এবার ১৮ বছর হলেই মিলবে ভ্যাকসিন, নাম নথিভুক্ত করবেন কীভাবে?

By Gizbot Bureau
|

এবার ১৮ বছর বয়সী হলেই মিলবে করোনা টিকা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সোমবার এই বিবৃতি জারি করা হয়েছে। ১ মে থেকে ১৮ বয়সের উপরে সবাই করোনা টিকা নিতে পারবেন। এর আগে শুধুমাত্র ৪৫ বছরের বেশি বয়সের ব্যক্তিরা করোনা টিকার আওতায় আসতেন। এবার তা কমে দাঁড়াল ১৮।

 

এবার ১৮ বছর হলেই মিলবে ভ্যাকসিন, নাম নথিভুক্ত করবেন কীভাবে?


১৮ বছর বয়সের উপরে প্রত্যেকেই কোভিড-১৯ ভ্যাকসিন পাওয়ার যোগ্য হবেন। ভ্যাকসিন প্রস্তুতকারীরা যাতে তাদের উৎপাদন আরও বাড়িয়ে তোলার জন্য উৎসাহিত হন, তার ব্যবস্থাও করছে কেন্দ্র। ভ্যাকসিন নির্মাতারা তাদের সরবরাহের ৫০ শতাংশ পর্যন্ত রাজ্য সরকারকে দিতে পারবে। এছাড়া এবার করোনা ভ্যাকসিন খোলা বাজারেও মিলবে। তার জন্য একরটি মূল্য নির্ধারণও করা হচ্ছে।

ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করবেন কীভাবে?

cowin.gov.in ওয়েবসাইট থেকে টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করা যাবে।

স্টেপ ১। মোবাইল নম্বর দিয়ে ওটিপির মাধ্যমে cowin.gov.in ওয়েবসাইটে লগ ইন করুন।

স্টেপ ২। লগ ইন করে রেজিস্ট্রেশন ফর ভ্যাকসিনেশন সিলেক্ট করুন। এখানে আপনার ফটো আইডি, নেম, জন্মের তারিখ সহ বিভিন্ন তথ্য দিতে হবে।

স্টেপ ৩। রেজিস্ট্রেশনের পরে আপনার মোবাইলে একটি বেনিফিশিয়ারি রেফারেন্স আইডি আসবে। ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য এই নম্বর প্রয়োজন হবে।

এই ভাবে রেজিস্ট্রেশন শেষ হবে। এর পরেই আপনাকে টিকাকরণের দিন সময় ও কেন্দ্র পছন্দ করতে হবে।

নিকটবর্তী ভ্যাকসিন সেন্টার খুঁজে পাবেন কীভাবে?

গুগল ম্যাপসে সার্চ করে নিকটবর্তী টিকা কেন্দ্র খুঁজে পাওয়া যাবে। এছাড়াও cowin.gov.in ওয়েবসাইট থেকেও খুঁজে পাওয়া যাবে নিকটবর্তী ভ্যাকসিন সেন্টার। টিকার দিন ও সময় পছন্দ করার জন্য ক্যালেন্ডার আইকনে ক্লিক করে 'শিডিউল অ্যাপয়েনমেন্ট’ সিলেক্ট করতে হবে। টিকা কেন্দ্র পছন্দ করার পর আপনাকে সব ফাঁকা সময় দেখিয়ে দেবে। যে কোন একটি সময় পছন্দ করে অ্যাপয়েনমেন্ট বুক করা যাবে।

ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করবেন কীভাবে?

আরোগ্য সেতু অ্যাপ অথবা cowin.gov.in ওয়েবসাইট থেকে ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করা যাবে। প্রথম ডোজ নেওয়ার পরেই ডাউনলড করা যাবে ভ্যাকসিন সার্টিফিকেট।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
COVID-19 Vaccine: For the past few weeks, the number of infected individuals has increased exponentially. Thankfully, the vaccine drive is aiming to ease the situation. The latest official order notes all citizens 18 years and above are now eligible to get the COVID-19 vaccine in India.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X