৩টি নতুন পরিষেবা দিচ্ছে ফেসবুক

Written by: Madhuraka Dasgupta

ফেসবুক ইউজার্সদের জন্য সুখবর। এবার বেশকিছু নতুন এবং এক্সাইটিং পরিষেবা নিয়ে এল ফেসবুক। এখন থেকে ফেসবুকে কোনও কমেন্ট করতে গেলে অথবা কোনও বন্ধুর টাইমলাইনে কিছু শেয়ার করতে গেলে বেশকিছু নতুন অপশনস পাবেন ইউজার্সরা। ফেসবুক আপডেট করে নিলেই এই পরিষেবার সুবিধা নিতে পারবেন সাধারণ মানুষ।

৩টি নতুন পরিষেবা দিচ্ছে ফেসবুক

এখন থেকে কারোর ফ্রেন্ডলিস্টে থাকা কোনও বন্ধু ফেসবুকে কোনও পোস্টে কমেন্ট করলে, সেটা টাইপ করার সময়ই দেখতে পারবেন ঐ ব্যক্তি।

ধরুন, আপনি ফেসবুকে একটি স্ট্যাটাস পোস্ট করলেন এবং আপনার একজন বন্ধু সেই পোস্টে কোনও কমেন্ট করছেন। ফেসবুকের এই নতুন পরিষেবার মাধ্যমে আপনার ওই বন্ধু, তাঁর কমেন্টটি পোস্ট করার আগেই সেই আপডেট চলে আসবে আপনার কাছে।

তবে ফ্রেন্ডলিস্টের কোন বন্ধু আপনার পোস্টে কমেন্ট টাইপ করছেন, সেটা আপনি তখন জানতে পারবেননা। তিনি কমেন্টটি পোস্ট করার পরেই সেটা পড়া যাবে। আপনার বন্ধু যখন কমেন্ট টাইপ করবেন, তখন ফেসবুকে আপনার পোস্টের নিচে দেখা যাবে, "আপনার একজন বন্ধু কমেন্ট টাইপ করছেন"।

   

"আপনার পোস্টে বন্ধুর কমেন্ট টাইপ" পরিষেবা

এরআগে ফেসবুকে কোনও কমেন্ট টাইপ করে তা পোস্ট করার আগে অন্য পেজে চলে গেলে, সেই কমেন্টটি ডিলিট হয়ে যেত। সেক্ষেত্রে ওই ব্যক্তিকে পুনরায় কমেন্টটি টাইপ করতে হত। মাঝে মাঝে সেটা খুব বিরক্তির কারণও হত।

তবে ফেসবুকের নতুন পরিষেবার মাধ্যমে এই সমস্যার সমাধান হতে চলেছে। এখন থেকে আপনার অর্ধেক টাইপ করা মেসেজ সেভ করে রাখবে ফেসবুক। একজন ফেসবুক ইউজার্স যদি কোনও কমেন্ট করে সেই কমেন্টটি পরে পোস্ট করবেন বলে ঠিক করেন, তাহলে এখন থেকে তাঁর সেই মেসেজটি পুনরায় টাইপ করার প্রয়োজন নেই। আপনি স্বচ্ছন্দে আগের পেজে গিয়ে পুনরায় সেই পেজে ফিরে এলে দেখতে পাবেন, আপনার টাইপ করা কমেন্টটি এখনও কমেন্টবক্সে রয়ে গেছে।

নতুন পরিষেবার মাধ্যমে আপনার অর্ধেক টাইপ করা মেসেজ সেভ করে রাখবে ফেসবুক
   

নতুন পরিষেবার মাধ্যমে আপনার অর্ধেক টাইপ করা মেসেজ সেভ করে রাখবে ফেসবুক

ইউজার্সদের জন্য আরও একটি অসাধারণ পরিষেবা নিয়ে এসেছে ফেসবুক। এখন থেকে কোনও বন্ধুর টাইমলাইনে কিছু পোস্ট করলে, সেই পোস্টের সময়, তারিখ এবং সাল পরিবর্তন করা যাবে।

সুতরাং, এবার থেকে আপনি কোনও বন্ধুর টাইমলাইনে কিছু পোস্ট করলে আপনার ইচ্ছেমতো সেই পোস্টের সময়, তারিখ এবং বছর পরিবর্তন করতে পারেন।

 

সেক্ষেত্রে আপনি কোনও পোস্টে অতীতের কোনও সাল টাইপ করে তা ফেসবুকে শেয়ার করতে পারেন
   

সেক্ষেত্রে আপনি কোনও পোস্টে অতীতের কোনও সাল টাইপ করে তা ফেসবুকে শেয়ার করতে পারেন

#১ প্রথমে যে বন্ধুর সঙ্গে আপনি পোস্ট শেয়ার করবেন তাঁর ফেসবুকের টাইমলাইনে যেতে হবে আপনাকে।

#২ টাইপের অপশনে কারসার রাখলে নিচে বেশ কয়েকটি অপশন চলে আসবে।

#৩ একদম শেষের অপশনে ক্লিক করার পর খুব সহজেই অতীতের কোনও সাল, তারিখ এবং সময় সেট করতে পারবেন আপনি। ধরুন পোস্টটিতে আপনি ২০১১

সাল সেট করেছেন
   

সাল সেট করেছেন

#৪ এরপর সেটি পোস্ট করে দিন।

#৫ আপনার বন্ধুর টাইমলাইনে পোস্টটি ২০১১ সালে শেয়ার করা হয়েছে বলে দেখাবে। অর্থাত, পোস্টটি সম্প্রতি বন্ধুর টাইমলাইনে দেখা যাবেনা। যদিও

 

আপনার বন্ধু সেই পোস্টের একটি নোটিফিকেশন পেয়ে যাবেন
   

আপনার বন্ধু সেই পোস্টের একটি নোটিফিকেশন পেয়ে যাবেন

ফেসবুকে অতীতের কোনও বছরে পোস্ট শেয়ার করা যাবে এবং সেই পোস্টটি সম্প্রতি দেখাও যাবেনা।



Read more about:
English summary
Know who's typing a comment, and other new features that Facebook has come up with its comment box and timeline.
Please Wait while comments are loading...

Social Counting