৭,০০০ কোটি টাকা লগ্নিতে তৈরি হবে রিলায়েন্স জিওর নতুন ডেটা সেন্টার

By Gizbot Bureau
|

২০ একর জমির উপর নতুন ডেটা সেন্টার তৈরির পরিকল্পনা করছে রিলায়েন্স জিও। উত্তর প্রদেশে এই ডেটা সেন্টার তৈরি হবে বলে এক রিপোর্টে জানানো হয়েছে। জানা গিয়েছে এই ডেটা সেন্টার তৈরির জন্য ৯৫০ মার্কিন ডলার লগ্নি করবে মুকেশ আম্বানির কোম্পানি। সম্প্রতি হিন্দুস্থান টাইমসে এই সংবাদ প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে নতুন এই ডেটা সেন্টার কোম্পানির তৈরি রিনিউয়েবেল এনার্জি প্ল্যান্ট থেকে এই ডেটা সেন্টার চলবে।

৭,০০০ কোটি টাকা লগ্নিতে তৈরি হবে রিলায়েন্স জিওর নতুন ডেটা সেন্টার

 

সম্প্রতি এই কাজের সঙ্গে যুক্ত দুই ব্যক্তি হিন্দুস্থান টাইমসকে জানিয়েছেন, 'এই বিষয়ে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে রিলায়েন্স জিও।’

'ডেটা সেন্টারের জন্য ইতিমধ্যেই ২০ একর জমি শনাক্ত করেছে কোম্পানি। এই প্রোজেক্টে মোট ৭,০০০ কোটি টাকা খরচ হতে পারে।’ বলেন উত্তর প্রদেশ সরকারের এমএসএমই মন্ত্রকের প্রধান সিদ্ধার্থ নাথ সিংহ।

'সেখানে থাকছে মোট ছ'টা ডেটা সেন্টার। নিজেদের মধ্যে এই ডেটা সেন্টারগুলি যুক্ত থাকবে। থাকছে মোট ৩০,০০০ র‍্যাকের ক্ষমতা। এর ফলে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বিপুল কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন তিনি। ’

কেন্দ্রের ডিজিটাল অর্থনীতিকে এক ট্রিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার স্বপ্নকেই সার্থক করবে জিওর নতুন এই ডেটা সেন্টার।

এছাড়াও রিজার্ভ ব্যাঙ্কের স্থানীয়ভাবে ডেটা মজুত রাখার নিয়মকে বাস্তবায়িত করতে প্রয়োজন আরও অনেক ডেটা সেন্টার। তাই ভারতে নতুন ডেটা সেন্টার স্থাপন সেই কাজকে সাহায্য করবে।

যদিও এই খবরের সত্যতা স্বীকার করেনি জিও। এছাড়াও সম্প্রতি দেশের ছটি শহরে ৫০ শতাংশ মালিকানার ভিত্তিতে ছয়টি পৃথক ডেটা সেন্টার তৈরির ঘোষণা করেছিল আডানি গ্রুপ। ভারতে এই মুহূর্তে যা ডেটা সেন্টার রয়েছে ২০২৫ সালের মধ্যে তা তিন গুণ হবে বলে এক সমীক্ষায় জানা গিয়েছে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Reliance Jio Data Center Coming In UP; Estimate Value USD 960 Million

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X