২০২১ সালে ভারতের টেলিকম জগতে কী কী পরিবর্তন আসতে পারে?

By Gizbot Bureau
|

চলতি বছরে ভারতের টেলিকম জগতে বড়সড় পরিবর্তন আসতে পারে। দেশের প্রত্যন্ত এলাকাতেও ৪জি পরিষেবা পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে।এছাড়াও জিও, এয়ারটেলও ও ভি তাদের পরিষেবার দাম বাড়াতে পারে। ইতিমধ্যেই ২০২১ সালে ৫জি নেটওয়ার্ক শুরু করার প্রতিশ্রুতি দিয়েছে মুকেশ আম্বানির জিও।

২০২১ সালে ভারতের টেলিকম জগতে কী কী পরিবর্তন আসতে পারে?

 

২০২১ সালে ভারতের টেলিকম জগতে এই পাঁচটি পরিবর্তন দেখা যেতে পারে

১। ৪জি রিচার্জের মূল্যবৃদ্ধি

চলতি বছরেই ৪জি রিচার্জের দাম বাড়াতে পারে জিও এয়ারটেল ও ভি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন সব রিচার্জের মূল্য ১৫-২০ শতাংশ বাড়তে পারে। ২০১৯ সালের ডিসেম্বর একবার দাম বাড়িয়েছিল এই তিন কোম্পানি। এবার ফের বাড়তে পারে টেলিকম পরিষেবার দাম।

২। প্রধানমন্ত্রীর বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা

দেশে ওয়্যারলেস টেলিকম পরিষেবার উন্নতিতে আসছে পিএম ওয়ানি। এই পরিষেবায় সাধারণ মানুষ বিনামূল্যে পাবলিক ওয়াইফাই ব্যবহার করতে পারবেন। ২০২০ সালের ডিসেম্বরে এই প্রোজেক্ট ঘোষণা করেছিল কেন্দ্র।

৩। ৩জি পরিষেবার সমাপ্তি

ইতিমধ্যেই বেঙ্গালুরু ও চেন্নাইতে ৩জি পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ভি। ১৫ জানুয়ারি থেকে দিল্লিতেও বন্ধ হচ্ছে ৩জি পরিষেবা। ধীরে ধীরে সব কোম্পানিই গোতা দেশে ৩জি পরিষেবা বন্ধ করে দিতে পারে। আর সেটা হতে পারে এই বছরেই।

৪। ওটিপি ফেজআউট

চলতি বছরে ওটিপির মাধ্যমে ভেরিফিকেশনের নতুন পদ্ধতি নিয়ে আসছে এয়ারটেল, ভি ও জিও। এই উপায়ে টেলিকম কোম্পানির মাধ্যমেই বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপে লগ ইন করা যাবে। তাই ইউজারনেম ও পাসওয়ার্ড মনে রাখার দিন শেষ হতে চলেছে।

৫। ৫জি লঞ্চ

চলতি বছরেই ভারতে প্রথম ৫জি নেটওয়ার্ক নিয়ে আসতে পারে জিও। কোম্পানি জানিয়েছে ২০২১ সালের দ্বিতীয়ার্ধে প্রথম ৫জি পরিষেবা চালু হবে। এই পথে পা বাড়িয়ে ৫জি পরিষেবা নিয়ে আসতে পারে এয়ারটেল ও ভি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Major Highlights Of the Telecom Sector In 2021

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X