অনলাইনে নতুন PAN কার্ডের আবেদন করবেন কীভাবে?

By GizBot Bureau
|

এই বছরে আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩১ জুলাই থেকে পিছিয়ে ৩১ আগস্ট করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। হাতে একটু বেশি সময় পাওয়ার কারনেই স্বস্তি মিলেছে অনেকের। তবে আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য PAN কার্ড থাকা বাধ্যতামূলক। আর আপনার কাছে PAN কার্ড না থাকলে দেখে নিন অনলাইনে PAN কার্ডের আবেদন করবেন কীভাবে?

অনলাইনে নতুন PAN কার্ডের আবেদন করবেন কীভাবে?

 

আজকাল অনলাইনে সব কিছুই পাওয়া সম্ভব। আর এই তালিকায় PAN কার্ডের নামও রঅয়েছে। নিজের যদি PAN কার্ড না থাকে তবে অনলাইনেই PAN কার্ডের আবেদন করতে পারবেন। আয়কর দপ্তরের স্বীকৃতি পাওয়া কয়েকটি ওয়েবসাইট থেকে PAN কার্ড এর আবেদন করা যায়। অনলাইনে সবথেকে সহজে PAN কার্ডের আবেদন ক্রতে পারবেন। একটি অনলাইন অ্যাপলিকেশান ফর্ম ও প্রয়োজনীয় টাকা অনলাইনে পেমেন্ট করলেই ঘরে বসে PAN কার্ডের আবেদন করতে পারবেন।

ঘরে বসে অনলাইনে PAN কার্ডের আবেদন করবেন কীভাবে?

স্টেপ ১। নীচের লিঙ্কের ক্লিক করে এই লিঙ্ক ওপেন করুন।

স্টেপ ২। এই লিঙ্কে নিজের সব তথ্য দিয়ে ফর্ম সাবমিট করুন। এখানে প্রধাণত নিজের নাম, জন্মদিন, ইমেল, ফোন নম্বরের মট ব্যক্তিগত তথ্য জানাতে হবে। একই সাথে এই লিঙ্ক থেকে বিদেশের নাগরিকরাও PAN কার্ডের আবেদন করতে পারবেন।

স্টেপ ৩। এরপরে অনলাইনে পেমেন্ট করতে হবে। নতুন PAN কার্ড আবেদনের খরচ ৯৩ টাকা। তবে বিদেশের নাগরিকদের নতুন PAN কার্ডের আবেদন করতে ৮৬৪ টাকা খরচ করতে হবে। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ও নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে এই পেমেন্ট করা যাবে।

স্টেপ ৪। পেমেন্টের পরে অনলাইনে নতুন PAN কার্ডের আবেদন সফল ভাবে করার পর সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র কুরিয়ারে NSDL দপ্তরে পাঠাতে হবে। প্রয়োজনীয় কাগজগুলির মধ্যে রয়েছে একটি নাগরিকত্বের প্রমান, ঠিকানার প্রমান ও একটি জন্মদিনের প্রমাণ পত্র। নীচের লিঙ্কে ক্লিক করে ঠিক কোন কাগজগুলিকে প্রমাণ হিসাবে গণ্য করা হবে তা জেনে নিতে পারবেন।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Here is how to apply for PAN Card online.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X