আবার প্রশ্নের মুখে আধার সুরক্ষা: সামনে এল আধার তৈরির ভুয়ো সফটওয়্যার


আগে একাধিকবার শিরোনামে এসেছে আধারের সুরক্ষা। আবারও ইন্টারনেটে ট্রেন্ডিং এই টপিক। এক মার্কিন সংস্থা এক রিপোর্টে জানিয়েছে সম্প্রতি আধার নতিভুক্তকরন সফটওয়্যারের একটি প্যাচ বাজারে এসেছে। এই প্যাচ ব্যবহার করে যে কোন জায়গায় বসে যে কোন কম্পিউটার থেকে প্রয়োজনীয় নথি ছাড়াই নতুন আধার নতিভুক্ত করা সম্ভব।

২০১০ সাল থেকে আধার নতিভুক্তকরনের জন্য বেসরকারী এজেন্টের মাধ্যমে আধার নতিভুক্তকরনের কাজ শুরু করে UIDAAI। এই এজেন্টরা Enrolment Client Multi-Platform (ECMP) নামে একটি সফটওয়্যারের মাধ্যমে এই কাজ করে। তবে এজেন্ট কোথায় বসে এই কাজ করছে তা GPS এর মাধ্যমে জানতে পারে UIDAI। এছাড়াও লগ ইন করার সময় এজেন্টের নিজের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বাধ্যতামূলক।

নতুন এই প্যাচ ব্যবহার করে GPS বন্ধ করে ECMP সফটওয়্যার ব্যবহার করা যাচ্ছে। হাফপোস্টে এক রিপোর্তে এই দাবি করা হয়েছে। এছাড়াও কোন ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশান ছাড়াই কম্পিউটার থেকে Enrolment Client Multi-Platform (ECMP) সফওয়্যারে লগ ইন করা যাচ্ছে। আগে একসাথে একটি কম্পিউটার থেকে এই কাজ করতে পারলেও এবার এই প্যাচ ব্যবহার করে য খুশি কম্পিউটার থেকে আধার নতিভুক্তকরনের কাজ করছে এই এজেন্টরা। GPS বন্ধ করে রাখার কারনে বিশ্বের যে কোন প্রান্তে বসে এই কাজ করা যাচ্ছে।

এছাড়াও আধার নতিভুক্তকরনের সময় নাগরিকের আঙ্গুলের ছাপ ও চোখের মনির ছবি তোলা বাধ্যতামূলক। এই প্যাচ ব্যবহার করে তা না করেই নতুন আধার নতিভুক্ত করা যাচ্ছে।

মাত্র ২৫০০ টাকায় এই প্যাচ কিনছেন আধার নতিভুক্তকারী এজেন্টরা। এরপরে ১০০ থেকে ৫০০ টাকার বিনিময়ে নতুন আধার নতুভুক্ত করার কাজ শুরু হচ্ছে। এইভাবে ইতিমধ্যেই দেশের অনেক আধার এজেন্ট অনেক টাকা রোজগার করেছেন বলে মনে করা হচ্ছে।

ক্লাউড সার্ভিসের পরিবর্তে ইনস্টলড সফটওয়্যার দিয়ে নতুন আধার নতিভুক্তকরনের কাজ করার জন্যই সুরুক্ষার আপোশ হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে এই প্যাচের আমধ্যমে শুধুই নতুন তথ্য আধার ডাটাবেসী ঢোকানো সম্ভব। আধার ডাটাবেস থেকে তথ্য বার করে নেওয়ার খবর পাওয়া যায়নি। তাই আপাতত ডাটাবেসে সুরক্ষিত আপনার ব্যক্তিগত আধার তথ্য।

Read More About: aadhaar news internet online
Have a great day!
Read more...

Read In English

The patch, available for as little as Rs 2,500, allows individuals located anywhere in the world to generate the unique 12-digit Aadhaar number.