স্মার্টফোনের জন্য সেরা ৫ টি ম্যাসেজিং অ্যাপ

Written by: ANINDITA SINHA

ডিজিটাইজেশন, আমরা যে পৃথিবীতে বাস করি তাকে চিরতরে বদলে দিয়েছে। কম্পিউটার, স্মার্টফোন, ওয়ারাবেল্‌স এবং এ.আই সক্রিয় চ্যাট বোটস আমাদের জীবনে ছেয়ে গেছে।

স্মার্টফোনের জন্য সেরা ৫ টি ম্যাসেজিং অ্যাপ

আর এর থেকে বাঁচার কোন রাস্তা নেই যদি না আপনি “একাকী অরন্য”-এর মতো কোন সফরে বেড়িয়ে পরতে নিজেকে তৈরি করে ফেলেন, যেটা কিনা আমার মনেহয় না, যদি আপনি এই প্রতিবেদনটি পড়া চালু করে দিয়ে থাকেন।

সিগনাল প্রাইভেট ম্যাসেঞ্জার (Signal Private Messenger)
   

সিগনাল প্রাইভেট ম্যাসেঞ্জার (Signal Private Messenger)

আমাদের লিস্টে প্রথমেই রয়েছে সিগনাল যেটির এন্ড-টু-এন্ড এন্ডক্রিপশন বৈশিষ্ট্য আপনার সব ব্যক্তিগত কথোপকথনকে নিরাপদ রাখে। একটি নিরাপদ বিজনেস অ্যাপ হওয়ার কারণেও এই অ্যাপটি আমাদের লিস্টে সবার ওপরে। এই অ্যাপটি তার ইউজারকে নিজের সমগ্র ওয়ার্ক-টিমের সাথে ব্যক্তিগত কথোপকথনের জন্য এনক্রিপটেড গ্রুপ তৈরি করতে দেয়। সবথেকে ভাল বিষয়টি, শুধুমাত্র ম্যাসেজ এনক্রিপটেডই নয়, বরং গ্রুপ-এর মেটা-ডাটা যেমন, মেম্বারশিপ লিস্ট, গ্রুপ টাইটেল অথবা গ্রুপ আইকন, অ্যাপের পরিসেবার অগোচরে থাকে। সিগনাল-এর শুধুমাত্র আপনার ফোন নাম্বার ও অ্যাড্রেস বুকের প্রয়োজন হয় এছাড়া অ্যাক্টিভেট করতে অন্যকোন লগ-ইনস, ইউজার নেম, পাসওয়ার্ড বা পিন্‌স (PINs) এর প্রয়োজন নেই।

উইকর মি (Wickr Me)
   

উইকর মি (Wickr Me)

প্রেরকের সম্পূর্ণ নিয়ন্ত্রণের সাথে, উইকর মি আপনাকে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড টেক্সট, ভিডিও, পিকচার এবং ভয়েস ম্যাসেজ পাঠাতে দেয়। আপনার পাঠানো প্রতিটি ম্যাসেজের জন্য, অ্যাপটি আপনাকে একটি অন্তিম-অবধি কাল অর্থাৎ "এক্সপাইরেসন ডেট" ("expiration date") সেট করতে দেয়।আপনাকে শুধু ম্যাসেজটি এক্সপায়ার করার জন্য একটি তারিখ ও সময় বেছে নিতে হবে, এবং আপনার কন্ট্যাক্টের কাছে পাঠানো সেই ম্যাসেজ বা ইমেজটিকে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবেই মুছে দেবে।

প্রোটন মেইল (Proton Mail)
   

প্রোটন মেইল (Proton Mail)

আমাদের মধ্যে বেশিরভাগেরাই ই-মেইল পাঠাতে স্মার্টফোন ব্যবহার করে থাকি। সেই ই-মেইলগুলি নেটওয়ার্কের অননুমোদিত অ্যাক্সেস থেকে সংরক্ষিত হওয়া উচিৎ। প্রোটনমেইল (Proton Mail) একটি ফ্রি অ্যাপ, যেটি নিশ্চিত করে, যে আপনার ই-মেইল ব্যক্তিগতই থাকবে এবং তৃতীয় কোন ব্যক্তির কাছে সেটি দখল বা প্রকাশ হয়ে যাবে না। এই অ্যাপটি এনক্রিপটেড ই-মেইল পেশ করে, যা বস্তুত প্রেরক ও প্রাপক ছাড়া অন্য কোন ব্যক্তির পক্ষে ই-মেইলটিকে পড়া অসম্ভব করে দেয়। অ্যাপটির একটি মর্ডান ইউজার-ইন্টারফেস রয়েছে, যাতে একগুচ্ছ ফিচারস্‌ আছে যেমন, কাসটোমাইজেবল সোয়াইপ গেসচার (customizable swipe gestures) এবং এক্সপাইরিং ই-মেইল পাঠানোর সুবিধা।

চ্যাটসিকিওর (ChatSecure)
   

চ্যাটসিকিওর (ChatSecure)

নিজের নামের মতোই চ্যাটসিকিওর (ChatSecure) মার্কেটের একটি অন্যতম নিরাপদ ম্যাসেজিং প্ল্যাটফর্ম। এই অ্যাপটি আপনার গোপনীয়তা রক্ষা করতে, ওপেন সোর্স (open-source), পাব্লিক্যালি অডিটেবল এনক্রিপশন লাইব্রেরিস (publicly auditable encryption libraries) ব্যবহার করে। চ্যাটসিকিওরের সাথে আপনি আপনার বর্তমান গুগল অ্যাকাউন্টের সাথে সংযোগ স্থাপন করতে পারেন। আর সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপারটি হল, শুরু করতে গেলে চ্যাটসিকিওর আপনার ফোন নাম্বার বা অন্য কোন ব্যক্তিগত তথ্যের ফরমাইশ করে না।

পিক্সেলনট (PixelKnot)
   

পিক্সেলনট (PixelKnot)

গোপন ম্যাসেজ, পিক্সেলনট (PixelKnot) একটি অনন্য ম্যাসেজিং অ্যাপ্লিকেশন যা আপনাকে, আপনার ম্যাসেজটিকে পিকচার ফরমেটে লুকিয়ে পাঠাতে দেয়। পিক্সেলনটে ম্যাসেজ পাঠালে শুধুমাত্র আপনার সেই বন্ধুটিই নির্দিষ্ট পাসওয়ার্ডের সাহায্যে মেসেজটি খুলতে পারবে। অন্যেরা কেবল ছবি দেখতে পাবেন। আপনি ফটো তোলার জন্য ক্যামেরা ব্যাবহার করতে পারেন অথবা আগের তোলা কোন ফটো ব্যাবহার করতে পারেন। আপনার গোপনীয়তা রক্ষা করতে পিক্সেলনট, স্টেগানোগ্রাফি অ্যালগরিদম এফ৫ (steganography algorithm F5)এর ব্যবহার করে থাকে।



Read more about:
English summary
Are you worried about your privacy and wants to secure your conversations? Download these apps to secure your conversations on Android and iOS.
Please Wait while comments are loading...

Social Counting