হুয়াওয়েই গ্রাহকদের জন্য আরও খারাপ খবর নিয়ে এল ফেসবুক

By Gizbot Bureau
|

ইতিমধ্যেই হুয়াওয়েই ফোনে অ্যানড্রয়েড সাপোর্ট বন্ধ হয়েছে। মার্কিনব সরকারের নির্দেশে কোন মার্কিন কোম্পানি হুয়াওয়েই এর সাথে ব্যবসা করতে পারবেন না। এবার ফেসবুকের তরফ থেকে আরও খারাপ খবর ফেসবুকের জন্য। কোন হুয়াওয়েই ফোনে এবার থেকে ফেসবুক অ্যাপ প্রি-ইনস্টল থাকবে না।

হুয়াওয়েই গ্রাহকদের জন্য আরও খারাপ খবর নিয়ে এল ফেসবুক

 

ইতিমধ্যেই যে সব গ্রাহকের কাছে হুয়াওয়েই ফোন রয়েছে তারা ফেসবুক ব্যবহার ও আপডেট করতে পারবেন। তবে কোন নতুন হুয়াওয়েই ফোনে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম প্রি-ইনস্টলড থাকবে না।

সাধারনত ফেসবুকের মতো কোম্পানিগুলির সাথে হাত মিলিয়ে স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি ফোনের মধ্যে বিভিন্ন অ্যাপ আগে থেকে ইনস্টল করে রাখে। কোন ভাবেই সেই অ্যাপ আন ইনস্টল করা যায় না।

গত কয়েক বছরে ইউরোপে বিপুল জনপ্রিয়তার জন্য বিশ্বব্যাপী অন্যতম লাভজনক স্মার্টফোন কোম্পানির তকমা ছিনিয়ে নিয়েছে হুয়াওয়েই। স্যামসাং এর পরেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানির তকমা ছিনিয়ে নিয়েছে হুয়াওয়েই। যদিও ফেসবুকের এই সিদ্ধান্তের বিষয়ে কোন মন্তব্য করতে চায়নি হুয়াওয়েই।

সম্প্রতি হুয়াওয়েই এর সাথে সব ধরনের ব্যবসা বন্ধ করেছে মার্কিন কোম্পানিগুলি। এর ফলে হুয়াওয়েই স্মার্টফোনে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ভবিষ্যত প্রশ্নচিহ্নের সামনে পরে গেল। হুয়াওয়েই জানিয়েছে আগামী ৯০ দিন সব অ্যানড্রয়েড ফোনে আপডেট পাঠাতে থাকবে কোম্পানি। তবে ৯০ দিন এর পর থেকে কী হবে সেই বিষয়ে মুখ খোলেনি কোম্পানি।

যে সব হুয়াওয়েই ফোন ইতিমধ্যেই বাজারে রয়েছে তাতে প্লে সার্ভিস কাজ করবে। তবে ভবিষ্যতের কোন ফোনে প্লে সার্ভিস থাকছে না। তবে চাইলে প্লে সার্ভিস ছাড়া ওপেন সোর্স অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যভার করতে পারবে চিনের কোম্পানিটি। ইতিমধ্যেই নিজেদের অপারেটিং সিস্টেম তৈরী করে ফেলেছে হুয়াওয়েই। এই বছরেই নতুন অপারেটিং সিস্টেম সহ স্মার্টফোন নিয়ে আসবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানিটি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Huawei Phones Will Not Have Pre-Installed Facebook App Anymore

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X