আপনিও কেরলের বন্যা দুর্গতদের পাশে দাড়াবেন কীভাবে?

By GizBot Bureau
|

রবিবার রাজ্য থেকে রেড অ্যালার্ট সরিয়ে নিয়েছে কেরল সরকার। বৃষ্টি একটু কমায় উদ্ধারকার্য পুরোদমে শুরু করা গিয়েছে। কেরলের বন্যা পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। বৃষ্টি থেমেছে। জল নামতে শুরু করেছে বেশকিছু জায়গায়। তবে এর্নাকুলাম ও ত্রিশূরের বহু জায়গাই এখনও জলের তলায়। এরমধ্যেই মৃত্যুর সংখ্যা প্রায় চারশো ছুঁইছুই। বর্ষণের জেরে প্রবল সঙ্কটে পড়েছে রাজ্যের পর্যটন শিল্পও।

আপনিও কেরলের বন্যা দুর্গতদের পাশে দাড়াবেন কীভাবে?

 

গত ১০০ বছরে সেই রাজ্যে এমন বন্যা দেখা যায়নি। ক্ষতির পরিমান প্রায় ২০০০ কোটি টাকা। এই পরিস্থিতিতে সারা দেশের মানুষ কেরলে বন্যা দুর্গতদের পাশে দাঁড়িয়েছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কেরলের মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে দশ কোটি টাকা অনুদান দেওয়ার কথা ঘোষনা করেছেন। আপনিও অনলাইনে একাধিক উপায়ে কেরলের বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে পারবেন।

১। মুখ্যমন্ত্রীর ত্রান তহবিল

যে কোন ব্যক্তি কেরলের মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে অনুদান দিতে পারেন এর জন্য donation.cmdrf.kerala.gov.in ওয়েবসাইটে ভিসিট করে অনলাইনে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং অথবা UPI পেমেন্টের মাধ্যমে কেরলের মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে অনুদান দিতে পারেন।

অনলাইনে বা অফলাইনে অ্যাকাউন্ট ফান্ড ট্রান্সফারের মাধ্যমেও কেরলের মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে অনুদান দেওয়া সম্ভব। নীচে কেরল মুখ্যমন্ত্রীর ত্রান তহবিল অ্যাকাউন্টের বিবরন দেওয়া হল,

ব্যাঙ্ক – স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

অ্যাকাউন্ট নম্বর – ৬৭৩১৯৯৪৮২৩২

শহর - তিরুভনন্তপুরম

IFSC - SBIN0070028

PAN - AAAGD0584M

Swift Code - SBININBBT08

Paytm

Paytm

Paytm গ্রাহকরা চাইলে Paytm অ্যাপ থেকে সরাসরি কেরলের বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে পারেন। Paytm অ্যাপ ওপেন করার সাথে সাথেই সামনেই ‘Kerala floods' আইকন দেখতে পাবেন। সেখানেই কত টাকা দান করতে চান তা লিখে পেমেন্ট করে দিতে হবে।

Amazon

Amazon

ভারতে Amazon ওয়েবসাইট থেকেও কেরলের বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানো সম্ভব। এই ওয়েবসাইটে কেরলে বন্যায় কাজ করছে এমন অনেক NGO-র নাম রয়েছে। এর মধ্যে যে NGO কে আপনি টাকা দিতে চান সেই NGO-এর নাম সিলেক্ট করে যত টাকা দিতে চান তা লিখে পেমেন্ট করে দিতে হবে।

Zomato
 

Zomato

Zomatoঅ্যাপ এর মাধ্যমে কেরলের জন্য খাবার কিনে দিতে পারবেন। Zomatoসেই খাবার কেরলে বন্যা দুর্গতদের কাছে পাঠিয়ে দেবে। একসাথে ৬ ত্থেকে ১০ জনকে খাবার কিনে দেওয়া যাবে।

TrueCaller

TrueCaller

TrueCaller অ্যাপ ব্যবহার করে ইন্টারনেট ব্যাঙ্কিং অথবা UPI পেমেন্টের মাধ্যমেও কেরলের মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে সাহায্য করা সম্ভব।

Google Tez

Google Tez

Google Tez অ্যাপ এর হোমপেজে কেরলে বন্যাদুর্গতদের অনুদান করার অপশান দেখতে পাবেন। তা সিলেক্ট করে যত টাকা অনুদান করতে চান তা লিখে পেমেন্ট করে দিতে হবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Here is a list of addresses, contacts and NGOs that are collecting relief material to help those affected by the floods.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X