অ্যাক্সেস গ্র্যান্ট করতে হবে। যদি, আপনি অ্যাপ্লিকেশনটিকে সুপার-ইউজার পারমিশন না দেন তাহলে এটি চলবে না এবং ফলস্বরূপ আপনি ফিচারটিকে সক্রিয় করতে পারবেন না।

চতুর্থ ধাপঃ নিচের ধাপগুলি অনুসরণ করুন
   

চতুর্থ ধাপঃ নিচের ধাপগুলি অনুসরণ করুন

অ্যাপ্লিকেশনটিকে রুট পারমিশন দেওয়ার পর আপনি আপনার হোম স্ক্রিনে তিনটি অপশন দেখতে পারবেন- Enable Two-Factor Auth, Enable new home UI, Enable new contacts selector। এখন, দ্বিতীয় অপশনটি সিলেক্ট করুন ও পুনরায় অ্যাপ্লিকেশনটিকে ওপেন করুন।

এরপরে, আপনাকে ওপরের বাঁদিকের কোনায় উপস্থিত "হ্যামবার্গার" (hamburger) মেনু প্রেস করতে হবে, তখন আপনি "এক্সট্রা" (‘Extra') নামে একটা অপশন দেখতে পাবেন। সেটা ক্লিক করে, "ইনজেক্ট হোয়াট্‌স অ্যাপ চ্যাট স্ট্যাটাস" (‘Inject WhatsApp Chat Status')-এ প্রেস করুন।

 

পঞ্চম ধাপঃ আপনার স্মার্টফোনটিকে রিবুট করুন
   

পঞ্চম ধাপঃ আপনার স্মার্টফোনটিকে রিবুট করুন

স্মার্টফোনটি একবার রিবুটিং হয়ে গেলে, হোয়াট্‌স-অ্যাপ ওপেন করুন আর দেখে নিন নতুন ইন্টারফেসটি সক্রিয় হয়েছে কি না। যদি না হয়ে থাকে, তবে এই প্রক্রিয়াটি বারবার অনুসরণ করতে থাকুন যতোক্ষন না আপনি নতুন ইন্টারফেসটি পেতে পারছেন।



English summary
WhatsApp has been pushing some really interesting features to both Android and iOS in recent times. And the latest one to arrive is the 'Status' updates.
Please Wait while comments are loading...

Social Counting