কিভাবে যে কোন ডংগেলে রিলায়্যান্স জিও সিম ব্যবহার করবেন (৫ টি সহজ ধাপ)

Written by: ANINDITA SINHA

সারা ভারতে অনেকেই হয়তো রিলায়্যান্স জিও সিম কার্ড হস্তগত করে ফেলেছেন। সম্প্রতি একটা গুজব শোনা যাছিল যে, এই পরিসেবা এখন সমস্ত ফোর-জি ফোনের জন্যই খোলা। এখন, অনেকেই হয়তো ভাবছেন যে রিলায়্যান্স জিও কি একমাত্র ফোর-জি সমর্থিত ফোনগুলিতেই সীমাবদ্ধ? সহজ উত্তরটি হল, “না”।

কিভাবে যে কোন ডংগেলে রিলায়্যান্স জিও সিম ব্যবহার করবেন (৫ টি সহজ ধাপ)

আপনি এই সিম কার্ড যেকোন ডিভাইস, যেমন, যেকোন ব্র্যান্ড নির্বিশেষে ডংগেলও ব্যবহার করতে পারেন। রিলায়যান্স জিও এখন ইন্টারনেটে ভেসে বেরাচ্ছে। রিলায়্যান্স এখন প্রায় সমস্ত ব্র্যান্ডের স্মার্টফোন যেমন, স্যামসং, এলজি, আসুস, প্যানাসোনিক, মাইক্রোম্যাক্স, টিএলসি এবং এমন আরো অনেকগুলির জন্য ট্রায়াল ফেজ্‌ খুলে দিয়েছে।

জিও সিম কার্ড সমর্থিত
   

জিও সিম কার্ড সমর্থিত

রিলায়যান্স জিও সিম কার্ড পাওয়ার অনেকগুলি উপায় রয়েছে। আমরা ইতমধ্যেই সিম কার্ড পাওয়ার সব উপায়গুলির লিস্ট দিয়ে দিয়েছি। যদিও প্রারম্ভিক ফেজে্‌ রিলায়যান্স জিও সিম শুধুমাত্র রিলায়্যান্সের কর্মরতদের ও এলঅয়াইএফ স্মার্টফোনের জন্যই উপলব্ধ রাখা হয়েছিল। তাতে বলা হত, আপনার সিমটি যদি এলওয়াইএফ স্মার্টফোনের জন্য হয়ে থাকে তবে সেটিকে আপনি ডংগেলে ব্যবহার করতে পারবে না। এও বলা হতো, যে যদি আপনি এইচ পি প্রিভিউ অফারের মাধ্যমে সিম কার্ডটি পেয়ে থাকেন তবেও আপনি সিম কার্ডটি ডংগেলে ব্যবহার করতে পারবেন না। আপনি যদি সিমটি স্যামসং বা অন্য কোন ফোর-জি সমর্থিত স্মার্টফোনের জন্য নিয়ে থাকেন তবে আপনি সহজেই সেটি ডংগেলে ব্যবহার করতে পারবেন।

আপনার ডংগেলে সিম কার্ডটি ঢোকান
   

আপনার ডংগেলে সিম কার্ডটি ঢোকান

এই পদ্ধতির প্রারম্ভিক ধাপটি হল, যেকোন ডংগেল, তা এয়ারটেলই হোক বা অন্য যেকোন ফোর-জি সমর্থিত ডংগেলে, আপনার সিম কার্ডটিকে ঢোকানো। ডংগেলটিকে আপনার কম্পিউটার বা ল্যাপটপের সাথে লাগিয়ে, সংযোগ স্থাপন হওয়ার জন্য অপেক্ষা করুন।

এপিএন সেট করুন
   

এপিএন সেট করুন

ডংগেলে সংযোগ স্থাপন হয়ে গেলে, নোটিফিকেশন আসার অপেক্ষা করুন। যদি নোটিফিকেশন না আসে, তবে আপনার ডংগেলের সেটিংস-এ যান। যদি আপনি উইন্ডোস এইট বা তারো ওপরের কিছু ব্যবহার করছেন তাহলে আপনাকে নোটিফিকেশন প্যানেলে যেতে হবে ও নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করে এপিএন সেটং করতে হবে।

অ্যাকসেস পয়েন্ট নেমঃ জিওনেট (Jionet)
   

অ্যাকসেস পয়েন্ট নেমঃ জিওনেট (Jionet)

অ্যাকসেস পয়েন্ট নেম সেট করার পর বাকি কলামগুলি খালি রেখে "ওকে" তে ক্লিক করুন। কোন কোন ডংগেল, নিজের থেকেই এপিএন নিয়ে নেয়।

মনে রাখবেন, কোন কোন ডংগেল নিজের থেকেই এপিএন নিয়ে নেয়। যদিও আমারা পরামর্শ দেবো, আপনার ব্রাউজার ওপেন করে ইন্টারনেট কানেকশন চেক করার। যদি, এতে কোন ওয়েবপেজ লোড না হয়, তাহলে আপনাকে নিজে পুনরায় এপিএন সেট করতে হবে।

 

আরিব্বাস! আপনি ডংগেলে জিও সিম ব্যবহার করছ
   

আরিব্বাস! আপনি ডংগেলে জিও সিম ব্যবহার করছ

সব ঠিকঠাক থাকলে, আপনি ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করতে পারবেন এবং ডংগেলের সাহায্যেই আপনার ল্যাপটপে বা কম্পিউটারে রিলায়্যান্স জিও ফোর-জি ব্যবহার করতে পারবেন। কোন সমস্যা হলে, সিস্টেমটি রিবুট করুন ও আবার চেস্টা করুন।



English summary
Reliance Jio is official to many smartphone brands including Samsung, LG, Micromax, Asus, etc. Here's how to use the Reliance Jio SIM on a dongle.
Please Wait while comments are loading...

Social Counting