জিওর দৌলতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট ব্যবহারকারীর তকমা পেল ভারত

By Gizbot Bureau
|

ইতিমধ্যেই গোটা বিশ্বের অর্ধেকের বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। গোটা বিশ্বে মোট ইন্টারনেট গ্রাহকের ১২ শতাংশ ভারতীয়। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছে মোট ইন্টারনেট গ্রাহকের নিরিখে গোটা বিশ্বে দ্বিতীয় স্থান দখল করেছে ভারত।

জিওর দৌলতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট ব্যবহারকারীর তকমা পেল ভার

 

এই মুহুর্তে মোট ইন্টারনেট গ্রাহকের নিরিখে এক নম্বরে রয়েছে চিন। গোটা বিশ্বের মোট ইন্টারনেট গ্রাহকের ২১ শতাংশ চিন থেকে ইন্টারনেট ব্যবহার করেন। ১২ শতাংশ নিয়ে দুই নম্বরে রয়েছে ভারত। এর পরেই মোট ইন্টারনেট গ্রাহকের ৮ শতাংশ নিয়ে তিন নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

২০১৮ সালে বিশ্বব্যাপী মোট ৩১৮ কোটি মানুষ অন্তত একবার ইন্টারনেট ব্যবহার করেছিলেন। যা গোটা বিশ্বের মোট জন সংখ্যার ৫১ শতাংশ। ২০১৭ সালে এই সংখ্যাটি ছিল ৩৬০ কোটি। যা গোটা বিশ্বের মোট জন সংখ্যাত ৪৯ শতাংশ।

গত কয়েক বছরে জিও ভাররতের বাজারে আসার পরে হুহু করে ডেটার দাম কমেছে। শুরুতে বিনামূল্যে ডেটা ব্যবহার করতে দিয়েছিল মুকেশ আম্বানির কোম্পানি। পরে দুর্দান্ত সস্তা দামে ভারতবাসীর জন্য ডেটা নিয়ে আসে জিও। প্রতিযোগীতায় টিকে থাকতে দাম কমাতে বাধ্য হয় অন্যান্য কোম্পানিগুলিও।

শিঘ্রই অনলাইন ও অফলাইনের একটি হাইব্রিড মার্কেটপ্লেস নিয়ে আসছে জিও। রিলায়েন্সের রিটেল চেন আর জিওর ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে এই পরিষেবা শুরু হচ্ছে। ইতিমধ্যেই গোটা দেশে ৩০.৭ কোটি গ্রাহক জিও ব্যবহার করেন।

তবে শুধুমাত্র কম দামে ডেটা লঞ্চ করেই থেমে থাকেনি জিও। টিভি, নিউজ ও ম্যাগাজিনের মতো একাধিক জনপ্রিয় পরিষেবা নিয়ে এসে গ্রাহকের মন জয় করেছে মুম্বাই এর কোম্পানিটি। সাথে থাকছে একের পর এক ধামাকা অফার। প্রতিযোগিতায় টিকে থাকতে পরিষেবার দাম কমিয়েছে ভোডাফোন, এয়ারটেল ও আইডিয়ার মতো কোম্পানিগুলিও।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Due to Jio, India is home to world's 2nd largest internet user base

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X