লাইভ 360 ডিগ্রি ভিডিও এবং 360 লাইভস্ট্রিমিং পরিষেবা এবার ফেসবুকে

নিত্য নতুন ফিচার্স আর অফার নিয়ে এসে ইউজার্সের কাছে ফেসবুককে দিন দিন আরও জনপ্রিয় করে তুলছেন মার্ক জুকারবার্গ। এবার ইউটিউবের পথ অনুসরণ করে 360 ডিগ্রি ভিডিও এবং 360 লাইভস্ট্রিমিং ফিচার চালু করছে ফেসবুক টিম। সম্প্রতি ফেসবুকের মিডিয়া পেজে সকলের জন্য এই পরিষেবা চালুর
কথা ঘোষণা করে দেওয়া হয়েছে।

লাইভ 360 ডিগ্রি ভিডিও এবং 360 লাইভস্ট্রিমিং পরিষেবা এবার ফেসবুকে

ভার্চুয়াল রিয়্যালিটি ও অগমেনটেড রিয়্যালিটি প্ল্যাটফর্মের জন্য আরও বেশি কনটেন্ট তৈরিতে জোর দিচ্ছে ফেসবুক। ভার্চুয়াল রিয়্যালিটির দুনিয়ায় এটাই ফেসবুকের প্রথম অ্যাপ্লিকেশন। গত বছরেই ফেসবুক চালু করেছিল লাইভ ভিডিও অপশন।

এই ফিচার্সের মাধ্যমে ইউজার্স নিজের ওয়াল থেকেই লাইভ ভিডিও শেয়ার করতে পারতেন। নিউজ ফিডে লাইভ ফিচারটি যুক্ত করে ফেসবুকের আকর্ষণ বাড়িয়ে দিয়েছিলেন মার্ক জুকারবার্গ। এবার সেই পথেই আরও একধাপ এগোল জনপ্রিয় এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট।

গত বছর ডিসেম্বরে প্রথম পরীক্ষামূলকভাবে ফেসবুকে 360 ডিগ্রি ভিডিও লাইভ দেখানো হয়। ফেসবুক পেজের সেই ভিডিওটি তখনই বিশ্বজুড়ে ভাইরাল হয়ে যায়। ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে যে, এ বছরই 360 ডিগ্রি লাইভ ভিডিও স্ট্রিমিং ফিচারটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ট্যুইটারের ৫টি নতুন বৈশিষ্ট্য যা জানলে ট্যুইটার ব্যবহার হবে আরও সহজ

ভার্চুয়াল রিয়্যালিটির দুনিয়ায় এটাই ফেসবুকের প্রথম অ্যাপ্লিকেশন। ফেসবুক সূত্রে জানা গেছে, অ্যাপটি হবে ওয়ান-স্টপ শপ। এর মাধ্যমে ফেসবুক ইউজাররা তাঁদের বন্ধুদের শেয়ার করা সবকিছুই পর্যবেক্ষণ করতে পারবেন। এমনকি এর অনুভূতিও হবে রিয়েল।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ভিডিওগুলো এমনভাবে পোস্ট করা যাবে যাতে দেখলে মনে হবে, ভিডিওটি যিনি দেখছেন, তিনি ওই ভিডিও-র মাঝেই দাঁড়িয়ে আছেন। ভিডিওচিত্রের দর্শক পছন্দমতো তাঁর চারদিকে দেখতে পাবেন। ডেস্কটপে কারসার (মাউস) ঘুরালেই ভিডিওতে আশেপাশের সব কিছু দেখা যাবে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে। আর মোবাইলের ক্ষেত্রে আঙুলের ছোঁয়ায় কাজ করবে।

যুগান্তকারী এই অ্যাপটির মূল কাজ হবে 360 ডিগ্রি ভিডিও এবং ছবি গিয়ার ভিআরে দেখানো। কনটেন্টগুলো আসবে ইউজারের ব্যক্তিগত টাইমলাইন থেকে। এখানে ব্যবহারকারীরা কনটেন্টে রিঅ্যাকশন দিতে পারবেন। এমনকি এখান থেকে 360 ডিগ্রি ভিডি সেভ এবং শেয়ারও করতে পারবেন ইউজার্স।

জেনে নিন অটোফোকাসের খুঁটিনাটি, ক্যামেরা হাতে আপনিও হয়ে উঠতে পারেন প্রফেশনাল ফটোগ্রাফার

আপাতত এই 360 ডিগ্রি ভিডিও এবং লাইভ স্ট্রিমিং পরিষেবা মিলবে iOS, অ্যান্ড্রয়েড, ডেক্সটপের গুগল ক্রোম (শীঘ্রই কাজ শেষ হবে) এবং স্যামসাং গিয়ার VR-এ যা অকুলাস স্টোর থেকে ডাউনলোড করতে হবে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, "ফেসবুকে একবার 360 ডিগ্রি ভিডিও শেয়ার করা হলে, ইউজার্স লাইভ ভিডিও দেখার পাশাপাশি স্টিরিও হেডফোন ব্যবহার করে সেই ভিডিওর শব্দও লাইভ শুনতে পারবেন।"

ফেসবুকের নতুন এই ফিচার যে আরও বেশি করে প্রযুক্তিপ্রেমীদের আকৃষ্ট করবে তা আর বলার অপেক্ষা রাখে না। শিগগিরই এতে আরও নতুন কিছু ফিচার যুক্ত করা হবে বলে ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে। গোটা পৃথিবী ঘোরার সৌভাগ্য আমাদের বেশিরভাগ মানুষেরই হয়না। অভিনব এই পদ্ধতিতে দুনিয়ার

বিভিন্ন অজানা জিনিস, অচেনা জায়গা আমাদের লাইভ দেখার সুযোগ করে দিচ্ছে ফেসবুক। পৃথিবীর দর্শনীয় স্থান থেকে শুরু করে আরও অনেক গুরুত্বপূর্ণ জিনিস এখন আপনারা দেখতে এবং জানতে পারবেন কয়েক পলকের মধ্যেই।

নতুন স্মার্টফোন শ্রেষ্ঠ অনলাইন হত্যা জন্য এখানে ক্লিক করুন

English summary
Facebook introduces Spatial Audio feature & 360 live streaming for all.
Please Wait while comments are loading...

Social Counting