অতিরিক্ত গরম হচ্ছে আপনার স্মার্টফোনটি? এবার কিন্তু সবধান হয়ার সময় এসেছে

By: Satyaki Bhattacharyya

আমাদের সকলের ফোনই কম বেশি গরম হয়। কিন্তু ফোন বেশি গরম হওয়া কারনে খারাপ হয়ে যেতে পারে আপনার ফোনের ভিতরের বিভিন্ন যন্ত্রাংশ।

অতিরিক্ত গরম হচ্ছে আপনার স্মার্টফোনটি? এবার কিন্তু সবধান হয়ার সময় এসেছ

আপনার সময় যদি খারাপ যায় তাহলে বেশি গরম হওয়ার কাওনে ফেটে যেতে পারে আপনার ফোন। মাঝে মাঝেই এই রকমের বিভিন্ন খবর আমরা পাই খবরের মাধ্যমে। তাই ফোন যদি বেশি গর হতে থাকে তবে এখনি সাবধান হওয়া প্রয়োজন।

৬ ইঞ্চির ওএলইডি স্ক্রিন ও স্ন্যাপড্রাগন ৮৪৫-এর জিওমি এমআই ৭ লঞ্চ করছে ২০১৮-এর শুরুর দিকেই

তার আগে এটা বোঝা উচিত কোনটা কতটা গরম হলে আপনি বিপদসীমায় আছেন। প্রায় সব ফোনই ব্যাবহার করলেন কম বেশি গরম হয়। সাধারন আবহাওয়ায় যেকোন ফোন ৩৫ - ৪২ সেলসিয়াস পর্যন্ত গরম হলে চিন্তার কারন নেই। কিন্তু এর বেশি গরম হলে আপনার সতর্ক হওয়া উচিত।

অতিরিক্ত গরম হচ্ছে আপনার স্মার্টফোনটি? এবার কিন্তু সবধান হয়ার সময় এসেছ

কেন গরম হয় আপনার ফোন?

প্রসেসার - বেশিরভাগ সময় ফোন গরম হওয়ার প্রধান কারন হয় প্রসেসার। প্রধানত আপনার ফোনে যদি Snapdragon 810 বা 615 প্রসেসার থাকে তাহলে গরম হতে পারে আপনার ফোন। এই দুটি প্রসেসারের গরম হওয়ার প্রবনতা রয়েছে। যদিও এটি ফোন গরম হওয়ার একমাত্র কারন নয়।

অত্যাধিক ব্যাবহার - আপনি যদি আপনার ফোনটি অনেক সময় ধরে ব্যাবহার করেন তবে গরম হতে পারে আপনার ফোন। বিশেষত আপনি যদি আপনার স্মার্টফোনে বেশি সময় ধরে গেম খেলেন তাহলে ফোন গরম হওয়ার সম্ভবনা বেশি।

ব্যাটারি - আমাদের ফোনের ভিতরে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকে। এই ব্যাটারি গুলির ভিতরে 'থার্মাল রানঅ্যাওয়েজ' বলে একটি জিনিস ক্রমাগত ঘটতে থাকে। এর ফলে গরম হয়ে যায় আপনার ফোন। বিশেষ করে আপনার ফোনটি যদি মেটাল বডির হয় তাহলে এই কারনে গরম হওয়ার সম্ভবনা বেশি।

খারাপ নেটওয়ার্ক সিগনাল - আপনার ফোনের নেটওয়ার্ক বা WiFi সিগনাল যদি খারাপ থাকে সেই কারনেও গরম হতে পারে আপনার ফোন।

অতিরিক্ত গরম হচ্ছে আপনার স্মার্টফোনটি? এবার কিন্তু সবধান হয়ার সময় এসেছ

কি করে মুক্তি পাবেন এই সমস্যা থেকে?

এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি উপায় একটানা বেশি সময় ধরে খুব বড় গেম না খেলা বা ভিডিও না দেখা। এছাড়াও ব্যাকগ্রাউন্ডে যে সব অ্যাপলিকেশান ব্যাবহার করছেন না সেগুলি কে লিয়মিত বন্ধ করলে মুক্তি পেতে পারেন ফোন গরম হওয়ার সমস্যা থেকে। উপরোক্ত সবকটি কারনেই আপনার ফোনের প্রসেসার ব্যাস্ত থাকে যা ফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারন।

এর পরেও যদি আপনার ফোন গরম হতে থাকে তাহলে হয়তো আপনার ফোনের ব্যাটারিতে কোন সমস্যা থাকতে পারে। সেক্ষেত্রে আপনার ফোনের ব্যাটারি বদলে দেখতে পারেন।



Read more about:
English summary
We all have been through this phase of smartphone heating issue at one time or the other. Check out the causes and how to avoid heating as well here.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়