Android ও iOS এ স্টোরেজ ফাঁকা করার ৬টি সহজ টোটকা

By GizBot Bureau
|

আমাদের সবার ফোনেই কোন এক সময়ে 'স্টোরেজ ফুল’ লেখাটি ফুটে ওঠে। অ্যানড্রয়েড হোক বা iPhone সব ফোনের এই সমস্যার সম্মুখিন হই আমরা। কিন্তু আমাদের ফোনে এমন অনেক ফাইল বাসা বেঁধে থাকে যেগুলি কখনই কাজে লাগে না। আর কোন ফাইল আমাদের ফোনে সবথেকে বেশি স্টোরেজ গিলে বসে আছে তা জানা সম্ভব হয় না।

 

Android ও iOS এ স্টোরেজ ফাঁকা করার ৬টি সহজ টোটকা

ফোনের স্টোরেজ ভর্তি হয়ে যাওয়া আমাদের জীবনের অন্যতম অস্বস্তিকর অনুভুতি। তাই আসুন দেখে নি সামান্য কিছু উপায় ফলো করে কীভাবে ফোনের স্টোরেজ খালি করে ফেলা সম্ভব।

অপ্রয়োজনীয় অ্যাপ আনইন্সটল করুন

স্মার্টফোন স্টোরেজে একটি বিরাট অংশ জুড়ে থাকে ফোনে অ্যাপ। আর তাই ফোনে যদি এমন অ্যাপ ইন্সটল থাকে যা আপনি কখনই ব্যবহার করেন না তা হলে এখনি সেই অ্যাপ আন ইন্সটল করে ফেলুন। এতে আপনার ফোনের অনেক স্টোরেজ খালি হয়ে যাবে।

ফোনে সেটিংস থেকে স্টরেজ ফাঁকা করুন

আপনি যদি অ্যানড্রয়েড গ্রাহক হন তাহলে ফোনে সেটিংস থেকে অনেক স্টোরেজ খালি করে ফেলা যাবে। অ্যানড্রয়েড অরিওতে এই ফিচার যোগ হয়েছে। এর জন্য 'সেটিংস’ এ গিয়ে 'স্টোরেজ’ সিলেক্ট করুন। এর পরে 'ফ্রি আপ স্পেস’ অপশান সিলেক্ট করে ফোনের প্রয়োজনীয় ফাইল ডিলিট করে ফোনের স্টোরেজ ফাঁকা করে ফেলতে পারবেন।

ফোন থেকে মাল্টিমিডিয়া ফাইল ডিলিট করুন

ফোনে মাল্টিমিডিয়া ফাইল স্টোর করার অভ্যেস ত্যাগ করুন। ফোনের ছবি ও ভিডিও ফাইল ফোনে সবথেকে বেশি স্টোরেজ গিলে বসে থাকে। আর তাই এই ফাইল স্টোর করার জন্য বিভিন্ন ক্লাউড সার্ভিস ব্যবহার করতে পারেন। Google Photos অ্যাপ এ বিনামূল্যে আনলিমিটেড ছবি ও ভিডিও ক্লাউডে স্টোর করে রাখা যায়। এছাড়াও iPhone ব্যবহারকারীরা iCloud সার্ভিস ব্যবহার করতে পারেন। ক্লাউড সার্ভিসে ছবি ও ভিডিও আপলোড হয়ে গেলে ফোন থেকে তা ডিলিট করে দিন।

অনলাইন স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করুন

গান শোনা বা ভিডিও দেখার ফোনে ফাইল স্টোর না করে অনলাইন স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করুন। এর ফলে আপনার ফোনে অনেক স্টোরেজ ফাঁকা হয়ে যাবে।

ফোনে ক্যাশ মেমোরি নিয়মিত ক্লিন করুন

ক্যাশ ফাইল হল আপনার ফোনে টেম্পোরারি ফাইল… একবার ব্যবহারের পরে এই ফাইল আর কাজে লাগে না। কিন্তু আমাদের ফোনে এই ফাইলগুলি চিরতরে সেভ হয়ে থাকে। তাই নিয়মিত এই ফাইলগুলি ক্লিন করলে ফোনের স্টোরেজ খালি হবে। Setting> Storage> Cache Data তে গিয়ে ফোনের ক্যাশ ফাইল ক্লিন করতে পারবেন।

 

স্মার্টফোন রিসেট করুন

উপরের কোন উপায়ে আপনার ফোনের স্টোরেজ খালি না হলে আপনার স্মার্টফোনটি ফ্যাক্ট্রি রিসেট করুন। এর মাধ্যমে আপনার ফোন আবার নতুন অবস্থায় পৌঁছে যাবে। আর ফোন থেকে সব ডাটা ডিলিট হয়ে যাবে। তবে খেয়াল রাখবেন একবার ফ্যাক্ট্রি রিসেট করলে আপনার ফোনের সব ফাইল পাকাপাকি ভাবে ডিলিট হয়ে যাবে। তাই ফ্যাক্ট্রি রিসেটের আগে ফোনের প্রয়োজনীয় ফাইল ব্যাক আপ নিতে ভুলবেন না।

এবার বিশ্ব বাজারে লঞ্চ হবে Nokia-র এই স্মার্টফোনএবার বিশ্ব বাজারে লঞ্চ হবে Nokia-র এই স্মার্টফোন

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Here are the few ways to free up the storage space on your smartphone.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X