স্যামসাং গ্যালাক্সি S8 ফোন কিনবেন? জেনে নিন, আপনার জন্য ফোনটি আদৌ লাভজনক কীনা

স্যামসাং পরিবারে নতুন সংযোজন গ্যালাক্সি S8 এবং গ্যালাক্সি S8 প্লাস। সম্প্রতি নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে এই বহুপ্রতীক্ষিত স্মার্টফোন দুটি লঞ্চ করা হয়। বেশকিছু অভিনব এবং চমকজাগানো ফিচার নিয়ে বাজারে এসেছে স্যামসাংয়ের নতুন এই দুই প্রোডাক্ট। ইতিমধ্যেই আমাদের অনেকেরই জানা হয়ে গেছে এই ফোন দুটিতে নতুন কী ফিচার্স রয়েছে, ক্যামেরা কোয়ালিটি থেকে শুরু করে অন্যান্য সব তথ্য। দুটি ফোনেরই একাধিক ছবি দেখে ফোনের ডিজাইন এবং লুক সম্পর্কেও আমাদের মোটামুটি একটা ধারণা হয়ে গেছে।

স্যামসাং গ্যালাক্সি S8 ফোন কিনবেন? জেনে নিন, আপনার জন্য ফোনটি আদৌ

স্যামসাংয়ের নতুন দুটি ফোনেই রয়েছে বেজেল-লেস ডিসপ্লে বা ধারহীন সরু ফ্রেম। স্যামসাংয়ের ভাষায়, 'ইনফিনিটি ডিসপ্লে'। ফোনের কার্ভড স্ক্রিন এবং রাউন্ডেড কর্ণার ফোনের লুক এবং ডিজাইনে অনেকটাই পরিবর্তন এনেছে। ফোনের সামনের দিকে ওপরে এবং নিচের সামান্য অংশ বাদ দিলে, প্রায় সম্পূর্ণভাগ জুড়ে
রয়েছে সুপার অ্যামোলেডের পর্দা। ফলে ফোনদুটির অ্যাসপেক্ট রেশিও থাকছে 18:5:9। গ্যালাক্সি S8 এবং S8 প্লাসের ডিসপ্লে রাখা হয়েছে যথাক্রমে 5.8 ইঞ্চি এবং 6.2 ইঞ্চি।

স্যামসাং গ্যালাক্সি S8 এবং S8 প্লাস ফোনে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন 835 প্রসেসর অথবা এক্সিনোস 8895 SoC। এত পাতলা এবং শক্তিশালী প্রসেসর এখন পর্যন্ত কোনও স্মার্টফোনে নেই।

স্যামসাং গ্যালাক্সি S8 ফোন কিনবেন? জেনে নিন, আপনার জন্য ফোনটি আদৌ

দুটি ফোনে 4GB/6GB র‌্যাম এবং 64GB/128GB পর্যন্ত স্টোরেজ ক্যাপাসিটি রয়েছে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি 256GB পর্যন্ত বাড়ানো যাবে। এই দুটি ফোনের রেয়ার ক্যামেরা ডুয়েল পিক্সেল সেন্সর সহ 12 মেগাপিক্সেল। রেয়ার ক্যামেরাতে রয়েছে OIS বা অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশনের সুবিধা, সঙ্গে F1.7 অ্যাপার্টার। অন্যদিকে 8 মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে দুটি ফোনেই।

ফ্রন্ট ক্যামেরায় F1.7 লেন্সে রয়েছে অটোফোকাসের সুবিধা। এই ফ্রন্ট  ক্যামেরা দিয়ে তোলা যাবে ওয়াইড অ্যাঙ্গেল সেলফিও। এছাড়া শাটার স্পিড, এক্সপোজার কমানো-বাড়ানো এবং হোয়াইট ব্যালেন্সের মতো অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে এই দুটি স্মার্টফোনে।

স্যামসাং গ্যালাক্সি A(2017) সিরিজের নতুন ফোন, এবার সেলফি তুলুন 16 মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরায়...

স্যামসাং গ্যালাক্সি S8 এবং S8 প্লাস ফোনে রয়েছে অ্যান্ড্রয়েড নৌগাত 7.0। থাকছে 4G LTE (ক্যাট. 16), ওয়াই-ফাই 802.11ac (2.4GHz, 5GHz), ব্লুটুথ v5.0, USB Type-C, NFC এবং GPS-র সুবিধা। নিরাপত্তার জন্য আছে বায়োমেট্রিক অথেনটিকেশন। থাকছে আইরিশ স্ক্যানার, ফেস রিকগনিশন, ফিঙ্গার প্রিন্ট, অ্যাক্সেলারোমিটার, লাইট সেন্সর, ব্যারোমিটার, হার্ট রেট সেন্সর, ম্যাগনেটোমিটার এবং প্রক্সিমিটি সেন্সর।

