দূরপাল্লার ট্রেনে চার্জ হবে না মোবাইল, ল্যাপটপ; রেলের নতুন নিয়ম জেনে নিন

By Gizbot Bureau
|

রাত ১১ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত দূরপাল্লার ট্রেনে চার্জিং পোর্টে মোবাইল, ল্যাপটপ চার্জ করা যাবে না। এই পোর্টগুলির কানেকশন বন্ধ করা থাকবে। শীঘ্রই নতুন এই নিয়ম আনতে চলেছে ভারতীয় রেল। বিগত কয়েকমাসে একাধিক ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

 

দূরপাল্লার ট্রেনে চার্জ হবে না মোবাইল, ল্যাপটপ; রেলের নতুন নিয়ম জেনে


১৩ মার্চ দিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেসে আগুন লেগে গিয়েছিল। শর্ট সার্কিটের কারণেই এই আগুন লেগেছিল বলে অনুমান। এই ঘটনার এক সপ্তাহের মধ্যে রাঁচিতে একটি ট্রেনে আগুন লেগে যায়।

নতুন এই নিয়ম ইতিমধ্যেই লাগু করেছে পশ্চিম রেল। ১৩ মার্চ শতাব্দী এক্সপ্রেসে আগুন লাগার পরে ১৬ মার্চ থেকেই চার্জিং পোর্টগুলিকে অকেজো করে দেওয়া হয়েছে।

চার্জিং পোর্ট বন্ধ করার সঙ্গেই ট্রেনে ধূমপান ও দাহ্য পদার্থ বহন করলে আরও কড়া পদক্ষেপ নেবে রেল। তদন্তে জানা গিয়েছে এই কারণেও সম্প্রতি একের পর এক ট্রেনে আগুন লাগার ঘটনা ঘটেছে।

ইতিমধ্যেই ভারতীর রেলের পক্ষ থেকে সব জোনাল রেলকে আগুন সম্পর্কে আরও বেশি সচেতনতা ছড়ানোর বার্তা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত ১৩ মার্চ দিল্লি থেকে দেরাদুনের দিকে যাচ্ছিল শতাব্দী এক্সপ্রেস। উত্তরাখণ্ডের কাঁসরো স্টেশনের কাছে হঠাৎই সি৪ কামরা থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে যাত্রীরা চিৎকার করতে থাকেন। ট্রেন থামিয়ে দেওয়া হয়। রেলকর্মীদের তৎপরতায় কামরাটিকেও আলাদা করা হয় এবং আগুন নিয়ন্ত্রণে আনাও সম্ভবপর হয়। তবে ততক্ষণে পুরো কামরাটিই ভস্মীভূত হয়ে গিয়েছিল। যদিও এই ঘটনায় সব যাত্রী সুরক্ষিত ছিলেন। আর এর পরেই ফের একবার সুরক্ষা নিয়ে কড়া ব্যবস্থা নিল রেল।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
New Railway Rules: Passengers Can't Charge Mobiles, Laptops During Night Journey

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X