ফেসবুক লাইভ ভিডিও এখন থেকে আরো মজার-জেনে নিন কিভাবে?

Written by: Pallabi Bose

সম্প্রতি পর্তুগালের লিসবনে আয়োজিত ওয়েব সামিট সম্মেলনে ফেসবুক কর্তৃপক্ষ এক ঘোষনা করে এক নতুন বৈশিষ্টের- স্টাইল ট্র্যান্সফার। তবে, এবার সময় লাইভ ভিডিওর। ঘোষনা অনুযায়ী, এবার থেকে ফেসবুক লাইভ ব্যাবহারকারীরা যোগ করতে পারবে আকর্ষনীয় এই শৈল্পিক ফিল্টার। এর মাধ্যমে লাইভ ভিডিও হয়ে উঠবে আরো আকর্ষক।

ফেসবুক লাইভ ভিডিও এখন থেকে আরো মজার-জেনে নিন কিভাবে?

এর বেশ কিছু দিন আগেই ফেসবুক ঘোষনা করে, এখন এবার থেকে সবাই গুগল ক্রোমকাষ্ট এবং অ্যাপেল টিভির সাহায্যে যেকোনো ভিডিও এবং লাইভ ভিডিও বড়ো পর্দায় দেখতে পারবেন। তায় এই ধারাকে এগিয়ে নিয়ে যেতে ফেসবুকের এই দ্বিতীয় পদক্ষেপ।

তবে এই নতুন বৈশিষ্টের ঘোষনার পাশাপাশি ফেসবুক কর্তৃপক্ষ একথাও জানান যে, বর্তমানে এই সুবিধাটি পরীক্ষনীয় এবং শুধুমাত্র অ্যাপ ব্যাবহারকারীদের জন্য প্রযোজ্য কিছু দেশে। তবে কবে ভারতীয় ফেসবুক ব্যাবহারকারীরা এই সিবিধা উপভোগ করতে পারবে তা এখনও সঠিকভাবে বলা যাচ্ছে না।

ফেসবুক লাইভ ভিডিও এখন থেকে আরো মজার-জেনে নিন কিভাবে?

প্রাথমিকভাবে এই ফিল্টারটির কার্যকারিতা দেখে মনে করা হচ্ছে এটি খানিকটা এবছরের শুরুতে প্রচলিত 'প্রিস্মা’ অ্যাপের সমান।ফেসবুকের এই নতুন অ্যাপটি ব্যাবহারকারীকে ফিল্টারটি আগে থেকে প্রয়োগ করেই ভিডিও শ্যুট করতে সাহায্য করে। তার ফলে ভিডিওটি পায় এক নতুন মাত্রা।

কম্পানির উপরমহলের বক্তব্য, ফিল্টারটি বানানো হয়েছে ডিপ লার্নিং নামক এক এআই প্রযুক্তির ব্যাবহার করে। উল্লেখযোগ্য ভাবে 'প্রিস্মা’ অ্যাপেও এই একই ধরনের প্রযুক্তির ব্যাবহার হতে দেখা যায়। এর থেকে একটি বিষয় স্পষ্ট যে ভবিষ্যতে এই এআই প্রযুক্তির ব্যাবহার অ্যাপের বাজারে আরো বেশিভাবে ব্যাবহার হতে দেখা যাবে।

লিসবনে আয়োজিত সম্মেলনে ফেসবুক প্রতিনিধি হিসাবে কম্পানির সিটিও মাইক স্ক্রোইফার জানান, আপাতত স্টাইল ট্র্যান্সফার নামক এই ফিল্টারটি ছবি বা ভিডিওতে ব্যাবহার করতে সময় নিচ্ছে ১৫ সেকেণ্ডের কাছাকাছি, যা অ্যাপটিকে করে তুলছে প্রতিযোগীদের তুলনায় বেশ অনেকটাই ধীর। তবে, কবে এই সমস্যার সমাধান হবে তার কোনো সময়সীমার কথা জানাতে পারেননি স্ক্রোইফার।



English summary
Facebook is planning to roll out Prisma-like artistic filters for photos and live videos. Find out more about it here.
Please Wait while comments are loading...

Social Counting