আর প্রচলিত প্যাটার্ন ও পাসওয়ার্ড সিস্টেম তো আছেই। সেইসঙ্গে স্যামসাং পে সার্ভিসের সুবিধা পাওয়া যাবে এই দুটি ফোনে। গ্যালাক্সি S8 ফোনে থাকছে 3000mAh ব্যাটারি এবং গ্যালাক্সি S8 প্লাস ফোনের ব্যাটারি হল 3500mAh। দুটি ফোনেই আছে ওয়্যারলেস চার্জারের সুবিধা। এছাড়া ফোন দুটি ফাস্ট চার্জিং প্রযুক্তিসম্পন্ন হওয়ায়, স্বাভাবিকের তুলনায় দ্রুত গতিতে চার্জ হবে ফোনটি।

মোটামুটি এক নজরে আপনারা দেখে নিলেন স্যামসাংয়ের নতুন দুটি ফোনের ফিচারগুলো। এবার নিশ্চয়ই আপনি ভাবছেন যে 21 এপ্রিল, বাজারে ফোন দুটি এলেই আপনি কিনে ফেলবেন। দাঁড়ান! দাঁড়ান! ফোন কিনতে যাওয়ার আগে আমাদের এই প্রতিবেদনে একবার চোখ বুলিয়ে নিন। জেনে নিন আদৌ এই ফোনটি
কেনা আপনার জন্য লাভজনক হবে কীনা।

* স্যামসাং গ্যালাক্সি S8 এবং S8 প্লাস ফোনদুটি আপনি কেন কিনবেন, প্রথমে সেই নিয়ে আলোচনা করা যাক -

আধুনিক ফ্ল্যাগশিপ প্রসেসর
   

আধুনিক ফ্ল্যাগশিপ প্রসেসর

স্যামসাং গ্যালাক্সি S8 এবং S8 প্লাস ফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন 835 প্রসেসর। দুটি ফোনেই থাকছে 10 ন্যানোমিটার প্রসেসর বেসড চিপসেট। মাত্র 10 ন্যানোমিটার পাতলা কোয়ালকম স্ন্যাপড্রাগন অক্টাকোর 835 প্রসেসর ফোনের স্পিড বৃদ্ধিতে সাহায্য করবে। এত পাতলা এবং শক্তিশালী
প্রসেসর এখন পর্যন্ত কোনও স্মার্টফোনে নেই। এটি একটি নেক্সট জেনারেশন প্রসেসর, যা VR গেমার্স এবং ফটোগ্রাফাররা ব্যবহার করতে পারেন। স্ন্যাপড্রাগন 820 প্রসেসরের থেকে এটি 30% ছোট হলেও এটি অনেক বেশি কাজ করবে বলেই দাবি স্যামসাং কর্তৃপক্ষের।

স্যামসাং গ্যালাক্সি S8 এবং S8 প্লাস ফোনে স্ন্যাপড্রাগন 835 SoC ব্যবহার করে গ্রাহকদের 3D পরিষেবার সুবিধা দিতে পারে কোম্পানি। সেইসঙ্গে এই দুটি ফোন যাঁরা কিনবেন তাঁরা VR এবং AR পরিষেবা এবং 4G LTE কানেক্টিভিটির থেকে ১০ গুণ দ্রুত পরিষেবা পাবেন। এছাড়া এই ফোনদুটির সেন্ট্রাল প্রসেসর ইউনিট (CPU) আগের চেয়ে 10 শতাংশ বেশি এবং গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) 21 শতাংশ শক্তিশালী বলে দাবি নির্মাতাদের।

বিক্সবি - AI অ্যাসিস্ট্যান্ট
   

বিক্সবি - AI অ্যাসিস্ট্যান্ট

অ্যাপল সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্টের অন্যতম প্রতিদ্বন্দ্বী ভিভ সফটওয়্যারটি ব্যবহার করা হয়েছে নতুন এই দুটি স্মার্টফোনে। স্যামসাং গ্যালাক্সি S8 এবং S8 প্লাস ফোনে থাকছে নতুন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ বিক্সবি। এটি স্যামসাংয়ের নতুন AI অ্যাসিস্ট্যান্ট।

মূলত ফোনের বিভিন্ন ফিচার ব্যবহারবান্ধব করার দায়িত্বে থাকবে বিক্সবি। ভয়েস কমান্ডের সাহায্যে ফোন নিয়ন্ত্রণ সমেত নানা কাজ করা যাবে এই ফিচার ব্যবহার করে। রিমাইন্ডার ব্যবহার কিংবা ওয়াই-ফাইয়ের মাধ্যমে ফোনকে অন্য কোনও ডিভাইসের সঙ্গে যুক্ত করা যাবে বিক্সবির মাধ্যমে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে চালু করতে হ্যান্ডসেট দুটির পাশে রাখা হয়েছে একটি বাটন। নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ, আবহাওয়া সমেত 10টি বিল্ট-ইন অ্যাপ কন্ঠের মাধ্যমেই চালানো যাবে।

