দেপ্ত অফ ফিল্ড কি?

By: Satyaki Bhattacharyya

বাজারে এখন ডুয়াল ক্যামেরা ফোনের ছড়াছড়ি। ফলে নতুন একটি নাম প্রায়ই শোনা যাচ্ছে ডেপ্ত অফ ফিল্ড। ফোটোগ্রাফির দুনিয়ায় খুবই জনপ্রিয় এই কথার অর্থ কি?

ডেপ্ত অফ ফিল্ড কি?
   

ডেপ্ত অফ ফিল্ড কি?

প্রধানত চারটি জিনিসের উপর নির্ভর করে ডেপ্ত অফ ফিল্ড। ক্যামেরার অ্যাপারচার, কি লেন্স ব্যাবহার হচ্ছে, কি ক্যামেরা ব্যাবহার হচ্ছে আর ক্যামেরা থেকে সাবজেক্টের দূরত্ব।

এর মধ্যে অ্যাপারচার কাত বার থাকছে তার উপরেই বেশিটা নির্ভর করে। তাই ডেপ্ত অফ ফিল্ড নিয়ে একটু ঘাটাঘাঁটি করতে গেলে অ্যাপারচার নাড়িয়ে দেখতে পারেন। অ্যাপারচারের নম্বর যত কম হবে ডেপ্ত অফ ফিল্ডও ততো কমতে থাকবে।

দুরত্বঃ ক্যামেরা থেকে সাবজেক্টের দূরত্ব যত কমবে ততোই বাড়বে ডেপ্ত অফ ফিল্ড। অর্থাৎ আপনার ছবিতে ব্যাকগ্রাউন্ড ঘোলাটে হতে থাকবে।

পয়েন্ট অ্যান্ড শুটঃ আপনি যদি ভাবেন শুধুই দামি ক্যামেরায় এই শিল্প করা যায় তাহলে দেখে নেওয়া যাক আপনার পয়েন্ট অ্যান্ড শুট ক্যামেরা দিয়ে কিভাবে ডেপ্ত অফ ফিল্ড কন্ট্রোল করবেন।

পয়েন্ট অ্যান্ড শুট ক্যামেরার বিভিন্ন মোড ব্যাবহার করে ডেপ্ত অফ ফিল্ড কন্ট্রোল করা যায়। আপনি যদি কোন মানুষের ছবি তোলেন আর পোট্রেট মোড সিলেক্ট করেন তাহলে শ্যালো ডেপ্ত অফ ফিল্ড পাবেন। আবার পাহাড় জঙ্গলের ছবি তোলার সময় ল্যান্ডস্কেপ মোড সিলেক্ট করলে বেশি ডেপ্ত অফ ফিল্ড পবেন।

 

কখন ব্যাবহার করবেন?
   

কখন ব্যাবহার করবেন?

আপনি যখন পোট্রেট বা পশুপাখির ছবি তুলবেন যেখানে আপনার সাবজেক্টকে ব্যাকগ্রাউন্ড থেকে আলাদা করার দরকার সেখানে কম ডেপ্ত অফ ফিল্ড ব্যাবহার করলে চবির ব্যাকগ্রাউন্ডে আউট অফ ফোকাস এলাকা ঘোলাটে হয়ে যাবে।

কিভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফেসবুক, টুইটারের চ্যাট?

যে জিনিসগুলি মাথায় রাখা প্রয়োজন
   

যে জিনিসগুলি মাথায় রাখা প্রয়োজন

  • দেপ্ত অফ ফিল্ড বাড়াতে হলে
  • অ্যাপারচার ছোট করুন (বেশি f-number)
  • ক্যামেরা থেকে সাবজেক্ট দূরে
  • ফোকাল লেন্থ কম
  • ডেপ্ত অফ ফিল্ড কমাতে হলে
  • অ্যাপারচার বড় করুন (কম f-number)
  • ক্যামেরা থেকে সাবজেক্ট কাছে
  • ফোকাল লেন্থ বেশি



Read more about:
English summary
With the rise of dual camera modules in smartphones, there is a rise in Depth of Field feature as well. Check out here to know everything you need to know about Depth of Field.
Please Wait while comments are loading...

Social Counting