পুরনো স্মার্টফোন বিক্রি আগে সম্পূর্ণ ডেটা ওয়াইপ করবেন কীভাবে?

By Gizbot Bureau
|

আজকাল স্মার্টফোন আমাদের জীবনের এক বর্ধিত অংশ। আমরা সারাদিন কী করছি, কোথায় যাচ্ছি এই সব প্রমাণ স্মার্টফোনে জমা হতে থাকে। নতুন স্মার্টফোন কেনার সময় অনেকেই এক্সচেঞ্জে আমাদের পুরনো স্মার্টফোন দিয়ে দিই। পুরনো স্মার্টফোন বিক্রি আগে সেই ফোনের জমা থাকা সব তথ্য সম্পূর্ণ ডিলিট না করলে ভবিষ্যতে আপনার ব্যস্তিগত সুরক্ষায় সমস্যা দেখা দিতে পারে।

পুরনো স্মার্টফোন বিক্রি আগে সম্পূর্ণ ডেটা ওয়াইপ করবেন কীভাবে?

 

স্মার্টফোনে জমা থাকা আপনার ব্যাক্তিগত তথ্য অন্য মানুষের হাতে পৌঁছানোর হাত থেকে রেহাই পেতেই পুরনো ফোন বিক্রির আগে সম্পূর্ণ ওয়াইপ করা উচিত। অনেকেই মনে করেন ফ্যাকট্রি রিসেট করলেই স্মার্টফোনের সব তথ্য ডিলিট হয়ে যায়। এই ধারনা সম্পূর্ণ ভুল। ফ্যাকট্রি ডেটা রিসেট করলে স্মার্টফোনের ডেটা ডিলিট হলেও পরে তা ফিরে ভপাওয়া সম্ভব।

ফ্যাকট্রি ডেটা রিসেট করলে ফোনটি নতুন ফোনের অবস্থায় পৌঁছে যায়। সব গুরুত্বপূর্ণ তথ্য ডিলিট হয় ফোন থেকে। তবে ইন্টারনাল মেমোরিতে মাল্টিমিডিয়া ফাইল ডিলিট হয় না এই পদ্ধতিতে। তাই সুরক্ষিত থাকতে ফোন বিক্রি করার আগে ফোন ওয়াইপ করার সাথে নীচের ধাপগুলি অবশ্যই অনুসরর করুন।

এনক্রিপ্ট ডিভাইস স্টোরেজ

এই পুদ্ধতিতে আপনার ফোনের সব ডেটা এনক্রিপ্ট হয়ে যাবে। এর ফলে কোন কারনে ভুল করে কোনও ফাইল ফোনে থেকে গেলেও তা কোন ভাবে কাজে লাগানো যাবে না।

এনক্রিপ্ট করার জন্য অ্যানড্রয়েড ফোনে Settings > Security মেনুতে গিয়ে 'Encrypt phone’ সিলেক্ট করুন।

থ্রোঅ্যাওয়ে ডেটা ওভাররাইট

এনক্রিপশান ডিভাসের সুরক্ষার জন্য যথেষ্ট হলেও আরও একটি ধাপে সুরক্ষা নিশ্চিত করা সম্ভব। আবার ফ্যাকট্রি রিসেট করে নতুন ইমেল যোগ করবেন না। এর পরে যতক্ষন না পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ ফুল হচ্ছে ফোনে ভিডিও রেকর্ড করতে থাকুন। এর ফলে ফোন মেমোরি থেকে ডেটা রিকভারির সম্ভাবনা করা যাবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
It is important to ensure that all the data on it is securely erased and the device is digitally wiped clean.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X