 

 অসাধারণ ক্যামেরা
   

অসাধারণ ক্যামেরা

এই দুটি ফোনের রেয়ার ক্যামেরা হবে ডুয়েল পিক্সেল সেন্সর সহ 12 মেগাপিক্সেলের। ক্যামেরা মেগাপিক্সেল না বাড়লেও ক্যামেরার রেজ্যুলিউশন বেশি থাকায় লো-লাইট ফটোগ্রাফির জন্য বেশ উপযোগী এই ক্যামেরা।

12 মেগাপিক্সেল ক্যামেরাতে রয়েছে OIS বা অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশনের সুবিধা, সঙ্গে F1.7 অ্যাপার্টার। অন্যদিকে 8 মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে দুটি ফোনেই। 8 মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরায় F1.7 লেন্সে রয়েছে অটোফোকাসের সুবিধা। এই ফ্রন্ট ক্যামেরা দিয়ে তোলা যাবে ওয়াইড অ্যাঙ্গেল সেলফিও। প্রো মোড, প্যানোরমা, স্লো মোশন, হাইপারল্যাপ্স, ফুড মোড সমেত আরও নানা টেকনিকে ছবি তোলা যায়
এই দুটি ফোনের মাধ্যমে।

* আমরা এতক্ষণ দুটি ফোনের ভালো ভালো দিকগুলো নিয়ে আলোচনা করছিলাম। এবার দেখে নেওয়া যাক, এই দুটি ফোন ব্যবহার করলে আপনার কি কি অসুবিধা হতে পারে -

 ব্ল্যোটওয়ার
   

ব্ল্যোটওয়ার

স্যামসাং যে কোনও ফোনেই ন্যাটিভ অ্যাপ এবং অপ্রয়োজনীয় সফটওয়্যার থাকে। স্যামসাংয়ের নতুন দুটি ফোনও তার ব্যতিক্রম নয়। এই অপ্রয়োজনীয় সফটওয়্যারের ফলে একদিকে যেমন ফোন স্লো হয়ে যায়, অন্যদিকে ফোনের চার্জও দ্রুত শেষ হয়ে যায়।

দাম
   

দাম

নতুন দুটি ফোনের দাম কি হবে তা স্যামসাংয়ের তরফ থেকে এখনও জানানো হয়নি। কিন্তু আমরা সকলেই জানি যে, স্যামসাংয়ের বেশিরভাগ ফোনের দামই অত্যন্ত বেশি হয়। অন্যান্য কোম্পানি একই স্পেসিফিকেশন আরও অনেক কম দামে মানুষের কাছে পৌঁছে দেয়। এই জায়গাতেই খানিকটা পিছিয়ে থাকে স্যামসাংয়ের ফোন।

ব্যাটারি
   

ব্যাটারি

ব্যাটারি নিয়ে স্যামসাং ব্যবহারকারীদের অভিযোগ নতুন নয়। অতিরিক্ত অপ্রয়োজনীয় সফটওয়্যার থাকায় স্যামসাং ফোনে খুব দ্রুত চার্জ শেষ হয়ে যায়। তাছাড় গত বছর ব্যাটারিগত সমস্যার কারণে গ্যালাক্সি নোট 7-র বিক্রি বন্ধ করতে বাধ্য হয়েছিল স্যামসাং। ব্যাটারিতে উৎপাদনগত ত্রুটি থাকার কারণে বেশকয়েকটি নোট 7 ফোনে আগুন ধরে যাওয়ার ঘটনা ঘটেছিল। গ্যালাক্সি নোট 7-র ব্যাটারি বিস্ফোরণের কারণে স্বাভাবিকভাবেই মানুষের মাথায় চলে আসছে গ্যালাক্সি S8-র ব্যাটারি কেমন হবে? যদিও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, এবার ফোনটিতে হার্ডওয়্যার ও তথ্যের নিরাপত্তার দিকে বিশেষ নজরে দেওয়া হয়েছে।

কিন্তু এই ব্যাটারি সংক্রান্ত ত্রুটি স্যামসাং কতটা কাটিয়ে উঠতে পেরেছে তারজন্য নতুন দুটি ফোন গ্রাহকদের হাতে পৌঁছনো পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 



Read more about:
English summary
Samsung is all set to launch its much-expected flagship model dubbed as Galaxy S8 and S8+ tomorrow at a Samsung Unpacked Event in New York at 9:30 IST.
Please Wait while comments are loading...

Social Counting