Windows 10 এ গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করবেন কীভাবে?

By GizBot Bureau
|

রোজই নতুন গেম বাজারে আসছে। আগে থেকে অনেক ভালো গ্রাফিক্সের নতুন এই গেমগুলি খেলার জন্য নতুন গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হয়ে পড়ছে। অথবা পরোনো গ্রাফিক্স কার্ডের নতুন এই গেমগুলি খেলার জন্য গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করা আবশ্যিক হয়ে পড়েছে। সম্প্রতি নতুন জেনারেশানের গ্রাফিক্স কার্ড লঞ্চ করেছে Nvidia। রিয়েল টাইম রে ট্রেসিং টেকনোলজি সহ বাজারে এসেছে নতুন কোম্পানির নতুন গ্রাফিক্স কার্ড।

Windows 10 এ গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করবেন কীভাবে?

 

Nvidia বা AMD আপনি যে দলেরই সদস্য হন না কেন গ্রাফিক্স কার্ড সম্পূর্ণভাবে কাজে লাগাতে নিয়মিত ড্রাইভার আপডেট করা আবশ্যিক। অপারেটিং সিস্টেমের সাথে এই ড্রাইভার গ্রাফিক্স কার্ডের সংযোগ স্থাপন করে। আর তাই লেটেস্ট ড্রাইভার ইনস্টল থাকলে গ্রাফিক্স কার্ড দারুন ভাবে কাজ করবে। গ্রাফিক্স কার্ডের বেশিরভাগ সমস্যা এই আপডেটের মাধ্যমে সমাধান হয়ে যায়। তবে গ্রাফিক্স কার্ডের ড্রাইভার আপডেট কোন কঠিন কাজ নয়। আসুন দেখে নেওয়া যাক কীভাবে Windows 10 অপারেটিং সিস্টেমে গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করবেন?

AMD গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট

Radeon সফটওয়্যারের মাধ্যমে AMD-র গ্রাফিক্স কার্ডের ড্রাইভার কাজ করে। এই সফটওয়্যার থেকে গ্রাফিক্স কার্ডের সেটিংস বদল করা যায়। সহজেই এই সফটওয়্যার ডাউনলোড করে ইনস্টল করে নিতে পারেন। এর সাথেই AMD-র অটো ডিটেক্ট ফিচার ব্যবহার করে আপনার কম্পিউটারে কোন GPU আছে তা জেনে নিতে পারবেন।

শুরুতেই Radeon সফটওয়্যার আপডেট করে ডান দিকে নীচে আপুডেট বাটনে ক্লিক করুন। এর ফলে সফটওয়্যার নিজে থেকেই নতুন ড্রাইভার খুঁজে নেবে। এর সাথেই কিছু দিন অন্তর এই সফটওয়্যার নিজে থেকেই আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট খুঁজতে থাকবে। এই সফটওয়্যারের মাধ্যমেই গ্রাফিক্স কার্ডের সব সফটওয়্যার আপডেট করা সম্ভব।

Nvidia গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট

AMD র সাথে Nvidia গ্রাফিক্স সফটওয়্যারে অনেক মিল রয়েছে। তবে নতুন এই সফটওয়্যারে মর্ডান লুক পাবেন। কিন্তু সেটিংস বিভাগটি আগের মতোই দেখতে। এই সফটওয়্যারে আপনি গ্রাফিক্স কার্ড মডীর নাম জানিয়ে দিতে হবে। নিজের গ্রাফিক্স কার্ডের মডেল না জানলে কোম্পানির ওয়েবসাইটে গিয়ে তা দেখে নিতে পারেন।

তবে গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেটের জন্য GeForce Experience অ্যাপ লঞ্চ করতে হবে। এই সফটওয়্যারে ড্রাইভার ট্যাবে “Check for updates” এ ক্লিক করে দেখে নিন নতুন কোন আপডেট ইনস্টল বাকি রয়েছে কী না। থাকলে তা ইনস্টল বাটনে ক্লিক করে ইনস্টল করে নিন।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Nvidia recently announced the Quadro RTX 8000 GPU with 48 GB GDDR6 VRAM

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X