কীভাবে জানবেন কোথায় ব্যবহার হয়েছে আপনার আধার?

By GizBot Bureau
|

সম্প্রতি একাধিক ঘটনায় আধার নম্বর ফাঁস হয়ে যাওয়ার ঘটনা সামনে এসেছে। তবে এই খবরের পরে UIDAI জানিয়েছে সব আধার তথ্য সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে। আধারকে সুরক্ষিত রাখার কাজ করে UIDAI। আর আধান নম্বর সামনে আসার খবরের পর থেকেই সাধারন মানুষের মনে আধারের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে।

কীভাবে জানবেন কোথায় ব্যবহার হয়েছে আপনার আধার?

 

তবে আপনার আধার কার্ড কোথায় ব্যবহার হয়েছে তা খুব সহজেই জেনে নেওয়া সম্ভব। UIDAI ওয়েবসাইট থেকে সহজেই জেনে নেওয়া যায় যে গত ছয় মাসে ঠিক কোথায় আপনার আধার ব্যবহার করা হয়েছে। তবে এই পরিষেবা ব্যবহার করার জন্য আপনার আধার নম্বরের সাথে ফোন নম্বর লিঙ্ক থাকা জরুরি।

আপনার আধার নম্বর কোথায় ব্যবহার হয়েছে জানবেন কীভাবে?

স্টেপ ১। UIDAI এর হোমপেজ থীকে 'আধার অথেন্টিকেশান হিস্ট্রি’ সিলেক্ট করুন। অথবা https://resident.uidai.gov.in/notification-aadhaar লিঙ্কে ক্লিক করুন।

স্টেপ ২। এখানে আপনার আধার নম্বর অথবা ভার্চুয়ান আইডি আর সিকিউরিটি কোড টাইপ করুন।

স্টেপ ৩। এরপরে 'জেনারেট OTP’ সিলেক্ট করুন।

স্টেপ ৪। আপনার রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে একটি OTP চলে আসবে।

স্টেপ ৫। এবার ঠিক কথে থেকে কবের মধ্যে আধার ব্যবহারের ইতিহাস দেখতে চান তা জানতে চাইবে ওয়েবসাইট। প্রসঙ্গত গত ছয় মাসের আপডেট দেখা যাবে। একসাথে ৫০ টির বেশি দেখা যাবে না। একইসাথে মোবাইলে আসা OTP সাবমিট করে দিন।

এছাড়াও UIDAI ওয়েবসাইট থেকে আপনার আধার লক বা আনলক করতে পারবেন। লক করলে আপনার আধার অন্য কেউ ব্যবহার করতে পারবে না। কতবার আপনি আধান তথ্য আপডেট করেছেন তাও জানা যাবে এই ওয়েবসাইট থেকে। এর সাথেই গুরুত্বপূর্ণ সব আধার তথ্যই UIDAI ওয়েবসাইট থেকে অনলাইনে আপডেট করা সম্ভব।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Worried about your Aadhaar details usage? Well, you can check where your details were used from here.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X