অ্যান্ড্রয়েডে ৬০ শতাংশ ক্রোম ট্রাফিক এখন সুরক্ষিত: গুগল

By: Sabyasachi Chakraborty

গুগলের নতুন ব্লগ পোস্ট অনুযায়ী অ্যান্ড্রয়েডে ৬০ শতাংশ ক্রোম ট্রাফিক এখন সুরক্ষিত। গত বছর যা ছিল ৪২ শতাংশ।

অ্যান্ড্রয়েডে ৬০ শতাংশ ক্রোম ট্রাফিক এখন সুরক্ষিত: গুগল

নিরাপত্তার দিক থেকে ক্রোম সবথেকে সুরক্ষিত ব্রাউজার। সম্প্রতি দুটি গবেষণায় তা প্রমাণিত। বিপজ্জনক ও ক্ষতিকারক সাইটকে চিহ্নিত করা, ভালনারেবল বিষয়গুলিকে হঠানো, এবং সুরক্ষার বলয়ের অনেকগুলো স্তর তৈরি করতে পেরেছে ক্রোম।

টেক জায়ান্টের দাবি, নিরাপত্তা সবসময় ক্রোমের কাছে গুরুত্বপূর্ণ ছিল। সে কারণেই গ্রাহকদের জন্য অনবরত সুরক্ষিত ওয়েব ব্রাউজার দেওয়ার কাজটা তারা চালিয়ে এসেছে, চালাচ্ছেও।

গুগলের সিকিওরিটি ম্যানেজার এমিলি স্কেচার লিখেছেন, কোন সাইটে মানুষ নিরাপদ নয়, গুগল সেটাই দেখিয়ে দিতে চায়। একইসঙ্গে সাইট ওনারকে তার নিজের জায়গাটা আরও সুরক্ষিত করতে উত্সাহও দিয়ে থাকে গুগল।

অ্যাপসের নানা রকম জানা যাবে ইনস্টল না করেই, আসছে গুগলের নতুন ট্রাই নাও বাটন

তিনি আরও বলেছেন, ' আমরা জানি কাজ সম্পূর্ণ হতে সময় লাগবে। ।যে পেজগুলি পাসওয়ার্ড আর ক্রেডিট কার্ডের ইনফো নেয়, সেগুলিকে তাই এনক্রিপ্ট না করে, শুধু মার্ক করে রাখা হয়। দুটো পরিস্থিতিতে পরের পর্যায়ে নট সিকিওর ওয়ার্নিং দেওয়া হয়। যখন এইচটিটিপি পেজে ডেটা এন্ট্রি হতে থাকে, আর সব এইচটিটিপি পেজ ইনকগনিটো মোডে ভিসিট হয়’।

ক্রোম ওপারেটিং সিস্টেম (ওএস) এবং ম্যাকের ৭৫ শতাংশেরও বেশি ক্রোম ট্রাফিক সুরক্ষিত। এটি এক বছর আগেও ম্যাকে ৬০ শতাংশ এবং ওএসে ছিল ৬৭ শতাংশ।

গত বছর সেরা ১০০টি সাইটের মধ্যে এইচটিটিপিএস বাই ডিফল্ট ব্যবহার করা সাইট ছিল ৩৭টি, এবার সেটা বেড়ে দাঁড়িয়েছে ৭১-এ।

অন্যদিকে জাপানে আজকাল এইচটিটিপিএস ব্যবহার বেশ বেড়েছে। সেখানে HTTPS-এর দিকে ঝুঁকেছে Rakuten, Cookpad, Ameblo, এবং Yahoo Japan-এর মতো সাইটগুলি।

স্কেচার লিখেছেন, HTTPS-এর ব্যবহার সব দেশেই বাড়ছে। ৫০ থেকে ৬৬ শতাংশ বেড়েছে ব্রাজিলে, ৫৯ থেকে ৭৩ শতাংশ বেড়েছে আমেরিকায়।



Read more about:
English summary
HTTPS usage surge recently in Japan; large sites like Rakuten, Cookpad, Ameblo, and Yahoo Japan all made major headway towards HTTPS in 2017.
Please Wait while comments are loading...

Social Counting