নিজের নাম গুগল সার্চ করে গুগলের বিরুদ্ধে মামলায় জিতলেন এই ব্যাক্তি

By GizBot Bureau
|

আমরা সবাই একাধিকবার নিজের নাম গুগল সার্চ করেছি। শুধুমাত্র জানার কৌতুহলেই আমরা নিজেদের নাম গুগলে সার্চ করি। সারা বিশ্বের মানুষের কাছেই নিজের নাম গুগল সার্চ করা দারুন জনপ্রিয়। এমন ভাবেই এক ব্যাক্তি নিজের নাম সার্চ করেছিলেন। কিন্তু এর ফলেই মার্কিন সার্চ জায়েন্টকে মোটা টাকা গুনতে হল। জনপ্রিয় টেক ওয়েবসাইট Cnet এ এমনটাই প্রকাশিত হয়েছে ।

নিজের নাম গুগল সার্চ করে গুগলের বিরুদ্ধে মামলায় জিতলেন এই ব্যাক্তি

 

বহু দিন গুগলের বিরুদ্ধে আইনি লড়াইয়ে অবশেষে জয় পেলেন মেলবোর্নের মিমোরাড ট্রকুইয়া। তার এই আইনি লড়াইয়ে বন্দুক, গ্রাংস্টার, ও বিলিয়ান ডলার সংস্থার বিরুদ্ধে এক সাধারন মানুষের লড়াইয়ের দৃষ্টান্ত হয়ে থেকে যাবে।

গল্পটা খানিকটা এই রকম। 2004 মালে মেলবোর্নে এক অজ্ঞাতপরিচয় দুস্কৃতির কাছে গুলিবিদ্ধ হন ট্রকুইয়া। আর এরপরেই গুগলে নিজের ছবি সার্চ করে ট্রকুইয়া দেখেন তার নামে সার্চ করলে দেশের সেরা গ্যাংস্টার ও মাফিয়াদের ছবি দেখাছহে গুগল। এরপরে আস্ট্রেলিয়ার আদালতে গুগলের বিরুদ্ধে মামলা করেন তিনি। আর এর ফলেই ক্ষতিপুরন বাবদ গুগলের কাছ থেকে ১৫০,০০০ ডলার পেয়েছেন ট্রকুইয়া।

এখানেই থেমে থাকেন নি ট্রকুইয়া। এরপরে দেশের হাই কোর্টে গিয়ে ট্রকুইয়া গুগল সার্চের বিরুদ্ধে নতুন অভিযোগ করেন। এইবার তার অভিযোগ ছিল গুগলের অটোকম্লিট ফিচারের বিরুদ্ধে। তিনি জানান কেউ যদি গুগলে মেলবোর্নের আন্ডারওয়ার্ল্ড ক্রিমিনালদের নাম সার্চ করেন দেখানে তার নাম ও ছবি ভেসে উঠছে গুগলে। যদিও এইবার ভিক্টরিয়া আদালতে মামলা জিতে যায় সার্চ ইঞ্জিন কোম্পানিটি।

সেখানে হেরে গিয়ে হাই কোর্টের দ্বারস্থ হন ট্রকুইয়া। এবং সেখানেই আবার জয় পান তিনি। যদিও এই বষয়ে গুগলের তরফ থেকে কিছু জানানো হয়নি। কিন্তু নিঃসন্দেহে এখন যদি তিনি নিজের নাম গুগলে সার্চ করেন বেশিরভাগ সার্চ রেজাল্টেই তার এই জয়ের খবর দেখতে পাবেন ট্রকুইয়া।

নতুন কালার ভেরিয়েন্টে লঞ্চ হবে Galaxy S9 আর S9+

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
According to a CNET report, in a long-standing battle with Google, Melbourne-based Milorad Trkujla has finally won the appeal to file a defamation suit against Google.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X