এবছরেই বাজারে আসতে চলেছে গুগল পিক্সেল 2, আসুন জেনে নেই এই ফোনের নানা তথ্য

By: Madhuraka Dasgupta

নতুন এবং অত্যাধুনিক ফিচারের কারণে ইতিমধ্যেই গ্রাহকদের নজর কেড়েছে গুগলের অ্যান্ড্রয়েড ফোন পিক্সেল। এবার বাজারে আসছে গুগল পিক্সেল এবং পিক্সেল XL ফোনের পরবর্তী সংস্করণ পিক্সেল 2। চলতি বছরের শেষ দিকে পিক্সেল স্মার্টফোনের নতুন এই সংস্করণ বাজারে আনতে পারে গুগল। এরআগে নেক্সাস
নামে তৃতীয় পক্ষের মাধ্যমে স্মার্টফোন তৈরি করে আসছিল গুগল। 2016 সালে প্রথমবারের মতো পিক্সেল নামে নিজেরাই স্মার্টফোন তৈরি করতে শুরু করে প্রতিষ্ঠানটি।

এবছরেই বাজারে আসতে চলেছে গুগল পিক্সেল 2, আসুন জেনে নেই এই ফোনের নানা

মূলত আইফোনকে টেক্কা দিতে গত বছর অক্টোবরে নতুন ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড নির্ভর স্মার্টফোন নিয়ে আসে গুগল। এ বছরও অক্টোবর নাগাদ গুগলের নতুন স্মার্টফোনের দেখা মিলতে পারে। বাজারে অ্যাপলের তৈরি নতুন আইফোনের সঙ্গে প্রতিযোগিতার জন্য পিক্সেল 2 বাজারে ছাড়ার পরিকল্পনা করছে গুগল। ইতিমধ্যে
কোম্পানির তরফ থেকেও জানানো হয়েছে যে এ বছরের শেষেই বাজারে চলে আসছে গুগল পিক্সেল 2।

আগের পিক্সেল ফোনগুলির মতোই সাশ্রয়ী নয়, বরং প্রিমিয়াম স্মার্টফোন হিসেবেই কেনা যাবে পিক্সেল 2। আসুন দেখে নেই গুগলের নতুন এই ফোনটি কী কী নতুন ফিচার্স নিয়ে আসছে। গুগলের আগের দুটি স্মার্টফোন গুগল পিক্সেল এবং পিক্সেল XL-র সঙ্গে পিক্সেল 2-র কী কী তফাত রয়েছে, তাও জেনে নেওয়া যাক।

ডিজাইনে পরিবর্তন
   

ডিজাইনে পরিবর্তন

সম্প্রতি পাওয়া রিপোর্টে জানা যাচ্ছে, আগের দুটি মডেলের থেকে পিক্সেল 2-র মডেলের ডিজাইন অনেকটাই আলাদা হবে। গুগল পিক্সেল এবং পিক্সেল XL ফোনদুটি অর্ধেকটা ম্যাট ফিনিশ এবং বাকি অর্ধেক গ্লাস ফিনিশ। পিক্সেল 2-র ডিজাইন এই ধরণের হবেনা বলেই এখনও পর্যন্ত জানতে পারা যাচ্ছে।

তবে নতুন ফোনের ডিজাইন ঠিক কী রকম হতে চলেছে, সেই সম্পর্কে বিস্তারিত কিছুই লেখা নেই রিপোর্টে। তবে এখনও পর্যন্ত যা জল্পনা, স্যামসাং এবং অ্যাপেলের আইফোনের মতোই IP67 মানসম্পন্ন হতে চলেছে গুগল পিক্সেল 2। এরফলে জলের ১ মিটার ভেতরে ফোন পড়ে গেলেও তার ডিভাইসের কোনও ক্ষতি হবেনা।

প্রসেসর
   

প্রসেসর

গুগল পিক্সেল 2 স্মার্টফোনে কোয়ালকমের লেটেস্ট চিপসেট - স্ন্যাপড্রাগন 835 SoC প্রসেসর ব্যবহার করা হবে বলে মনে করা হচ্ছে। অর্থাৎ স্যামসাং এবং সোনির পর এবার গুগলও নিজের স্মার্টফোনে আধুনিক প্রসেসর ব্যবহার করবে।

এবার আসা যাক ফোন স্টোরেজের কথায়। শোনা যাচ্ছে, গুগল পিক্সেল 2 ফোনে 4GB এবং 6GB র‍্যাম থাকবে এবং 32GB থেকে 256GB পর্যন্ত এক্সটারনাল মেমোরিও থাকবে। পাশাপাশি জানা যাচ্ছে, দ্বিতীয় প্রজন্মের ভার্চ্যুয়াল রিয়্যালিটি সমর্থন করবে এই ফোনটি।

নিজেই নিয়ন্ত্রণ করুন নিজের গুগল অ্যাকাউন্ট, গোপন রাখুন আপনার ব্যক্তিগত তথ্য। কীভাবে? জেনে নিন...

ক্যামেরা
   

ক্যামেরা

গুগল পিক্সেল এবং পিক্সেল XL-র সময় হাই কোয়ালিটি ক্যামেরা সংযুক্ত করে প্রযুক্তিপ্রেমীদের মন কেড়েছিল এই কোম্পানি। এবারও তার ব্যতিক্রম হয়নি বলেই মনে করা হচ্ছে।

ক্যামেরা সবসময়ই গুগলের প্রধান প্রায়োরিটি লিস্টে থাকে। গুগল পিক্সেল 2 ফোনের ক্যামেরা কীরকম হবে তারজন্য এখন জোর কদমে কাজ চলছে বলে জানা যাচ্ছে। পারফেক্ট লো-লাইট ফটোগ্রাফি কীকরে ভালোভাবে করা যায়, তারওপরই পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে জল্পনা। তবে গুগল পিক্সেল 2 ফোনের ক্যামেরা কত মেগাপিক্সেল হবে, সেই নিয়ে কোম্পানির তরফ থেকে এখনও কিছু খোলসা করা হয়নি।

দাম
   

দাম

গুগলের নতুন এই ফোনের দাম কী হতে চলেছে, সেই নিয়ে এখনও পর্যন্ত কোনও ধারণা করা যাচ্ছে না। তবে, বাজারে চলতে থাকা বিভিন্ন জল্পনা থেকে অনুমান করা হচ্ছে যে, ফোনটির বেস প্রাইস হতে পারে অন্তত $700 অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় 45,700 টাকা।

Read more about:
English summary
Rebranding the Nexus smartphone, the search engine giant Google launched its first Pixel smartphones in two variant under high-segment last year.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়