এই তিনটি ফিচার যোগ হল জিমেল এ

|

২০১৮ সালে জিমেল এ একের পর এক নতুন ফিচার যোগ হয়েছিল। এবার মনে হচ্ছে ২০১৯ সালও ব্যাতিক্রম হবে না। নতুন বছরের শুরুতেই নিজেদের ইমেল সার্ভিসে তিনটি নতুন ফিচার নিয়ে এল গুগল। কোম্পানি জানিয়েছে শিঘ্রই তিনটি নতুন ফিচার পৌঁছে যাবে গ্রাহকের কাছে। এর মধ্যে দুটি শর্টকাট আর একটি মেসেজ ডাউনলোড করার অপশান।

এই তিনটি ফিচার যোগ হল জিমেল এ

 

নতুন ফিচারে ইমেল কম্পোজ করার সময় অনডু/ রিডু করা যাবে। “ইমেল কম্পোজ করার সময় আনডু করা যাবে। আনডু করলে প্রয়োজন রিডু। তাই আনডুর সাথে রিডু অপশানও যোগ করেছি আমরা।” এক বিবৃতিতে জানিয়েছে গুগল।

এর সাথেই লেখার উপরে স্ট্রাইকথ্রু করার অপশান যোগ হচ্ছে। ইমেল কম্পোজ করার সময় ফর্ম্যাটিং এ যে কোন লেখাকে বোল্ড, ইটালিক বা আন্ডারলাইন করা গেলেও জিমেল এ এতদিন কোন লেখা স্ট্রাইকথ্রু করার অপশান ছিল না। নতুন ফিচারে ইমেলের মধ্যে যে কোন লেখা স্ট্রাইকথ্রু করা যাবে।

এছাড়াও জিমেল থেকে যে কোন মেসেজ ডাউনলোড করা যাবে। .EML ফর্ম্যাটে সেভ হবে ফাইল। অ্যাটাচমেন্ট হিসাবে মেসেজগুলি ডাউনলোড করা যাবে।

সম্প্রতি জি সুইট ব্লগ পোস্টে নতুন এই ফিচারগুলির কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে লঞ্চের পরে গ্রাহকের ইমেলে নিজে থেকেই এই ফিচারগুলি যোগ হয়ে যাবে।

গত বছর অগাস্ট মাসে জিমেল কে আরও সুরক্ষিত করতে নতুন কনফিডেনশিয়াল মোড নিয়ে এসেছিল গুগল। যেমন ধরুন আপনি ইমেল মারফৎ আপনার গুরুত্বপূর্ণ কোন তথ্য পাঠাতে চান। কনফিডেনশিয়াল মোড অন থাকলে সেই ইমেল নিজে থেকেই কিছুদিন পরে যাঁকে পাঠিয়েছেন তাঁর ইনবক্স থেকে ডিলিট হয়ে যাবে। এর সাথেই যাঁকে পাঠালেন তিনি এই ইমেল কখনই ফরওয়ার্ড করতে পারবেন না। এইভাবে আপনি গুরুত্বপূর্ণ তথ্য অন্য লোকের হাতে চলে যাওয়া থেকে রক্ষা করতে পারবেন।

এর সাথেই কনফিডেনশিয়াল মোড ব্যবহার করে ইমেলের অ্যাটাচমেন্ট পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখতে পারবেন। যাঁকে এই ইমেল পাঠালেন তিনি এই পাসওয়ার্ড না জানলে অ্যাটাচমেন্ট ওপেন করতে পারবেন না।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Gmail users, Google has three new features for you

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X