এদেশে বাস করেন তো, জরুরি পরিস্থিতির জন্য দরকার এই অ্যাপগুলি

By: Sabyasachi Chakraborty

ইন্টারনেট সবার জন্য জরুরি। জরুরি নিজের কাজের জন্য, এবং কাজ দেখানোর জন্যও বটে। কিন্তু আবার হ্যাকার আর ব্যাড এলিমেন্টদের জন্যও এই ইন্টারনেট স্বর্গরাজ্য।

এদেশে বাস করেন তো, জরুরি পরিস্থিতির জন্য দরকার এই অ্যাপগুলি

পরিস্থিতি মোকাবিলায় অনেক সংস্থাই সাধারণ মানুষের সাহায্যার্থে নিয়ে এসেছে বিশেষ বিশেষ অ্যাপ। সমস্যায় পড়লে এই অ্যাপই প্রাথমিক ভাবে কাজে লাগবে। এমারজেন্সিতে লাগবে সেরকমই কিছু অ্যাপের হদিশ রইল এখানে।

Eye-on-me
   

Eye-on-me

পরিবারে যাঁরা একা থাকে, তাদের জন্য এই অ্যাপ। যদি ইউজার না রেসপন্স করে, তাহলে আপনা আপনি বাকিদের কাছে নোটিফিকেশন চলে যাবে।

সংস্থার মতে, সাহায্যের জন্য কোনও বাটন কেউ প্রেস করবে তার থেকে ভাল, কেউ বাটন প্রেস না করলে সতর্ক হওয়া। এই অ্যাপ এটাই করে।

কখন কখন আপনি ভাল আছেন, সেটা জানার জন্য বাটন প্রেস করবেন, সেটার জন্য সময় ঠিক করে চেক ইন করে রাখবেন। আপনি ঠিক আছেন কি না জানান দিতে পারেন প্রতি ঘণ্টায়, অথবা রোজ সকালে আর সন্ধেয়।

bsafe alarm
   

bsafe alarm

bsafe alarm-এ ইউজাররা কে, আর কোথায় আছেন আর কী ঘটছে আপনার সঙ্গে তা অডিও ভিডিওতে এবং টাইম দিয়ে দেখাতে পারেন।

অ্যালার্ম অ্যাক্টিভ হলেই ভিডিও রেকর্ড হতে শুরু করবে। গার্জেন মোবাইলে আপনা আপনি তা চলে যাবে। বি সেফ সার্ভারে সব ইনফো সেভ থাকবে। ফোন ভেঙে গেলেও এই ডেটা রিকভার করা যাবে।

Follow me
   

Follow me

ইউজাররা তাদের বাবা মা বা অন্য কারোর নজরদারীতে থাকতে পারে Follow Me live GPS tracking-এর মধ্যে দিয়ে। মোবাইল ম্যাপের মধ্যে দিয়ে ইউজারকে ফলো করতে পারে। ইউজাররা বাড়িতে পৌঁছলে অভিভাবকরা মেসেজ পেয়ে যাবেন।

Timer Alarm
   

Timer Alarm

সময়ের মধ্যে যদি ইউজাররা চেক ইন না করে, তাহলে প্রোগ্রামে টাইমার অ্যালার্ম থাকে, অটো অ্যালার্ম চলে যাবে পরিচিত জনের কাছে। জগিং বা দেরী করে বাড়ি আসার বিষয়ে এই প্রোগ্রাম সাহায্য করবে।

বিশ্বের প্রথম 10GB RAM ও 512GB স্টোরেজের স্মার্টফোনঃ Vivo Xplay7

ICE (In case of Emergency app)
   

ICE (In case of Emergency app)

এমারজেন্সিতে পড়ে গেলে উদ্ধারকারী দল আর ডাক্তারদের কাছে ইনফো পৌঁছে দেওয়ার জন্য এই অ্যাপ। এছাড়াও ঘনিষ্ট যাঁরা তাঁদের ফোন নম্বর তো থাকছেই। এছাড়াও আপনার কোনও রোগভোগ আছে কি না, অ্যালার্জি বা অন্য স্বাস্থ্য সংক্রান্ত সব বিষয়ের তথ্য রাখা যাবে।

স্পেশাল এমারজেন্সি এসএমএস পাঠানোর জন্য রয়েছে বাটন। কনট্যাক্ট লিস্টে যতজন আছে, সবার কাছে চলে যাবে এসএমএস।

আপনার কোনও মরণবাঁচন সমস্যা হলে, আপনার কাছের মানুষরা বুঝে যেতে পারবে।

Local Police App
   

Local Police App

স্থানীয় পুলিশই আপনার আঙুলের ডগায় এনে দিয়েছে যাবতীয় পরিষেবা। স্মার্টফোনেই পুলিশের সঙ্গে যাবতীয় সংযোগ হতে পারে আপনার।

All cabs app:
   

All cabs app:

ট্যাক্সি সার্ভিসিং যত অ্যাপ আছে সব এক ছাদের তলায়। যে ইচ্ছে ক্যাব বুক করুন এই অ্যাপ থেকে। অন্যান্য ক্যাবের ভাড়ার তুল্যমূল্য বিচারও চলতে পারে।

Red Panic Button App
   

Red Panic Button App

প্যানিক নম্বর সেট করতে হবে। আর সেই নম্বরে লোকেশন সহ সিগনাল চলে যাবে।

Watch over me
   

Watch over me

বিপদে পড়লে আপনার ঘনিষ্টদের কাছে বার্তা পৌঁছিয়ে দেবে এই অ্যাপ। দেখিয়ে দেবে লোকেশনও। পরিস্থিতি বুঝে এই অ্যাপ আপনাকে কথা বলা বা এমারজেন্সি সার্ভিসের সঙ্গে যোগাযোগও করাতে পারে।

Read more about:
English summary
We will discuss the feature of each app one by one and let you know how this app can help you in the time of emergency.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়