আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার ৫টি সহজ উপায়

By: Satyaki Bhattacharyya

পৃথিবীর সবথেকে জনপ্রিয় সোশাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। কয়েক কোটি ইউজার আছে ফেসবুকের। হ্যাকারদের অন্যতম পছন্দের ওয়েবসাইটও বটে এই ফেসবুক।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার ৫টি সহজ উপায়

ফিশিং, কি লগিং বা সামান্য পাসওয়ার্ড রিসেট করে যেকনো সময় আপনার ফেসবুক অ্যাকাউন্টের দখল নিতে পারে হ্যাকাররা। নিজের অ্যাকাউন্টটি হ্যাকারদের হাত থেকে রক্ষা করবেন কি করে? নিচের এই ৫টি সহজ পদ্ধতি ব্যাবহার করে সুরক্ষিত রাখুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট...

HTTPS এনেবেল করে
   

HTTPS এনেবেল করে

HTTp ব্যাবহার না করে সবসময় HTTPS ব্যাবহার করুন। আপনার কম্পিউটার ও সার্ভারের মধ্যে খুব গোপন সংযোগে সক্ষম এই HTTPS। এছাড়াও HTTPS ব্যাবহার না করলে আপনাকে সতর্ক করে দেবে এমন ব্রাউজার ব্যাবহার করুন।

HTTPS চালু করতে আপনা ফেকবুকে লগ ইন করে "Account-> Account Settings" এ যান। এবার Account Security সিলেক্ট করুন এবং ব্রাউজ ফেসবুকের পাশের চেকবক্সটি সিলেক্ট করুন।

২ স্টেপ ভেরিফিকেশান
   

২ স্টেপ ভেরিফিকেশান

গ্রাহকদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে ফেসবুক এনেছে ২ স্টেপ ভেরিফিকেশান পদ্ধতি। এও মাধ্যেমে আপনি পাসওয়ার্ড দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করতে গেলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP চলে যাবে। ওই OTP দিলে তবেই লগ ইন করতে পারবেন আপনার ফেসবুক।

পাসওয়ার্ড বাছুন সতর্কভাবে
   

পাসওয়ার্ড বাছুন সতর্কভাবে

সবসময় চেষ্টা করুন লম্বা পাসওয়ার্ড রাখতে। লম্বা পাসওয়ার্ড হ্যাক করতে বেশি সময় লাগে। এছাড়াও পাসওয়ার্ডে নিজের নাম, বাড়ির নাম, নিজের জন্মদিনের মত তথ্য না রাখাই ভালো। আর নিয়মিত বদলান আপনার ফেসবুক পাসওয়ার্ড।

প্রাইভেসি সেটিংস-এ নজর রাখুন
   

প্রাইভেসি সেটিংস-এ নজর রাখুন

সেটিংস আইকনে ক্লিক করে প্রাইভেসি অপশানে ক্লিক করুন। এখানে আপনি সমস্ত অপশান 'Public' থেকে বদলে 'Friends' করে দিন।

 Phishing থেকে দূরে থাকুন
   

Phishing থেকে দূরে থাকুন

সবসময় স্প্যাম লিঙ্ক থেকে দূরে থাকার চেষ্টা করুন। অনেক সময় অনেক অপরিচিত বা কাখনো বন্ধুদের কাছ থেকেও চ্যাটে বা টাইমলাইনে অনেক স্প্যাম লিঙ্ক আসে। সেগুলিতে ক্লিক করলে মুহুর্তে আপনার অ্যাকাউন্টের সব তথ্য হ্যাকারদের কাছে চলে যায়। এই ধরনের লিঙ্ক থেকে সবসময় দূরে থাকুন।

Read more about:
English summary
Facebook is one of the major social networks with millions of account in it. If you search on the Internet, it will show you various ways to hack the account. Today, we are going to tell 5 ways of keeping your account safe and sound.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়