করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইতে জিওফোনে পৌঁছল আরোগ্য সেতু

By Gizbot Bureau
|

৫০ লক্ষ জিওফোনে পৌঁছে গেল আরোগ্য সেতু অ্যাপ। এই ফিচার ফোনে ব্লুটুথের মাধ্যমে ট্রেসিং হবে। বৃহস্পতিবার এই কথা জানিয়েছে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। জিওর কম দামের এই ৪জি ফিচার ফোন ইতিমধ্যেই বেশ জনপ্রিয়। ফলে আরও বেশি মানুষের কাছে আরোগ্য সেতু অ্যাপ পৌঁছে যাবে।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইতে জিওফোনে পৌঁছল আরোগ্য সেতু

 

গত সপ্তাহেই জিওফোনে আরোগ্য সেতু অ্যাপ লঞ্চের খবর সামনে এসেছিল। মার্চে বিশ্বের বৃহত্তম লকডাউন শুরু হওয়ার পরেই স্মার্টফোন গ্রাহকদের জন্য আরোগ্য সেতু অ্যাপ নিয়ে এসেছিল কেন্দ্র। এই অ্যাপ ব্যবহার করে করোনাভাইরাস সংক্রমণ ট্র্যাক করা সম্ভব।

ইতিমধ্যে গোটা দেশের ১০ কোটি নাগরিক এই অ্যাপ ব্যবহার শুরু করেছেন। গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোরে ট্রেন্ডিং অ্যাপের তালিকায় এক নম্বরে রয়েছে এই অ্যাপ।

এছাড়াও আইভিআরএস-এর মাধ্যমে ফিচার ফোনেও আরোগ্য সেতু ব্যবহার করা যাবে। এই জন্যই টেলিকম কোম্পানিগুলির সঙ্গে একসঙ্গে কাজ করবে কেন্দ্র। গটা দেশে প্রায় ৫৫ কোটি ফিচার ফোন গ্রাহক রয়েছে। এই সব মানুষের ফোনেই পৌঁছে যাবে আরোগ্য সেতু।

ভয়েস কলের মাধ্যমে ফিচার ফোনে আরোগ্য সেতু কাজ করবে। ১৯২১ নম্বরে ফোন করে আইভিআরএসয়ের মাধ্যমে যে কোন গ্রাহক ভয়েস কল থেকেই নিয়ের সংক্রমণের ঝুঁকি জেনে নিতে পারবেন।

এখনও যে সব স্মার্টফোন গ্রাহক এই অ্যাপ ইন্সটল করেননি সবাইকে এসএমএসের মাধ্যমে ডাউনলোড লিঙ্ক পাঠানো হবে।

এপ্রিলের প্রথম সপ্তাহে আরোগ্য সেতু অ্যাপ নিয়ে এসেছিল কেন্দ্র। এই অ্যাপে কয়েকটি সহজ প্রশ্নের উত্তর দিয়ে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সম্পর্কে জানা যাবে। এছাড়াও স্মার্টফোনের লোকেশন ও ব্লুটুথ ব্যবহার করে কোন সংক্রমিত মানুষের আশেপাশে ছিলেন কিনা জানিয়ে দেবে এই অ্যাপ।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Aarogya Setu Contact Tracing App Launched On Jiophone

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X