পাবজি সহ ভারতে নিষিদ্ধ হল ১১৮টা চিনা অ্যাপ

By Gizbot Bureau
|

সম্প্রতি ভারতে নিষিদ্ধ হয়েছে জনপ্রিয় গেম পাবজি মোবাইল। বুধবার এই ঘোষণা করেছে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক। একই সঙ্গে আরও ১১৭টা চিনা অ্যাপ নিষিদ্ধ হয়েছে ভারতে। এর মধ্যে রয়েছে পাবজি মোবাইল লাইট, উইচ্যাট নেটওয়ার্ক, উইচ্যাট সহ একাধিক জনপ্রিয় অ্যাপ।

পাবজি সহ ভারতে নিষিদ্ধ হল ১১৮টা চিনা অ্যাপ

 

বুধবার এক বিবৃতিতে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, “দেশের ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি পক্ষপাতিত্বমূলক মনোভাব দেখানোর জন্য ১১৮টি অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং পাবলিক অর্ডার বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

ইতিমধ্যেই ভারতে টিকটক, ওয়েইবো, উইচ্যাটের মতো জনপ্রিয় অ্যাপ ভারতে নিষিদ্ধ হয়েছিল। এই তালিকায় নতুন নাম পাবজি মোবাইল। মোবাইল ও অন্যান্য ডিভাইসে ইন্টারনেটের মাধ্যমে আর এই গেম খেলা সম্ভব হবে না।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের সঙ্গে সংঘাতের পরেই কেন্দ্রের তরফ থেকে এই সিদ্ধান্তের ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই এই অ্যাপগুলির বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি মন্ত্রকের কাছে তথ্য চুরি ও গ্রাহকের অনুমতি ছাড়াই তথ্য সংগ্রহের অভিযোগ উঠেছিল।

ভারতে পাবজি মোবাইল নিষিদ্ধ হলে কী সুবিধা হবে?

এই মুহূর্তে গোটা বিশ্বের অন্যতম জনপ্রিয় গেম পাবজি মোবাইল। অনেকদিন ধরেই বিভিন্ন কারণে বিশেষজ্ঞদের নজরে ছিল এই অ্যাপ। বিশেষ করে তরুণ প্রজন্ম এই গেমের প্রতি এতটাই নেশাগ্রস্থ হয়ে পড়ছে যে মা, বাবার কাছ থেকে চুরি করা শুরু করেছিল। বিগত এক বছরে বিভিন্ন রিপোর্টে পাবজি মোবাইল খেলতে না দেওয়ার কারণে আত্মহত্যা করার খবর সামনে আসতে শুরু করেছিল। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন এই গেমের কারণে অনেকেই মানসিক রোগের স্বীকার হচ্ছিলেন।

একই সঙ্গে এই গেমের বিরুদ্ধে ডেটা চুরির অভিযোগ উঠতে শুরু করেছিল। সুরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছিলেন গ্রাহকের অনুমতি ছাড়াই পাবজি মোবাইল গ্রাহকের ফোন থেকে বিভিন্ন ব্যক্তিগত ডেটা কোম্পানির সার্ভারে পাচার করছিল। এর পরেই ভারতে এই গেম নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হল।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
118 Chinese Apps, Including PUBG Banned In India

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X