নতুন ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে হাজির এয়ারটেল

By Gizbot Bureau
|

ওটিটি প্ল্যাটফর্মের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে গ্রাহকদের আরও কাছে পৌঁছে যাওয়ার চেষ্টা করছে এয়ারটেল। এই কারণে ইতিমধ্যেই তিনটি ওটিটি সার্ভিস প্রোভাইডারের সঙ্গে হাত মিলিয়ে এয়ারটেল আইকিউ ভিডিও সার্ভিস নিয়ে হাজির হয়েছে কোম্পানিটি।

 
নতুন ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে হাজির এয়ারটেল

এয়ারটেলের তরফ থেকে জানানো হয়েছে এই সার্ভিসের ফলে প্রান্তিক গ্রাহকের কাছে সব ভিডিও পৌঁছে যাবে। যা খুব কম লগ্নির মাধ্যমে গ্রাহকের কাছে মড় ও মাঝারি স্ক্রিনের ভিডিও উপলব্ধ করতে সাহায্য করবে।

কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে এয়ারটেল আইকিউ ভিডিওর মাধ্যমে কোন ভিডিও লঞ্চ করার খরচ অন্য যে কোন সার্ভিসের থেকে অন্তত ৪০ শতাংশ কম।

এয়ারটেল আইকিউ টিভির মাধ্যমেই বিভিন্ন সুবিধা পেয়ে যাবেন ভিডিও কোম্পানিগুলি। এর মধ্যেই রয়েছে অ্যাপ ডেভেলপমেন্ট, কনটেন্ট হোস্টিং, সার্চ ও ডিসকভারি, অ্যানালিটিক্স ও মনিটাইজেশন মডেল। বিজ্ঞাপন, সাবস্ক্রিপশন ও ট্রানসাকশনের মাধ্যমে ভিডিও থেকে মনিটাইজেশনের হবে।

ইতিমধ্যেই এয়ারটেল সঙ্গে এই প্রোজেক্টে হাত মিলিয়েছে রাজ টিভি, ইরস নাও ও নেপালের সিজি টেলিকম। কোম্পানির চিফ প্রোডাক্ট অফিসার অদ্রেশ নায়ার জানিয়েছেন, এক বছরের মধ্যে এই প্ল্যাটফর্মের অঙ্গে অন্তত ৫০টি সার্ভিস যুক্ত করার বিষয়ে আশাবাদী আমরা। এর মাধ্যমে দক্ষিণ পূর্ব এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশগুলিতেও ব্যবসা শুরু করা যাবে। এই মুহূর্তে এই ব্যবসা কত বড় হতে পারে সেই বিষয়ে সমীক্ষা চলছে।

“এয়ারটেল আইকিউ ভিডিওর মাধ্যমে আরও বেশি কনটেন্ট স্টার্ট-আপ ও পরম্পরাগত কনটেন্ট কোম্পানি অনলাইন প্ল্যাটফর্মে এসে সরাসরি গ্রাহকের কাছে নিজেদের ভিডিও পৌঁছে দিতে পারবে,” জানিয়েছেন নায়ার।

“এই কাজে আমাদের সঙ্গে কাজ করার জন্য অপেক্ষা করছে বিভিন্ন ব্রডকাস্ট কোম্পানি, নতুন চ্যানেল, ওটিটি কোম্পানি ও এডুকেশন কোম্পানি। সকলেরই একটি লাইভ স্ট্রিমিং প্রোডাক্ট প্রয়োজন।”

সম্প্রতি প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছিল 2030 সালের মধ্যে ভারতের ওটিটি প্ল্যাটফর্মের বাজার মূল্য 12.5 মিলিয়ন ছাড়িয়ে যেতে পারে। এই মুহূর্তে ভারতের ওটিটি প্ল্যাটফর্মগুলি বাজার মূল্য 1.5 বিলিয়ন মার্কিন ডলার।

এছাড়াও রিপোর্টে জানানো হয়েছে ওটিটি প্ল্যাটফর্মের এই বিশাল জনপ্রিয়তার পিছনে দেশের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির শহরগুলির বড় ভূমিকা থাকবে। এই কারণে প্রাদেশিক ভাষায় গল্প বলায় প্রাধান্য দিতে হবে। আর এই বাজারকে মাথায় রেখেই সব কোম্পানি ভবিষ্যতের পরিকল্পনা করতে শুরু করে দিয়েছে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Airtel IQ Video, A Video Platform With Three OTT Service Providers Launched

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X