রিলায়েন্স জিও ফোর-জি সিম স্ক্যাম যেগুলিকে বিশ্বাস করবেন না

এখানে কিছু রিলায়েন্স জিও সিম সম্বন্ধীয় স্ক্যামের উল্লেখ করা হল, যেগুলো থেকে আপনার দুরে থাকাই ভাল।

Written by: ANINDITA SINHA

এখানে কিছু রিলায়েন্স জিও সিম সম্বন্ধীয় স্ক্যামের উল্লেখ করা হল, যেগুলো থেকে আপনার দুরে থাকাই ভাল।

রিলায়েন্স জিও ফোর-জি সিম এখন ভারতের নতুন উন্মাদনা। সারা দেশ জুরে ব্যবহারকারীরা রিলায়েন্স জিও ফোর-জি সিম পেতে আগ্রহী, কেননা তারাও ওয়েলকাম অফারের অধীনে ফ্রি এবং আনলিমিটেড ফোর-জি ডাটা, কল ও ম্যাসেজের সুবিধা ভোগ করতে চান।

সকলেই, সার্ভিস প্রোভাইডারদের দ্বারা ঘোষিত ট্যারিফ প্ল্যানের লোভে পরে যাওয়ায়, জিও সিম-এর এখন বিপুল চাহিদার সৃষ্টি হয়েছে। এই কারণে, লোকেদের ক্ষেত্রেও সিমকার্ড পাওয়া কষ্টকর হয়ে উঠেছে, যেহেতু তার জন্য তাদের লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। এবং এটি অ্যাক্টিভেট হওয়ার জন্যও এইকারণেই তাদের বেশি সময় ধরে অপেক্ষা করতে হচ্ছে।

এটিকে একটা সুযোগ হিসাবে নিয়ে, কয়েকটি স্ক্যাম উঠে এসেছে। কয়েকটি বেশ স্পষ্ট এবং আপনাকে অহেতুক টাকা খোয়ানো এড়াতে, এইগুলির থেকে দুরে থাকতে হবে। রিলায়েন্স জিও সিম ও জিওফাই হটস্পট (JioFi hotpot) কেন্দ্রিক কিছু স্ক্যাম সম্বন্ধে এখানে দেখে নিন।

জিও ফোর-জি সিম ও এল.অয়াই.এফ. (LYF) ফোনের জন্য ১৯৯ টাকা দাম দিন

এটি জিও সিম সম্পর্কিত সবথেকে পুরানো স্ক্যাম। ইন্টারনেটের সর্বত্র এমন অনেক প্রতিবেদন ঘুরে বেড়াচ্ছিল যে আপনি মাত্র ১৯৯ টাকা দাম দিয়েই একটি LYF ফোন ও রিলায়েন্স জিও সিম কার্ড পেয়ে যাবেন। পরিস্কারভাবেই এটি একটি স্ক্যাম, কারণ LYF ফোনের প্রারম্ভিক মূল্যই ২,৯৯৯ টাকা।

রিলায়েন্স জিও সিম আপনার দোরগোড়ায় গিয়ে বিলি করা হবে

যদিও এই গুজবে, কোন টাকার পরিমান জড়িত ছিল না, তাও এতে বলা হয়েছিল, জিও সিম পাওয়ার জন্য আগ্রহীদের লম্বা লাইনে দাঁড়িয়ে থাকার দুর্ভোগ থেকে বাঁচানোর জন্য, সার্ভিস প্রোভাইডারের তরফ থেকে ঘরে গিয়ে রিলায়েন্স জিও সিম বিলি করা হবে।

একটি ওয়েবসাইট বিনামূল্যে জিও-ফাই ডিভাইস দেওয়ার দাবি করে

কয়েক সপ্তাহ আগেই একটি ভুয়ো ওয়েবসাইট উঠে আসে যেটি দাবি করে যে তারা বিনামূল্যে জিও-ফি অয়াই-ফাই হটস্পট ডিভাইস (JioFi Wi-Fi hotspot device) দেবে। এতে এও বলা হয়েছিল যে সাথে ফ্রি জিও ফোর-জি সিমও দেওয়া হবে। এই ওয়েবসাইটটি ইউজারদের ব্যক্তিগত বিবরণ চেয়েছিল ও কুপন কোড পেতে ম্যাসেজিটিকে হোয়াট্‌স অ্যাপে শেয়ার করার জন্য বলা হয়েছিল।

অনলাইনে জিও সিম কিনুন

JioFi Wi-Fi স্ক্যামের মতোই আরেকটি ভুয়ো ওয়েবসাইটকে চিহ্নিত করা গেছিল সম্প্রতিই। এই ওয়েবসাইটটি দাবি করেছিল, যে তারা ঘরের দোরগোড়ায় এসে জিও ফোর-জি সিম কার্ড বিলি করে যাবে। কিন্তু ডেলিভারি চার্জেস বাবদ আপনাকে ১৯৯ টাকা দিতে হবে তাও আগাম পেমেন্ট অপশনে। এবং সিম কার্ডটির জন্য কোন ক্যাশ অন ডেলিভারি অপশনও ছিল না। এই ওয়েবসাইটটি শীঘ্রই সরিয়ে নেওয়া হয়েছিল।

এইসব স্ক্যামের থেকে দুরে থাকুন

এইগুলিই রিলায়েন্স জিও সিম কেন্দ্রিক কিছু স্ক্যাম যেইগুলি স্পটলাইটে এসেছিল। এমন আরো অনেক থাকতে পারে। এইসব স্ক্যামের থেকে দুরে থাকতে, খেয়াল রাখবেন যে আপনি যেন শুধুমাত্র অফিশিয়াল রিলায়েন্স জিও ওয়েবসাইটের করা পোস্টের তথ্যগুলিকেই বিশ্বাস করবেন। আরো মনে রাখবেন যে, এই ধরণের কোন স্ক্যামকে বিশ্বাস করে আপনি কখনোই ব্যক্তিগত তথ্য প্রকাশ বা টাকা দেবেন না।

Read more about:
English summary
The Reliance Jio 4G SIM is the latest rage all over India. The users across the country are interested in getting their hands on the SIM card in order to enjoy the free and unlimited 4G data, calls, and messages offer under the Welcome Offer.
Please Wait while comments are loading...

Social Counting