সম্পূর্ণ সুরক্ষিত আপনার আধা ডাটাঃ জানালো UIDAI

By: Satyaki Bhattacharyya

কিছুদিন আগেই জানা গিয়েছিল হোয়াটসঅ্যাপে ৫০০ টাকায় বিক্রি হয়ে যাচ্ছে সব আধার তথ্য। এছাড়াও জানা গিয়েছিল আলাদা ৩০০ টাকা দিলে সেই তথ্য কাগজে ছাপিয়ে দেওয়া হবে।

সম্পূর্ণ সুরক্ষিত আপনার আধা ডাটাঃ জানালো UIDAI

এমন সঙ্কটজনক অবস্থায় এই খবর সম্পূর্ণভাবে অস্বীকার করেছে ইউনিক আইডেন্টিফিকেশান অথোরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। ঐ খবরকে ভুল উল্লেখ করে UIDAI জানিয়েছে বায়োমেট্রিক ডাটা সহ সমস্ত আধার তথ্য সম্পূর্ণভাবে সুরক্ষিত।

"UIDAI আস্বত্ত্ব করছে কোন আধার তথ্য চুরি হয়নি।" বলে জানানো হয়েছে। এছাড়াও জানানো হয়েছে "রোবাস্ট আনকম্প্রোমাইজড সিকিউরিটি" দিয়ে সুরক্ষিত রয়েছে দেশবাষীর আধার ডাটা।

যে খবরটি রটেছিল তা সম্পূর্ণ ভুল বলে জানানো হয়েছে। এই ঘটনায় যুক্ত সব ব্যাক্তির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে UIDAI।

কতটা সুরক্ষিত থার্ডপার্টি কি-বোর্ড?

প্রসঙ্গত, সোশাল মিডিয়ার খবর অনুযায়ী মাত্র ৫০০ টাকার বিনিময়ে ১০ মিনিটে একজন এজেন্টের মাধ্যমে UIDAI এর সব আধার তথ্য পাওয়া যাচ্ছে। এতে থাকছে দেশবাসীর নাম, ঠিকানা, পিন, ছবি ফোন নম্বর ও ইমেল। এছাড়াও ৩০০ টাকা অতিরিক্ত দিলে এই তথ্য ছাপিয়ে দিচ্ছে সেই এজেন্ট।

আগে একটি বেসরকারি সংস্থাকে দিয়ে আধার নতিভুক্তকরনের কাজ করালেও এখন সুরক্ষা নিশ্চিত করতে শুধুমাত্র কিছু ব্যাঙ্ক ও পোস্ট অফিসেই সেই কাজ করা যাবে।

Read more about:
English summary
Unique Identification Authority of India (UIDAI) has now denied breach or leak of Aadhaar data and has assured that the information is fully safe and secure.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়