হোয়াট্‌স-অ্যাপ কেন ঝাপসা ফটো ও ভিডিও দেখায় তার কারণগুলি এখানে দেওয়া হল

By: ANINDITA SINHA

অবাক হচ্ছেন, হোয়াট্‌স-অ্যাপে ফটোগুলো কেন ঝাপসা হয়ে ফুটে উঠছে? হোয়াট্‌স-অ্যাপ, এতে আপলোড করা প্রতিটি ফটোরই থাম্বনেইল তৈরি করে রাখে।

হোয়াট্‌স-অ্যাপ কেন ঝাপসা ফটো ও ভিডিও দেখায় তার কারণগুলি এখানে দেওয়া হল

হোয়াট্‌স-অ্যাপ ব্যবহার করার সময় আপনি কখনো কি খেয়াল করেছেন, যখন কোন একটি মিডিয়া ফাইল পান তখন তা ডাউনলোড করার আগে পর্যন্ত একটা ঝাপসা ছবি দেখতে পান? বা অন্য ক্ষেত্রে, আপনার ডিভাইস থেকে কোন ছবি ডিলিট করে দেওয়ার পরেও আপনি একটি ঝাপসা ছবি দেখতে পান। ভাবছেন কেন আর কিভাবে এটা হয়?

আসুন আলোচনা শুরু করি আর দেখে নিনি কেনো হোয়াট্‌স-অ্যাপ ঝাপসা ফটো ও ভিডিও দেখায়।

আসলে যখন হোয়াট্‌স-অ্যাপে ও হোয়াট্‌স-অ্যাপের সার্ভারে কোন ছবি বা ভিডিও আপলোড হয়, তখন অ্যাপটি, এতে আপলোড করা প্রতিটি ফটোরই থাম্বনেইল তৈরি করে রাখে।

হোয়াট্‌স-অ্যাপ কেন ঝাপসা ফটো ও ভিডিও দেখায় তার কারণগুলি এখানে দেওয়া হল

তাই, প্রথমে আসল ছবিটিকে পাঠানোর আগে, এটি প্রাপককে শুধুমাত্র থাম্বনেইলসটি পাঠায়। অ্যাডভান্সড ইমেজ কমপ্রেশন টেকনিক্‌স (advanced image compression techniques) ব্যবহার করে এই থাম্বনেইলসগুলো তৈরি করা হয় এবং ইমেজের সাইজ কমে 1 KB বা তারও কম হয়ে যায়।

প্রাপক এটাকে ডাউনলোড করুক বা না করুক তা নির্বিশেষেই এই থাম্বনেইলটি আপনার ডিভাইসের লোকাল স্টোরেজে স্টোর হয়ে যায়। আসল ছবিটির জন্য এটি হোয়াট্‌স-অ্যাপের সার্ভারে স্টোর হয়ে থাকে। ডাউনলোডের আগে কোন ফটো, ঝাপসা ভাবে একটা ডায়ালগ বক্স, যাতে এর সাইজ সম্বন্ধে ইঙ্গিত দেওয়া থাকে, তা নিয়ে কেন ফুটে ওঠার এটাই তার প্রাথমিক কারণ।

এখন ডাউনলোড করে নেওয়ার পর, ইমেজটি আপনার ডিভাইসের লোকাল স্টোরেজে স্টোর হয়ে যায় ও সার্ভার থেকে মুছে যায়। এবং থাম্বনেইল ও ইমেজটি হাইপার লিঙ্কড। তাই যখনই আপনি থাম্বনেইলটি স্পর্শ করেন, আসল ইমেজটি স্টোরড লোকেশন থেকে ফুটে ওঠে।

এটা পরিষ্কার করে বোঝায় যে কেন ডাউনলোড করার আগে কোন ইমেজকে ঝাপসা দেখায়। এখন আসুন দেখে নেওয়া যাক, কি হয় যখন আপনি আসল ইমেজটিকে ডিলিট করেন। আপনি এবারেও ঝাপসা ইমেজ দেখতে পাবেন?

হোয়াট্‌স-অ্যাপ কেন ঝাপসা ফটো ও ভিডিও দেখায় তার কারণগুলি এখানে দেওয়া হল

উত্তর হল হ্যাঁ।

তাহলে, একটি ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে বা আপনার ফোনের গ্যালারি থেকে আপনি ইমেজটিকে আপনার স্টোরেজ থেকে ডিলিট করে দিয়েছেন। কিন্তু এটা করায়, আপনি শুধুমাত্র আসল ছবিটিই ডিলিট করেছেন, থাম্বনেইলটি নয়। তাই থাম্বনেইলটি পুনরায় তার সেই আগের ঝাপসা অবস্থাতেই ফিরে গেছে।

এখন আপনি যখন থাম্বনেইলটিকে ওপেন করার চেষ্টা করবেন তখন সেটি লোকাল স্টোরেজে এর লিঙ্কটি খোঁজার চেষ্টা করবে আর যখন এটি আসল ইমেজটিকে খুঁজে পাবে না, একটা এরর (error) ফুটে উঠবে যাতে বলা থাকবে, “ইট ডাসন্ট এক্সিট ইন ইওর লোকাল স্টোরজ” ("It doesn't exist in your local storage.")।

হোয়াট্‌স-অ্যাপ কেন ঝাপসা ফটো ও ভিডিও দেখায় তার কারণগুলি এখানে দেওয়া হল

ঝাপসা ইমেজগুলিকে কিভাবে ডিলিট করবেন?

এখন, যখন আপনার একটা ধারণা হয়ে গেছে, কেন আপনি হোয়াট্‌স-অ্যাপে ঝাপসা ইমেজ দেখেন, তখন আপনি সহজেই ঐ থাম্বনেইলসগুলো ডিলিটও করতে পারবেন। চ্যাট সেকশন বা ফাইল ফোল্ডারে যান, কিছুক্ষণের জন্য থাম্বনেইলটির ওপর চাপ দিন এবং ডিলিট অপশনটিতে ট্যাপ করুন। একবার এটা হয়েগেলে, ঐ ঝাপসা ইমেজটিও আপনার ডিভাইস থেকে মুছে যাবে।

Read more about:
English summary
Are you seeing blurred images on WhatsApp? The reason behind it is that the image is actually just a highly compressed image which WhatsApp uses as a thumbnail.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়