ভারতের আকাশে ট্যাক্সি ওড়ানোর ঘোষনা করল Uber

By GizBot Bureau
|

মাত্র পাঁচ মিনিটে শ্যামবাজার থেকে গড়িয়া। আপাতত স্বপ্ন মনে হলে আগামী কয়েক বছরের মধ্যেই তা বাস্তবের রূপ পাবে। UberAir নামে নতুন এয়ার ট্যাক্সি লঞ্চের পরিকল্পনা করছে Uber। জাপান, ফ্রান্স, ব্রাজিল, অস্ট্রেলিয়া ও ভারতে এয়ার ট্যাক্সি লঞ্চ করবে Uber।

ভারতের আকাশে ট্যাক্সি ওড়ানোর ঘোষনা করল Uber

 

ইতিমধ্যেই এই প্রোগ্রাম ঘোষনা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ডালাস ও লস অ্যাঞ্জেলস শহরে ২০২০ সালে পরীক্ষামূলকভাবে এই উড়ান শুরু হবে। তবে ২০২৩ সালের আগে বাণিজ্যিকভাবে এয়ারট্যাক্সি শুরু হবে না। সম্প্রতি টকিওতে এক ইভেন্টে Uber জানিয়েছে গাড়ি ছাড়াও যাতায়াতের অন্য মাধ্যম খুঁজে বের করার চেষ্টা করছে কোম্পানি।

Uber উড়ান প্রকল্পের প্রধান এরিক অ্যালিসন জানিয়েছেন, এবার স্মার্টফোনের মাধ্যমে নিজের উড়ান ডেকে নিতে পারবেন। আপাতত পাঁচটি দেশে এই পরিষেবা শুরুর পরিকল্পনা করা হয়েছে। এই দেশগুলিতে UberAir নতুন প্রযুক্তি ব্যবহার করে যাতায়াতে বিপ্লব আনবে। আপাতত দিল্লি, টোকিও, মুম্বাই, সিওল, সিডনি ও তাইপেই শহরে UberAir পরিষেবা শুরুর পরিকল্পনা রয়েছে। Uber জানিয়েছে দিল্লিতে UberAir ব্যবহার করলে গ্রাহকরা প্রতিদিন দুই ঘন্টার বেশি সময় বাঁচাতে পারবেন।

কোম্পানির উড়ান প্রোডাক্টের প্রধান নিখিল গোয়েল বলেন, দিল্লির আইন প্রনেতাদের সাথে কথা বলে দিল্লিতে এই পরিষেবা শুরুর বিষয়ে আশাবাদী Uber।

কোম্পানির সিওও বার্নি হার্ফোড বলেন, শহরে যাতায়েতের জন্য Uber আর শুধুমাত্র গাড়ি ব্যবহার করবে না। এবার আকাশপথকে কাজে লাগিয়ে জলদি সফর করতে চায় Uber। এর ফলে ব্যস্ত শহরের মানুষের যাতায়াতের সময় অনেকটাই বেঁচে যাবে।

একাধিক পার্টনারের সাথে কাজ করে নতুন এই প্রযুক্তি তৈরী করছে Uber। ১৫ থেকে ১০০ কিমি রাস্তা চলার জন্য ছোট উড়ান তৈরী করছে Uber। সম্পূর্ণ নতুন এই উড়ানগুলি ইলেকট্রিকে চলবে। হেলিপক্টারের মতো যে কোন যায়গায় এই উড়ান ওঠা নামা করতে পারবে। সর্বোচ্চ ৩০০ কিমি প্রতি ঘন্টা গতিতে চলতে সক্ষম এই উড়ান। ১০০০ থেকে ২০০০ ফুট উচ্চতার উড়বে এই উড়ান। একবার চার্জে প্রায় ১০০ কিমি রাস্তা চলতে পারবে। কোম্পানি জানিয়েছে নিজের গাড়ি থাকলে শহরে যাতায়াতে যা খরচ হয় UberAir এ তার থেকে কম খরচে যাতায়াত করা যাবে। এর ফলে সহজেই শহরের মানুষের মন জয় করবে UberAir।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Uber Elevate has also designed and released the first example of future routes for Uber Air flights for Delhi, Tokyo, Mumbai, Seoul, Sydney and Taipei.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X