Windows 10 কম্পিউটারে উইজেট ব্যবহার করবেন কীভাবে?

|

Windows Vista অপারেটিং সিস্টেমে প্রথম যোগ হয়েছিল উইজেট। প্রোডাক্টিভিটি বাড়াতে দারুন কাজে লাগে ডেস্কটপ উইজেট। বছর দশেক আগে দারুন জনপ্রিয় ছিল ডেক্সটপ উইজেট। এক ঝলকে আবহাওয়া, নোট বা প্রসেসার স্পিডে দেখে নেওয়া যায় উইজেটের মাধ্যমে। ডেস্কটপে যে কোন জায়গায় রাখা যায় এই উইজেটগুলি।

Windows 10 কম্পিউটারে উইজেট ব্যবহার করবেন কীভাবে?

 

Windows 7 পর্যন্ত এই উইজেট চালু থাকলেও Windows 8 থেকে বাদ যায় এই ফিচার। Windows 10 এও ফিরে আসেনি জনপ্রিয় এই Windows ফিচার। বীচের সফটওয়্যারগুলি ব্যবহার করে Windows 10 কম্পিউটার ডেস্কটপে উইজেট ব্যবহার করা সম্ভব।

Widgets HD

Microsoft Store থেকে ডাউনলোড করা যাবে এই সফটওয়্যার। Widgets HD ব্যবহার করে Windows 10 কম্পিউটার ডেস্কটপে উইজেট ফিরিয়ে আনা সম্ভব। Windows Vista র মতোই উইজেটের উপরে মাউস কার্শার নিয়ে গেলে তা বন্ধ করার অপশান দেখাবে। এছাড়াও সেটিংস থেকে বিভিন্ন উইজেট নিজের মতো করে সাজিয়ে নেওয়া সম্ভব।

বিনামূল্যে ডাউনলোড করা গেলেও Widgets HD সফটওয়্যারের ভিতরে টাকা দিয়ে বিভিন্ন জিনিস কিনতে হয়।

Windows Desktop Gadgets

একাধিক ভাষায় কাজ করে Windows Desktop Gadgets। ইনস্টল করার সময় ভাষা পছন্দ করতে হয়। খুবই হালকা এই অ্যাপ। Windows Vista র মতো দেখতে সব উইজেট রয়েছে এই অ্যাপ এর ভিতরে। কন্ট্রোল প্যানালের ভিতরে উইজেট যোগ হতে থাকবে। সেখান থেকেই নিজের মতো করে সাজিয়ে নেওয়া যাবে এই উইজেটগুলি।

8GadgetPack

আরও একটি হালকা উইজেট অ্যাপ 8GadgetPack। Windows 10 গ্রাহকরা এই অ্যাপ ইনস্টল করে নিজের ডেক্সটপে উইজেট ব্যবহার করতে পারবেন। কোম্পানির ওয়েবসাইট থেকে .MSI ফাইল ডাউনলোড করে ইনস্টল করা যাবে। এর পরে সহজেই নিজের Windows 10 কম্পিউটারের ডেস্কটপে ফিরিয়ে আনতে পারবেন উইজেট।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Windows Desktop Gadgets was introduced with Windows Vista and could be used for Windows 7 as well in order to increase productivity.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X