নিজের বাড়িকে ‘স্মার্ট হোম’ বানিয়ে তুলবেন কীভাবে?

By GizBot Bureau
|

ভারতবাসী ক্রমশ গ্যাজেট ব্যবহারে এগিয়ে আসছেন। দৈনন্দিন কাজের জন্য গ্যাজেটের উপরে নির্ভরশীলতা ক্রমশ বাড়ছে। স্মার্টফোনে ভারতবাসী পোক্ত হলেও হোম অটোমেশানে এই দেশের নাগরিকদের মধ্যে তেমন উত্তেজনা দেখা যায়নি। আর তাই ভারতে হোম অটোমেশানে বিশাল বাজার দেখতে পাচ্ছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে বেশিরভাগ দেশবাসী কোথা থেকে হোম অটোমেশান শুরু করবেন তা বুঝতে পারছেন না। এই প্রতিবেদনে আমতা সেই বিষয়ে আলোচনা করব।

নিজের বাড়িকে ‘স্মার্ট হোম’ বানিয়ে তুলবেন কীভাবে?

 

বাড়ির প্রত্যেক প্রান্তে ভালো ইন্টারনেট কানেকশান

'স্মার্ট হোম’ তৈরীর পথে প্রথম ধাপ বাড়ির প্রত্যেক কোনে ভালো ইন্টারনেট কানেকশান। এর জন্য প্রয়োজনে কিছু রিপিটার লাগিয়ে বাড়ির প্রতি প্রান্তে ভালো WiFi থাকা নিশ্চিত করা বাধ্যতামুলক।

স্মার্ট লাইট বাল্ব

স্মার্ট হোমের অন্যতম সাধারন জিনি স্মার্ট বাল্ব। এই ধরনের আলো নিজের স্মার্টফোন থেকে অন বা অফ করা যায়। এমনকি স্মার্টফোন থেকে স্মার্ট বাল্বের উজ্জ্বলতা কমানো বা বাড়ানো সম্ভব।

স্মার্ট স্পিকার

বাড়িতে স্মার্ট স্পিকার কিনলে তা বাড়ির বেশিরভাগ কাজ করে দেবে। Google, Apple, Amazon, Samsung এর ধরনের স্পিকার তৈরী করে। কন্ঠস্বর দিয়ে এই স্পিকারকে নির্দেশ দিলে সকালে খবর কাগজ পড়ে দেওয়া থেকে যে কোন গান এই স্পিকারে চালি দেওয়া যাবে।

স্মার্ট সিকিউরিটি ক্যামেরা

বাড়ির প্রধান দরজা, বাড়িতে শিশুদের ঘরে এই ধরনের ক্যামেরা লাগিয়ে দিতে পারেন। এই ক্যামেরার মাধ্যমে যে কোন সময় নিজের স্মার্টফোন থেকে দেখে নিতে পারবেন সেই স্থানে কী হচ্ছে।

স্মার্ট সুইচ

দাম একটু বেশি হলেও স্মার্ট সুইচের সাহায্যে বাড়ির লাইটগুলিকে দারুন উপোযোগী করে তোলা যায়। এর মধ্যে বেশিরভার সুইচেই মোশান সেন্সার থাকে।

IoT অ্যাপলায়েন্স

WiFi এনেবেলড গিজার, রেফ্রিজারেটার, ওয়াশিং মেশিন এর মতো যে কোন হোম অ্যাপলায়েন্স WiFi এর মাধ্যমে চালানো বন্ধ ও কন্ট্রোল করতে পারবেন।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
here is a short list of what they would have to buy to get their home appliances and tech accessories work in sync, making it feel like they’re in the future already.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X