কোন অ্যাপ আপনার ফোন স্লো করছেন জানবেন কীভাবে?

By GizBot Bureau
|

সম্প্রতি লঞ্চ হওয়া ফোনগুলির স্পেসিফিকেশানে অনেকটাই উন্নতি ঘটেছে। একই সাথে তাল মিলিয়ে ক্রমশ ভারি হয়েছে Android অ্যাপগুলি। তাই ভালো স্পেসিফিকেশানের নতুন ফোন কেনা সত্ত্বেও কিছুদিন পরেই সেই ফোন স্লো হয়ে যাচ্ছে। আর দোষ পড়ছে বেচারা ফোনের উপরে। কিন্তু বেশিরভার সময়ের Android ফোন স্লো হয়ে যাওয়ার অন্যতম কারন ফোনে ইনস্টল থাকা অ্যাপগুলি। কীভে চিনে নেবেল এই অ্যাপগুলিকে? আসুন দেখে নেওয়া যাক।

কোন অ্যাপ আপনার ফোন স্লো করছেন জানবেন কীভাবে?

 

ফোনের ব্যাটারি জলদি খতম হয়ে যাওয়া ও ফোন স্লো হয়ে যাওয়ার জন্য সখের ফোনটিকে দোষ না দিয়ে আগে ফোনে ইনস্টল থাকা অ্যাপগুলিকে দেখে নেওয়া আবশ্যিক। ফোন স্লো হওয়ার জন্য সবার আগে দায়ী Facebook ও Instagram অ্যাপগুলি। এই দুটি অ্যাপ ফোনের RAM সবসময় দখল করে বসে থাকে। কীভাবে চিনবেন এই ক্ষতিকারক অ্যাপগুলিকে?

স্টেপ ১। Settings এ যান।

স্টেপ ২। Storage/Memory সিলেক্ট করুন।

স্টেপ ৩। এখানে কোন অ্যাপ কত স্টোরেজ দখল করে রয়েছে তা দেখিয়ে দেবে।

স্টেপ ৪। তালিকায় 'App Usage' সিলেক্ট করে 1 ঘন্টা, 6 ঘন্টা, 12 ঘন্টা, 1 দিন অন্তর্বতী সময় সিলেক্ট করতে পারবেন। এখান থেকেই জেনে নিতে পারবেন কোন অ্যাপ কত RAM দখল করে থাকছে।

এই তালিকা থেকে কোন অ্যাপ বেশি RAM দখল করে থাকছে জেনে তা রিসেন্ট অ্যাপ থেকে সরিয়ে দিতে পারেন।। প্রয়োজনে সেই অ্যাপ আন ইনস্টক করে দিতে পারেন। এর সাথেই সব সময় ফোনের ইন্টারনাল স্টরেজে কিছু জায়গা ফাঁকা রাখুন। ইন্টাওনাল স্টরেজ সম্পূর্ণ ভরে গেলেও যে কোন ডিভাইস স্লো হয়ে যায়। আর তখনই জীবন দুর্বিসহ হয়ে ওঠে।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Here is how to know which app is consuming more RAM and slowing your phone.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X