এবার ফেসবুক মেসেঞ্জারেও গোপন কথাটি রহিবে গোপনে...

Written by: Madhuraka Dasgupta

ফেসবুক মেসেঞ্জারে চ্যাট করতে গেলে আপনার কি একটু ভয় করে? ভাবেন, বন্ধুর সঙ্গে মেসেঞ্জারে যেসব কথা কিংবা ছবি গোপনে আপনি শেয়ার করছেন, তার ওপর আবার কেউ নজরদারি করছে না তো! না, মনে এই ধরণের কোনও সন্দেহ দানা বেঁধে থাকলে সেটা এখনই জাস্ট তুড়ি মেরে উড়িয়ে দিন।

এবার ফেসবুক মেসেঞ্জারেও গোপন কথাটি রহিবে গোপনে...

কারণ, হোয়াটসঅ্যাপের পর এবার ফেসবুক মেসেঞ্জারেও সম্পূর্ণ নিরাপদে চ্যাট করতে পারবেন আপনি। কারণ ফেসবুক তার মেসেঞ্জার ইউজার্সদের জন্য নিয়ে  এসেছে এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবা।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি নিয়ে প্রশ্ন উঠেছিল। তারপরই ইউজার্সদের নিরাপত্তার স্বার্থে হোয়াটসঅ্যাপ চ্যাটিংয়ের ক্ষেত্রে এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবা চালু করা হয়।

এবার ফেসবুক মেসেঞ্জারের পালা। বেশ কয়েকমাস ধরে কাজ করার পর অবশেষে ইউজার্সদের এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবা দিতে চলেছে এই সোশাল মিডিয়া।

এবার ফেসবুক মেসেঞ্জারেও গোপন কথাটি রহিবে গোপনে...

চলুন এবার দেখা যাক, নতুন এই পরিষেবার মাধ্যমে কীভাবে ফেসবুকের কথোপকথন গোপন রাখা সম্ভব হবে।

এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবার মাধ্যমে মেসেঞ্জার ইউজার্স তাঁদের চ্যাট গোপন রাখতে পারবেন। এখন থেকে দুজন মেসেঞ্জার ইউজার্স তাঁদের সমস্ত চ্যাটিংয়ের গোপনীয়তা বজায় রাখতে পারবেন। এমনকী ফেসবুক কর্তৃপক্ষও সেই কথোপকথন সম্পর্কে কিছুই জানতে পারবে না।

এবার ফেসবুক মেসেঞ্জারেও গোপন কথাটি রহিবে গোপনে...

তবে এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের থেকে ফেসবুক মেসেঞ্জারের এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবার নিয়মটা একটু আলাদা। হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে সেটা আপডেট করলেই ইউজার্সরা এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবার সুবিধা ভোগ করতে পারেন। তবে ফেসবুক মেসেঞ্জারের ক্ষেত্রে তা অপশনাল। ইউজার্সরা যদি তাঁদের চ্যাট গোপন রাখতে চান তাহলে এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবার সাহায্য নিতে পারেন। তা না হলে মেসেঞ্জার চ্যাটিংয়ের পুরনো পরিষেবাই ব্যবহার করতে পারেন ইউজার্সরা।

এবার ফেসবুক মেসেঞ্জারেও গোপন কথাটি রহিবে গোপনে...

শুধু চ্যাটের গোপনীয়তা রক্ষাই নয়, কতক্ষণ চ্যাটটিকে রাখা হবে বা সেটি ডিলিট করে দেওয়া হবে কীনা, তার সময়সীমাও নির্ধারণ করে দিতে পারেন একজন মেসেঞ্জার ইউজার। কথোপকথনটি ৫ সেকেন্ড থেকে একদিন পর্যন্ত রেখে দেওয়া যেতে পারে।

এবার ফেসবুক মেসেঞ্জারেও গোপন কথাটি রহিবে গোপনে...

ওপেন হুইসপার সিস্টেমসের তৈরি একটি সিগনাল প্রোটোকল এক্ষেত্রে ব্যবহার করা হয়, যারফলে কথোপকথনগুলি খানিকক্ষণ থাকার পর নিজে থেকেই মিলিয়ে যায়।

তবে শুধুই সুবিধা নয়, এই এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবার খানিকটা অসুবিধাও কিন্তু রয়েছে। নরমাল চ্যাটের মতো এই গোপন চ্যাটে কোনও ভিডিও বা GIF ফাইল পাঠানো যায়না। শুধুমাত্র ছবি, মেসেজ এবং স্টিকার পাঠানো যায় এই পরিষেবার মাধ্যমে।

এবার ফেসবুক মেসেঞ্জারেও গোপন কথাটি রহিবে গোপনে...

এবার দেখা যাক, কীভাবে এই গোপন কথোপকথন করবেন আপনি।

#১ প্রথমে ফেসবুক মেসেঞ্জার ওপেন করতে হবে।

#২ চ্যাটবক্সের ওপরে ডানদিকে মেনুতে যেতে হবে।

#৩ সিক্রেট কনভারসেশন অপশনে ক্লিক করে টগল্ অন করতে হবে।

#৪ এরপরই গোপন কথোপকথনের জন্য একটি পেজ ওপেন হবে। এবার Ok বাটনে ক্লিক করতে হবে।

#৫ এবার আপনার বন্ধুর সঙ্গে গোপন কথোপকথন উপভোগ করতে পারবেন।

তবে, এই পরিষেবা ব্যবহারের সময় একটা কথা মাথায় রাখতে হবে। মেসেঞ্জারে বিভিন্ন বন্ধুদের সঙ্গে আলাদা আলাদাভাবে গোপন চ্যাটিংয়ের জন্য, আলাদা

আলাদাবার মেসেঞ্জারে সিক্রেট কনভারসেশন সেট করতে হবে।



Read more about:
English summary
Facebook Messenger now is completely end-to-end encrypted. Read to know more about that get to know how you can send secret conversations.
Please Wait while comments are loading...

Social Counting