হাতে ১০০ টাকার খুচরো নেই? টাকার বদলে ব্যাবহার করুন এই ৫টি অ্যাপ

এ যেন টাকার সার্জিকাল স্ট্রাইক। মোদি সরকাররের এখন পর্যন্ত কালোটাকা রোধ করার সবচেয়ে বড়ো পদক্ষেপ হিসাবে বাতিল হল সব প্রচলিত ৫০০ এবং ১০০০ টাকার নোট।

Written by: Pallabi Bose

মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐতিহাসিক ঘোষনা অনুযায়ী আজ থেকে সমস্ত ৫০০ এবং ১০০০ নোট বাতিলের অন্তর্নিহিত হল।

হাতে ১০০ টাকার খুচরো নেই? টাকার বদলে ব্যাবহার করুন এই ৫টি অ্যাপ

ভারতবর্ষের ইতিহাসে এই প্রথম এমন বড় মাপের সিদ্ধান্ত নেওয়া হল কালোটাকা এবং জালি টাকার অন্ধকার জাল থেকে দেশকে রক্ষা করতে। এদিন প্রধানমন্ত্রী মোদি ঘোষনা করেন খুব শীঘ্রই একেবারে নতুন ডিজাইনের ৫০০ এবং ২০০০ টাকার প্রচলন করতে চলেছে ভারত সরকার এবং রিজার্ভ ব্যাঙ্ক।

তাই, যুদ্ধকালীন তৎপরতায় প্রধানমন্ত্রী মোদি ৫০০ এবং ১০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কাজকে সাজিয়ে নিতে বুধবার সমস্ত ব্যাঙ্ক বন্ধ রাখার কথাও ঘোষনা করেন। তবে কি এই অবস্থায় বাজারে সমস্ত টাকার লেনদেন, কেনাকাটি বন্ধ? একেবারেই না।

তাই আজ আমরা আপনাদের কাজকে একটু হালকা করার উদ্দেশ্যে বানিয়েছি ৫টি অ্যাপের তালিকা, যার সাহায্যে কাগজের প্রচলিত নোট ব্যাবহার না করেও আপনি অতি সহজেই কেনাকাটি করতে পারবেন।

টাকা ছাড়া যাতায়াত

সম্প্রতি একটি জনপ্রিয় বাংলা সংবাদপত্রে প্রকাশিত সংবাদ অনুযায়ী, কলকাতার এক দলীয় কংগ্রেস বিধায়ক বুধবার পার্কস্ট্রীট থেকে ট্যাক্সিতে বিধাননগর যাওয়ার পথে ৫০০ টাকার নোট নিয়ে চরম বিভ্রান্তির শিকার হন। সাথে খুচরো টাকা না থাকার কারনে, এইরকম অবস্থার শিকার যদি আপনিও হয়ে থাকেন, তাহলেও আর চিন্তা নয়।

প্রযুক্তির দুনিয়ায় এখন পকেটে টাকা ছাড়াই গাড়িতে চড়া খুব ছোট্ট কাজ, সাথে যদি থাকে আপনার স্মার্টফোন ও ডেবিট কার্ড। কারণ এখন উবের এবং ওলা অ্যাপের ডিজিটাল কারেন্সির মাধ্যমে নেট ব্যাঙ্কিং-এর ব্যবহার করে যেকোনো ট্রিপের ভাড়া আপনি দিয়ে দিতে পারেন।

 

বাজার গিয়ে টাকা দিন আপনার ডিজিটাল ওয়ালেট থেকে

বাজার গিয়ে খুচরো টাকা নিয়ে আর হেনস্থা নয়, কারন আপনার বাজার এখন আপনার পকেটে। ভাবছেন তো কিভাবে? বিগবাস্কেট.কম-এ গিয়ে সহজেই অর্ডার দিয়ে দিন আপনার সারা সপ্তাহে সামগ্রী, আর সহজেই দাম মেটান নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে।

এছাড়াও পেটিএম ওয়ালেটের মাধ্যমেও সহজেই দোকান্দারের পেটিএম ওয়ালেটে ডিজিটাল টাকা পাঠিয়ে কেনাকাটি করার সুবিধা তো রয়েছেই।

 

বিনা টাকায় করুন রির্চাজ

কে বলেছে মোবাইল রিচার্জ করতে টাকা লাগে? যখন হাতে আছে আপনার ছোট্ট জাদুবাক্স, তখন অনায়াসেই করুন সব মোবাইল রিচার্জ। কিভাবে? এখানেও সেই ইন্টারনেটের জাদু। পেটিএম, ফ্রিচার্জের মত ওয়েবসাইটের মাধ্যমে নেট ব্যাঙ্কিং দ্বারা কোনো ঝামেলা ছাড়াই টাকা মেটান বাজার দোকানে।

খাবার অর্ডার করুন অ্যাপের মাধ্যমে

স্মার্টফোনে ডাউনলোড করতে পারেন আল্ট্রাক্যাস অ্যাপ যার ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে যেকোনো অনলাইন ফুড অর্ডারিং অয়েবসাইটের মাধ্যমে খাবার অর্ডার করতে পারেন। তবে আল্ট্রাক্যাস ওয়ালেটে আপনাকে অন্যান্য ওয়ালেটের মত টাকা নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে পাঠাতে হয় না। এখানে আপনি সরাসরি আপনার ডেবিট অথবা ক্রেডিট কার্ডকে সংযোগ করে টাকা দিতে পারবেন।

মনোরঞ্জনের জন্য আর টাকা নয়

বুকমাইশো.কম এখন নিয়ে এসেছে এমন এক সুবিধা যার সাহায্যে শুধুমাত্র নিজের ডেবিট কার্ডকে সংযোগ করে টাকা দিতে পারেন যেকোনো সিনেমার টিকিট কাটলে।



English summary
Narendra Modi's declaration on making Rs. 500 or Rs. 1,000 notes illegal has hit the common livelihood. Well, here are 5 apps that help you to live a cashless life with much ease.
Please Wait while comments are loading...

Social Counting