এখন আপনার অ্যান্ড্রয়েড ফোনে মাইক্রোসফ্‌ট সেলফি অ্যাপ দিয়ে নিখুঁত সেলফি তুলুন

Written by: ANINDITA SINHA

সেলফি নেওয়া হয়তো মানুষের কাছে নিছক স্বতঃস্ফূর্ত একটা ব্যাপার হতে পারে, কিন্তু সেই ছবিতে জাদুর ছোঁয়া দিতে একটা অ্যাপেরও প্রয়োজন আছে তাদের।

এখন আপনার অ্যান্ড্রয়েড ফোনে মাইক্রোসফ্‌ট সেলফি অ্যাপ দিয়ে নিখুঁত সেলফি

একটা নতুন রকমের চুলের ছাঁট হোক, কোন অনুষ্ঠানে আপনার উপস্থিতি বা নিছকই একটা দারুণ ছুটি কাটানো, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সেলফি পোস্ট করা এখন নিছক একটা স্বতঃস্ফূর্ত ব্যাপার। সেলফি নেওয়ার ব্যাপারটি এখন উল্লেখযোগ্য ভাবেই সারা বিশ্বের ওপর হাবি হয়ে গেছে। আর আমরাও একদম নিশ্চিত যে আপনিও কখনো-সখনো সেলফি তো ঠিকই তুলেছেন।

মজার কথা হল, একই সাথে এই ব্যাপারটি ফোন নির্মাতা ও অ্যাপ ডেভলপারদের ওপরও প্রভাব ফেলেছে। তারা এখন অবিরত নিত্যনতুন, আরো ভাল সেলফি ক্যামেরা স্মার্টফোন এবং ফটোগুলকে আরো দারুণ বানাতে বা সেই “জাদুর ছোয়া” দিতে অ্যাপ এর আবিষ্কারের হিড়িকে পড়ে গেছে।

যেমন, সেলফি-প্রিয়দের এই চাহিদা মেটাতে মাইক্রোসফটও খোঁজে সামিল হয়ে পড়েছে। যদিও, প্রাই এক বছর হতে চলল, ডিসেম্বর ২০১৫ তে মাইক্রোসফ্‌ট iOS-এর জন্য সেলফি অ্যাপ তৈরি করার, এখন শেষমেশ তারা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য ভার্সন নিয়ে এসেছে।

তাই, যদি আপনি একজন আগ্রহী সেলফি-প্রেমী হয়ে থাকেন এবং আপনি প্রতিটি সেলফিই নিখুঁত ভাবে তুলতে চান তবে মাইক্রোসফ্‌ট সেলফি অ্যাপটি এখন গুগল প্লে স্টোরেই পাওয়া যাচ্ছে। এর সাথেই, অ্যাপটিতে একগুচ্ছ টুলস রয়েছে, আপনার তোলা ফটোটিকে আরো নিখুঁত করে তোলার জন্য। আর কি চাই? আপনাকে অ্যাপটি সম্পর্কে পরিষ্কার করে বুঝতে সাহায্য করার জন্য নিচে এর কিছু বৈশিষ্ঠ্য দেওয়া হল।

মাইক্রোসফটের সেলফির অ্যাপটি কম্পিউটার ভিশন প্রযুক্তি দ্বারা চালিত
   

মাইক্রোসফটের সেলফির অ্যাপটি কম্পিউটার ভিশন প্রযুক্তি দ্বারা চালিত

মাইক্রোসফটের সেলফির অ্যাপটি কম্পিউটার ভিশন প্রযুক্তি দ্বারা চালিত এবং খুবই বুদ্ধিদীপ্ত ভাবে কাজ করে থাকে। মাইক্রোসফ্‌টের দেওয়া বিবরণ অনুযায়ী, এই সেলফি অ্যাপটি "বয়স, লিঙ্গ, ত্বকের রং, আলো এবং এমনই আরো অন্যান্য ভ্যারিয়েবলের হিসাব নেয়। তারপর ফটোর মধ্যের ব্যক্তির বিশ্লেষণের পর, অ্যাপটি স্বয়ংক্রিয় ভাবেই প্রয়োজনমতো একগুচ্ছ বিভিন্ন এফেক্টস্‌ প্রয়োগ করে। এটি দৃশ্যের উজ্জ্বলতা বাড়ায় বা কমায়, নয়েজ (কম আলোর জন্য ফটোতে আসা দানাদার ভাব) রিডাকশন (noise reduction) করে, ত্বককে মসৃণ করে এবং এমন আরো অনেক কিছু করে"।

একগুচ্ছ ফিল্টার
   

একগুচ্ছ ফিল্টার

অ্যানড্রয়েডের সেলফি অ্যাপটিতে ফিল্টারের ভাল রকমের সংগ্রহ রয়েছে এবং এটির সবথেকে বড় শক্তি হচ্ছে এর ডিফল্ট এনহ্যান্সার (default enhancer), যেটি সেলফির মান উন্নত করতে মেশিন ভিসন টেক-এর ব্যবহার করে। বিকল্প হিসাবে, কোন ব্যক্তি তার পছন্দ মতোনও ফিল্টার এফেক্টস চেঞ্জ করতে পারেন। ব্যবহারকারীরা তাদের কাঙ্ক্ষিত ফল পেতে ফিল্টার প্রভাব নিয়ন্ত্রণ করতে পারেন।

এটি ফ্রি
   

এটি ফ্রি

হ্যাঁ, মাইক্রোসফট সেলফি অ্যাপটি, অ্যাপেল অ্যাপ স্টোরের মতোন, গুগল প্লে স্টোরেও ফ্রি ডাউনলোড হিসাবে পাওয়া যাবে।

এক্সট্রা আর কি? অ্যাপটির একটি ওয়েব ভার্সনও আছে।
   

এক্সট্রা আর কি? অ্যাপটির একটি ওয়েব ভার্সনও আছে।

অ্যান্ড্রয়েড সংস্করণ মতোন, মাইক্রোসফট তার সেলফি অ্যাপ্লিকেশনের জন্য একটি ওয়েব ভিত্তিক ইন্টারফেসও চালু করেছে। কম্পিউটার ব্যবহারকারীরাও, মাইক্রোসফটের সেলফি ক্যাফেতে, ফটো আপলোড করে ওয়ান-টাচ্‌ এফেক্ট দিতে পারবেন এবং তাৎক্ষনিক ফল পাবেন। কিন্তু iOS ও অ্যানড্রয়েডের সেলফি অ্যাপের মোবাইলে যেসন টুল্‌স রয়েছে তার সাথে তুলনা করলে, ওয়েব বেসড অ্যাপের ব্যবহারকারীদের ইম্প্রেস করা এখনো বাকি আছে।



Read more about:
English summary
Selfie lovers! Microsoft's interesting Selfie app is now available as a free download on the Play Store.
Please Wait while comments are loading...

Social Counting