এখানে রইল কিভাবে হোয়াট্‌স অ্যাপকে সার্চ ইঞ্জিন হিসাবে ব্যবহার করবেন

By: ANINDITA SINHA

যেখানে অ্যাপটিকে সাধারণত, এর মৌলিক ফাংশন অর্থাৎ ম্যাসেজিং এর জন্যই ব্যাবহার করা হয়ে থাকে, সেখানে আপনি এই অ্যাপ থেকে আপানার জিজ্ঞাসা সম্বন্ধীয় প্রশ্ন গুলিও খুঁজতে পারেন।

সবটাই আসলে, কৌশল আর বুদ্ধিমত্তা। আপনি যদি সঠিক কৌশলটি জেনে থাকেন তবে আপনি সার্চ ইঞ্জিন হিসাবে গুগল এর জায়গায় হোয়াট্‌স অ্যাপকেই ব্যবহার করতে পারবেন। হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। হোয়াট্‌স অ্যাপের এই ফিচারটি অনেকের কাছেই অজানা। এই আইএম (IM) প্ল্যাটফর্মটি সিক্রেট ফিচারসে ভরা, যেগুলি হয়তো আপনি কখনোই শোনেন নি।

এই প্রতিবেদনে আমরা এমন কিছু স্মার্ট ট্রিক্স এনেছি যা হোয়াট্‌স অ্যাপকে একটি পূর্ণাঙ্গ সার্চ ইঞ্জিনে রূপান্তরিত করে দেবে। আপনাকে শুধুমাত্র একটি বোট অ্যাক্টিভেট করতে হবে। যে স্টেপগুলি আপনাকে অনুসরণ করতে হবে, তা এখানে দেওয়া হল।

স্টেপ ১, একটি নতুন কনট্যাক্ট অ্যাড করুন
   

Step 1

আপনার স্মার্টফোনে হোয়াট্‌স অ্যাপ বোট সার্ভিস শুরু করার জন্য প্রথমে আপনাকে সার্চ ইঞ্জিন নামে একটি কন্ট্যাক্ট ক্রিয়েট করতে হবে। এবং কনট্যাক্টটির ফোন নাম্বার হবে ‘৮০১৫৯৮৪৫১৪'।

স্টেপ ২, একটি নতুন গ্রুপ ক্রিয়েট করুন
   

Step 2

এখন, হোয়াট্‌স অ্যাপ লঞ্চ করার পর, সেটিংসে যান (উপরে ডানদিকের কোনায় অবস্থিত তিনটি বিন্দু) > নিউ গ্রুপে ক্লিক করুন > এটির নাম দিন ‘সার্চ ইঞ্জিন' ('Search Engine')।

স্টেপ ৩, আপনার ক্রিয়েট করা কনট্যাক্টটি অ্যাড করুন
   

Step 3

‘সার্চ ইঞ্জিন' ('Search Engine') নামের গ্রুপটি ক্রিয়েট হয়ে গেলে, এটি আপনাকে গ্রুপে অংশগ্রাহক অর্থাৎ ‘Participants' -দের অ্যাড করতে বলবে। আপনার নতুন ক্রিয়েট করা কনট্যাক্ট 'Search Engine' টিকে এখানে অ্যাড করে দিন।

স্টেপ ৪, এখন ব্যবহার করা শুরু করে দিন!
   

Step 4

একবার গ্রুপটি তৈরু হয়ে গেলেই, আপনার হোয়াট্‌স অ্যাপ সার্চ ইঞ্জিন (WhatsApp Search Engine) ব্যবহারের জন্য রেডি হয়ে যাবে। আপনি একটি অটোমেটিক ম্যাসেজ পাবেন যেখানে, কিভাবে এই সার্চ ইঞ্জিনটি ব্যবহার করবেন তার সম্পর্কে কিছু টিপস শেয়ার করা থাকবে। -> এখানে সার্চিং-এর সেই কোডগুলি দেওয়া হল।

১. উইকিপিডিয়া ইনফরমেশন পেতে টাইপ করুন, Wiki (উইকি)

২. ইংলিশ নিউজ চ্যানেলের সাথে যুক্ত হতে টাইপ করুন, <+NEWS> এবং যেকোন সময়ে এটিকে আনসাবস্ক্রাইব করতে টাইপ করুন, <-NEWS>

৩. আপনি এই গ্রুপের মাধ্যমে <+DICT WORD> লিখে সেন্ড করে, যে কোন শব্দের অর্থ জানতে পারেন।

৪. আপনি কোন ফুটবল বা ক্রিকেট চ্যানেলের সাথে যুক্ত হতে পারেন, গ্রুপে <+CRICKET> বা <+FOOTBALL> লিখে পাঠিয়ে।

৫. GK কুইজ খেলতে, শুধু লিখে পাঠান <+GK>

 



English summary
It's all about tricks and smartness. If you know the right tricks, you can substitute Google with WhatsApp as a search engine. Yes, you read right.
Please Wait while comments are loading...

Social Counting