কতটা সুরক্ষিত থার্ডপার্টি কি-বোর্ড?

By: Satyaki Bhattacharyya

সম্প্রতি প্রায় সব ফোনেই কোম্পানির নিজস্ব কি-বোর্ডের সাথে থাকে কিছু থার্ড-পার্টি কি-বোর্ড অ্যাপ। সুরক্ষার দিক থেকে এই কি-বোর্ডগুলি আপনার প্রতিটি কি-স্ট্রোক প্রসেস করতে পারে। যে কোন থার্ড পার্টি কি-বোর্ড ডাউনলোড করার আগে কোন জিনিসগুলি লক্ষ্য রাখবেন জেনে নিন নিচের প্রতিবেদনে।

কতটা সুরক্ষিত থার্ডপার্টি কি-বোর্ড?

থার্ড পার্টি কি-বোর্ডের অন্যতম প্রধান সমস্যা হল আপনি কি টাইপ করছেন সব ডাটা তারা ডেভেলপার সার্ভারে পাঠিয়ে দেন। আপনি পার্মিশান গ্রান্ট করে দিলে আপনার ফোনের লোকেশান, অ্যাড্রেস বুক, কি-স্ট্রোক সব পৌঁছে যায় ডেভেলপারের কাছে।

যদিও বেশিরভাগ অ্যাপ এই কি-স্ট্রোক পাঠায় ইউজার এক্সপিরিয়েন্স ইম্প্রুভ করার জন্য। যার ফলে টাইপ করতে আরও সুবিধা হয় ব্যাবহারকারীর।

আসুন দেখে নেওয়া যাক বিভিন্ন থার্ড পার্টি কি-বোর্ডের সিকিউরিটি স্টেটমেন্ট,

Gboard
   

Gboard

গ্রাহকদের অন্যতম পছন্দের কি-বোর্ড এটি। এই মাধ্যমে কি-বোর্ডের মধ্যেই করে ফেলা যায় গুগুল সার্চ। এই অ্যাপ ব্যাবহারের আগে ব্যাবহারকারীকে ফোনের ডাটা ব্যাবহারের অনুমতি দিতে হয়। যদিও গুগুল জানিয়েছে এই ডাটা তাদের সার্ভারে পৌঁছায় না।

Fleksy
   

Fleksy

Fleksy অ্যাপ ইনস্টলের সময় ডাটা কালেক্সানের অপশান বন্ধ থাকে। ব্যাবহারকারী নিজের থেকে সেটি অন করলে তবেই অন হয় এই অপশান। যদিও ডাটা পাঠানোর সময় এনক্রিপ্ট করে ডাটা পাঠায় কোম্পানি।

ফেসবুকে থাকতে গেলেও লাগতে পারে আধার কার্ড!

Swiftkey
   

Swiftkey

মাইক্রোসফটের এই কি-বোর্ড অ্যাপে হাই লেভেল সিকিউরিটি পাওয়া যায়। যাঁরা Swiftkey ক্লাউড ফিচার ব্যাবহার করেন, এই ফিচারটি ব্যাবহৃত হয় ওয়ার্ড প্রেডিকশান আরও ভালো করতে।

যদিও পাসওয়ার্ড কখনই সেভ হয় না এই কি-বোর্ডগুলিতে।

Read more about:
English summary
These days most of the handset makers replace their own in-house keyboard with some third-party keyboard apps. In this article, we explain you about the things you should consider before installing third-party keyboard apps.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়