কেন দ্রুত গ্রাহক হারাচ্ছে জিও? জেনে নিন

By Gizbot Bureau
|

চলতি বছর জানুয়ারিতে ৬৯ লক্ষ নতুন গ্রাহক এয়ারটেল ব্যবহার শুরু করেছেন। একই সময়ে জিও ব্যবহার শুরু করেছেন ৩৪ লক্ষ গ্রাহক। অর্থাৎ ভারতের টেলিকম বাজারে ফের একবার জাঁকিয়ে বসছে এয়ারটেল। এই মুহূর্তে এয়ারটেলের গ্রাহক সংখ্যা ৩৩.৪৬ কোটি। একই সঙ্গে ৩৫.৪৩ শতাংশ থেকে কমে জিওর বাজার শেয়ার হয়েছে ৩৫.৩০ শতাংশ। অন্যদিকে ২৯.৬২ শতাংশ থেকে বেড়ে এয়ারটেল হয়েছে ২৯.৬২ শতাংশ।

 

কেন দ্রুত গ্রাহক হারাচ্ছে জিও? জেনে নিন

এছাড়াও মোট সক্রিয় গ্রাহকের সংখ্যাতেও জিওকে পিছনে ফেলেছে এয়ারটেল। জিওর মোট সক্রিয় গ্রাহক সংখ্যা ৩২.৪৫২ কোটি। অন্যদিকে এয়ারটেলের সক্রিয় গ্রাহক সংখ্যা ৩৩.৫৭৭ কোটি। বিশেষজ্ঞদের মতে অনেক পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরে নতুন নম্বর ব্যবহার শুরু করেছেন। আর তখনই তারা জিও ছেড়ে এয়ারটেল ব্যবহার শুরু করতে পারেন।

বিগত কয়েক মাস ধরেই প্রতি মাসে জিওর থেকে বেশি সাবস্ক্রাইবার যোগ করছে এয়ারটেল। এক নম্বর টেলিকম কোম্পানি হওয়া সত্ত্বেও কেন বেশি গ্রাহক যোগ করতে সক্ষম হচ্ছে না জিও?

সম্প্রতি একাধিক সার্কেলের জিও গ্রাহকরা কল ড্রপের অভিযোগ তুলেছিলেন। তাই গ্রাহকরা ভাল সার্ভিসের খোঁজে রয়েছেন। যা প্রধান করে বিগত কয়েক মাসে জিওর থেকে বেশি গ্রাহক এয়ারটেল ব্যবহার শুরু করেছেন।

সম্প্রতি ৫৭,১২২ হাজার কোটি টাকা খরচ করে নতুন স্পেকটার্ম কিনেছে জিও। যা কাজ শুরু করতে কোম্পানির নেটওয়ার্ক ফের এয়ারটেলের ও ভি-র থেকে দ্রুত গতির হতে পারে।

নতুন স্পেকটার্ম কিনলেও তা ৮০০ গিগাহার্জের। অন্যদিকে এয়ারটেল ও ভি-র কাছে রয়েছে ২,১০৭ মেগাহার্টজ ও ১,৭৬৮ মেগাহার্টজ। এদিকে রিলায়েন্সের কাছে রয়েছে ১,৭১৭ মেগাহার্টজ স্পেকটার্ম। যা প্রতিযোগীদের থেকে কম তরঙ্গদৈর্ঘ্যের। এই কারণেই জিও নেটওয়ার্কে সমস্যা হতে পারে।

এছাড়াও ৪জি নেটওয়ার্কে লগ্নি করার ইচ্ছা হয়তো আর জিওর নেই। আপাতত ৫জি মেগাগার্টজ মনোনিবেশ করতে চায় কোম্পানিটি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Reliance Jio used to charge for outgoing calls, but now the network is the main issue as several customers are complaining about the call drops. This shows that subscribers are looking for better services and networks that's why Reliance Jio's active subscribers are less than Airtel.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X