আপনার জীবনে কী পরিবর্তন নিয়ে আসবে 5G?

|

এখন প্রায় সবার ফোনেই 4G নেটওয়ার্ক চলে। শিঘ্রই আসতে চলেছে পঞ্চম জেনারেশানের মোবাইল নেটওয়ার্ক 5G। ইন্টারনেট স্পিডে উন্নতির সাথেই 5G নেটওয়ার্কে থাকবে লেটেস্ট টেকনোলজি। ২০১৯ এর শুরুতে বিশ্বের বিভিন্ন প্রান্তে 5G নেটওয়ার্ক ব্যবহার শুরু হবে। এই নেটওয়ার্ক আমার আপনার জীবনে কতটা পরিবর্তন নিয়ে আসবে এক নজরে দেখে নেওয়া যাক।

আপনার জীবনে কী পরিবর্তন নিয়ে আসবে 5G?

 

5G কী?

এখন বাজারে প্রচলিত 4G LTE নেটওয়ার্কের উপরে তৈরী হয়েছে 5G নেটওয়ার্ক। এই নেটওয়ার্কে নেটওয়ার্কের ল্যাটেন্সি কমেছে, এর ফলে বেড়েছে নেটওয়ার্কের রেসপন্স। আগের থেকে কম ব্যাটারি নষ্ট হবে 5G নেটওয়ার্কে। আর আগের থেকে বাড়বে ডাটা ট্রান্সফার স্পিড। 4G নেটওয়ার্কের থেকে ১০ গুন বেশি ইন্টারনেট স্পিড পাওয়া যাবে 5G নেটওয়ার্কে। 5G নেটওয়ার্কে সর্বোচ্চ10,000 Mbps স্পিডে ডাউনলোড করা যাবে।

এখন বাজারে চালু থাকা 4G নেটওয়ার্কে সর্বোচ্চ 1,000 Mbps স্পিডে স্পিডে কাজ করা যায়। আর 3G নেটওয়ার্কের সর্বোচ্চ স্পিড 3.1 Mbps।

কবে কোথায় শুরু হবে 5G পরিষেবা?

২০১৯ সালের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হবে 5G পরিষেবা। আগামী বছর মার্চ মাসে দক্ষিন কোরিয়ায় শুরু হবে নেটেস্ট জেনারেশান মোবাইল পরিষেবা। ২০১৯ এর শেষে 5G নেটওয়ার্ক পাবে জাপান।

২০২০ সালে ভারত ও চিনে শুরু হবে এই পরিষেবা। ২০২২ সালের মধ্যে সারা দেশে 5G পরিষেবা শুরু হয়ে যাবে।

5G পরিষেবা শুরু হলে জনপ্রিয় হবে স্মার্ট হোম, স্মার্ট সিটি, সেলফ ড্রাইভিং কার, হেলথ মনিটারিং ডিভাইস আর অগমেন্টেড রিয়ালিটির মতো ডিভাইসগুলি।

আগামী বছর OnePlus, Huawei আর Xiaomi প্রথম 5G স্মার্টফোন লঞ্চ করবে। তবনে কোন কোম্পানি প্রথম স্মার্টফোন লঞ্চ করবে তা জানা যায়নি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
5G or the fifth generation of mobile networks, will not only upgrade internet speeds, but will also drive next generation of tech.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X