অ্যাপ থেকে দেখালেই হবে, গাড়িতে কাগজ রাখা বাধ্যতামুলক নয়: সড়ক পরিবহন মন্ত্রক

By Gizbot Bureau
|

গাড়ির আসল কাগজ সাথে নিয়ে চলা বাধ্যতামুলক নয়। ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেটেবার থেকে অ্যাপ এর মধ্যে রাখলে তা আসল কাগজ বলেই গন্য করা হবে। এই জন্য কেন্দ্রীয় সরকারের এমপরিবহন অথবা ডিজিলকার অ্যাপ ব্যবহার করতে হবে। অন্য কোন অ্যাপ ব্যবহার করে এই তথ্য ডিজিটাল সঞ্চয় করলে চলবে না। সম্প্রতি এক বিবৃতিতে এই কথা জানিইয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক।

অ্যাপ থেকে দেখালেই হবে, গাড়িতে কাগজ রাখা বাধ্যতামুলক নয়: সড়ক পরিবহন মন

 

মন্ত্রকের তরফ থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে এবার থেকে ডিজিটাল তথ্যকেও আসল তথ্যের মতোই দেখতে হবে।

২০১৮ সালের কেন্দ্রীয় মোটর ভেইকেল আইনে বলা হয়েছিল গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, বিমা, ফিটনেস ও পার্মিট, ড্রাইভিং লাইসেন্স, দূষণ সার্টিফিকেট ডিজিটাল ফর্ম্যাটে স্টর করা যাবে। এই কাগজ গাড়িতে না রেখে স্মার্টফোনে ডিজিলকার আর এমপরিবহন অ্যাপ ব্যবহার করে স্টোর করা যাবে।

তবে কেন্দ্রীয় মন্ত্রক জানিয়েছে শুধুমাত্র ডিজিলকার আর এমপরিবহন অ্যাপ ব্যবহার করে এই তথ্য স্টোর করা যাবে। অন্য কোন অ্যাপ ব্যবহার করে এই তথ্য সেভ করলে তা আসল বলে গন্য করা হবে না।

একই সাথে ট্রাফিক পুলিশ ও ট্রান্সপোর্ট দপ্তরের কর্মীরা ইচালান অ্যাপ ব্যবহার করে সেই নথির সত্যতা যাচাই করতে পারবেন।

নতুন নিয়মে রাস্তাঘাটে কাগজপত্রের ব্যবহার কমাতে চাইছে কেন্দ্র। এছাড়াও নতুন নিয়মে পুলিশ গাড়ির কাগজ আটকে রেখে হুমকি দিতে পারবেন না। আইন মাফিক যে টাকা চালান কাটা প্রয়োজন তার থেকে একটি টাকাও বেশি চাইতে পারবে না পুলিশ।

গাড়ির মালিকরা স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহার করেই রাস্তাঘাটে গাড়ির রেজিস্ট্রেশান সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স, ফিটিনেস পার্মিট, পলিউশান পরোক্ষা সহ গাড়ি সংক্তান্ত সব আইনি কাগজ দেখাতে পারবেন।

সম্প্রতি ভারতের গ্রাহকদের জন্য একগুচ্ছ নতুন সুবিধা নিয়ে এসেছে গুগল। ভারতে গুগল ইভেন্ট থেকে গুগল পে পেমেন্ট সার্ভিস নতুন ফিচার নিয়ে এল সার্চ ইঞ্জিন কোম্পানিটি। এতদিন গুগল পে থেকে শুধুমাত্র ইউপিআই পদ্ধতিতে বিল পেমেন্ট করা যেত। এবার ডেবিট ও ক্রেট কার্ড ব্যবহার করেও গুগল পে থেকে বিল পেমেন্ট করা যাবে।

তবে বিল পেমেন্টের সময় ভেন্ডরকে কার্ড নম্বর দেবে না গুগল। পরিবর্তে একটি টোকেন নম্বর ব্যবহার হবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ভিসা অ্যাক্সিস ব্যাঙ্ক কার্ড, এইচডিএফসি কার্ড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্ক আর স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে গুগল পে থেকে বিল পেমেন্ট করা যাবে। কয়েক দিনের মধ্যেই রু পে ও মাস্টার কার্ড ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে বিল পেমেন্ট করা যাবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
DL And RC Stored In DigiLocker Can Be Considered As Original Documents: Road Transport Ministry

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X