কম্পিউটারে হারিয়ে যাওয়া খুঁজে পাবেন কীভাবে?

By GizBot Bureau
|

আমাদের প্রত্যেকের কম্পিউটারেই কয়েক লক্ষ ফাইল থাকে। শুধু হার্ড ড্রাইভ নয় ডাটা স্টোর থাকে ক্লাউড ড্রাইভেও। অনেকেই কাজের সময় প্রয়োজনীয় ফাইলের নাম ভুলে যান। অনেক ফাইল একসাথে রাখার জন্যই এই সমস্যা হয়। অথবা কোথায় গুরুত্বপূর্ণ ফাইলটি রাখা আছে তা মনে করতে মাথার চুল ছিঁড়তে হয়। কম্পিউটারে হারিয়ে যাওয়া ফাইল খুঁজে পেতে এই পদ্ধতি অনুসরন করুন।

কম্পিউটারে হারিয়ে যাওয়া খুঁজে পাবেন কীভাবে?

 

১. স্পম্প্রতি সেভ করা ফাইল

MS Office এ মম্প্রতি কোন ফাইল সেভ করলে তা Recent Documents এর মধ্যে থেকে যায়। কোন ফাইল সেভ করার সাথে সাথেই তা কোথায় সেভ করলেন মনে করতে না পারলে Recent Documents এ গেলে তা পেয়ে যাবেন। এর সাথেই ফাইল ওপেন করার সময়েও সম্প্রতি সেভ করা ফাইলের তালিকা দেখাবে। সেখান থেকে খুঁজে পেতে পারেন সম্প্রতি সেভ করা ফাইল।

২. ফাইলের নাম্ন দিয়ে সার্চ করা

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কোন ফাইলের সম্পূর্ণ নাম ভুলে গেলে ফাইলের নামের একটি অংশ টাইপ করে তা খুঁজে পেতে পারেন।

৩. ফাইল এক্সটেনশান দিয়ে সার্চ করা

ফাইলের নাম না মনে পড়লে ফাইল এক্সটেনশান দিয়ে সার্চ করতে পারেন। একটি ফাইল কী ধরনের তা জানা যায় এই এক্সটেনশান দিয়ে। কোন ফাইলের নামের শেষ তিনটি অক্ষর সেই ফাইলের এক্সটেনশান। যেমন ধরুন JPEG ছবির এক্সটেনশান .jpg। একইভাবে গানের ফাইলের এক্সটেনশান .mp3। ভিডিও ফাইলের এক্সটেনশান .mp4।

৪। Cortana কে ব্যবহার করে সার্চ

উইন্ডজ অপারেটিং সিস্টেমের ডিজিটাল অ্যাসিস্টেন্টের নাম Cortana। এই অ্যাসিস্টেন্ট ব্যবহার করেও সহজে হারিয়ে যাওয়া ফাইল খুঁজে পাওয়া সম্ভব।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Here we give you some tips to recover files you’ve lost or misplaced on your computer.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X