২০২০ সালে স্মার্ট টিভিতে যোগ হয়েছে নতুন এই প্রযুক্তিগুলি

By Gizbot Bureau
|

সেট টপ বক্স লাগিয়ে টিভি দেখার দিন শেষ হয়েছে অনেকদিন। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমেই টিভিতে বিভিন্ন ধরনের কনটেন্ট দেখা সম্ভব হচ্ছে। আর এই গোটা জিনিসটাকে বাস্তবে রূপ দিয়েছে স্মার্ট টিভিগুলি।

 

২০২০ সালে স্মার্ট টিভিতে যোগ হয়েছে নতুন এই প্রযুক্তিগুলি


সম্প্রতি ভারতে স্মার্টটিভির জনপ্রিয়তা আকাশ ছুঁইয়েছে। নতুন টিভি কেনার সময় প্রায় সবাই একটি স্মার্ট টিভি কেনার কথা ভাবছেন। করোনা লকডাউনে ঘর বন্দী থাকার সময় অনেকের জীবন সঙ্গী হয়ে উঠেছিল ঘরের কোনায় থাকা স্মার্ট টিভিটি। চলতি বছরে স্মার্ট টিভির দুনিয়ায় একাধিক নতুন প্রযুক্তি হাজির হয়েছে। ইতিমধ্যেই বাজারে এলেও এখনও জনপ্রিয় টিভিগুলিতে পৌঁছায়নি এই ফিচারগুলি। দেখে নিন সেই তালিকা।

ডলবি ভিশন আইকিউ

ডলবি ভিশন আইকিউ

অনেক সময় ডিসপ্লে অত্যধিক ডার্ক হয়ে যাওয়ার কারণে স্ক্রিনে ঠিক কী হচ্ছে বোঝা যায় না। গেম অফ থ্রোনস দেখার সময় অনেকেই এই সমস্যার সম্মুখীন হয়েছিলেন। এই সব পরিস্থিতিতে আপনাকে সাহায্য করবে ডলবি ভিশন আইকিউ। এইচডিআর এর মাধ্যমে ছবির কনট্রাস্ট ও কালার বাড়লেও নতুন ডলবি ভিশন আইকিউ এর মাধ্যমে তা অন্য উচ্চতায় পৌঁছবে। বিশেষ করে ঝলমলে আলোর ঘরে বসে টিভি দেখলে তফাতটা পরিষ্কার হবে।

ইতিমধ্যেই প্যানাসনিক ও এলজি ওলেড টিভিতে এই প্রযুক্তি দেখা গিয়েছে। ২০২১ সালে আরও বেশি টিভিতে ডলবি ভিশন আইকিউ ব্যবহার হবে।

এইচডিএমআই ২.০

এইচডিএমআই ২.০

এইচডিএমআই (হাই ডেফিনিশন মাল্টিমিডিয়া ইন্টারফেস) এর মাধ্যমে গ্রাহক সরু কেবেলের মাধ্যমে হাই ডেফিনিশন ভিডিও দেখতে পারেন। নতুন এইচডিএমআই ২.১ এর মাধ্যমে ৮কে পর্যন্ত ভিডিও প্লে করা যাবে। ইতিমধ্যেই এলজি ওলেড টিভিতে এইচডিএমআই ২.১ পোর্ট দেখা গিয়েছে। আগামী বছর আরও বেশী টিভিতে এই প্রযুক্তি দেখা যাবে।

এনভিডিয়া জি-সিঙ্ক
 

এনভিডিয়া জি-সিঙ্ক

সম্প্রতি অনেক পিসি গেমার টিভি ডিসপ্লের দিকে ঝুঁকছেন। এর অন্যতম কারণ বড় স্ক্রিন ও হাই রিফ্রেশ রেট। চলতি বছরের এনভিডিয়া জি-সিঙ্ক সহ টিভি লঞ্চ করেছিল এলজি। এর ফলে এনভিডিয়া গ্রাফিক্স কার্ড ব্যবহার করে ১২০ হার্জ পর্যন্ত রিফ্রেশ রেটে গেম খেলা যাবে।

ফিল্মমেকার মোড

ফিল্মমেকার মোড

সিনেমা তৈরির সময় কোটি কোটি টাকা খরচ হলেও আপনার টিভির জন্য সিনেমা দেখার অভিজ্ঞতা নষ্ট হয়ে যেতে পারে। আর এই জন্যই সামনে এসেছে ফিল্ম মেকার মোড। এই মোডে সিনেমার দুটি ফ্রেমের মধ্যেই অতিরিক্ত ফ্রেম যোগ করে ছবিকে আরও সুন্দর করে তুলবে। স্যামসাং, প্যানাসনিক, এলজি সহ একাধিক কোম্পানি ইতিমধ্যেই এই মোড সহ টিভি বাজারে এনেছে।

স্যামসাং ট্যাপ ভিউ

স্যামসাং ট্যাপ ভিউ

ফোনের স্ক্রিন টিভিতে কাস্ট করতে চাইলে এই ফিচার আপনার কাজ সহজ করবে। যদিও শুধুমাত্র স্যামসাং টিভিতেই এই ফিচার কাজ করবে। অ্যানড্রয়েড ও আইওএস মোবাইল থেকে স্ক্রিন কাস্ট করা যাবে। এনএফসির মাধ্যমে মোবাইলের সঙ্গে টিভি কানেক্ট হবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Having said that, here we have curated a list of five new smart TV technologies that have started making the way into the market but yet to go mainstream.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X