Softphone কি?

|

Softphone-এর অন্যতম প্রধান সুবিধা হলো এই ফোন ব্যাবহারের আপনাকে কোন ফোনের দরকার পড়বে না। কেমন ধাঁধাঁর মতো শোনাচ্ছে? আপনার কম্পিউটারটিকেই ব্যাবহা করতে পারবেন ফোন হিসাবে।

Softphone কি?

 

কি কি প্রয়োজন?

Softphone ব্যাবহার করতে হলে আপনার প্রধানত চারটি জিনিস প্রয়োজন। কল করার ইন্টারফেস, সেটি প্রসেস করার জন্য একটি সিস্টেম, কিছু কোড এবং কন্ট্যাক্টস।

প্রথম প্রয়োজন ইন্টারফেসে লাগবে একটি ডায়াল প্যাড, কন্ট্রোল বাটন, অডিও ও ভিডিও আউটপুট। এরপর প্রয়োজন একটি মডিউল/সিস্টেম যেটি একটি প্রোটোকলের মাধ্যমে কল করতে ও ধরতে সাহায্য করবে। এরপর প্রয়োজন কিছু কোড যেটি এই ভয়েস ডাটাকে ডিজিটাল থেকে অ্যানালগ সিগন্যালে বদলে দেবে। এবং ফোন করার জন্য সব শেষে প্রয়োজন আপনার কন্ট্যাক্ট লিস্টের।

Softphone কি?

কিভাবে কাজ করে?

আপনি যখন VoIP কল করেন তখন একট সফটওয়ার আপনার ভয়েস ডাটা নিয়ে সেটিকে VoIP প্রভাইডারের কাছে পাঠিয়ে দেয়। সেখানে এই ডাটাকে ভয়েস সিগন্যালে কনভার্ট করে সঠিক টেলিফোন এক্সচেঞ্জে পাঠানো হয়। অন্যদিকের ভয়েস সিগন্যাল বিপরীত পথে আপনার কাছে আসে ও আপনি অন্যদিকের কথা শুনতে পান। এইভাবে একটি ফোনকল করা হয়।

Softphones-এর সুবিধা

কমদামে ফোন করা যার এই ফোনের মাধ্যমে। যেহেতু এই ফোন ব্যাবহারের জন্য আপনাকে কোন হ্যান্ডসেট কিনতে হয় না তাই সেখানেই বেঁচে যায় অনেকটা টাকা।

যেহেতু আপনার কম্পিউটার একটি ফোন হয়ে যায় তাই আপনার ডেস্কে অনেকটা জায়গা বেঁচে যাবে এই ফোন ব্যাবহার করলে।

Youtube-এর সব পুরোনো রেকর্ড ভেঙে দিলো এই ভিডিও

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
A Softphone is a name given to "Software Telephone", that allows users to make telephone calls through software from a computer.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X